Skip to content Skip to sidebar Skip to footer

দেশ ও জাতি উন্নয়নের জন্য ডিজিটাল সেবা

digital-seba
digital-seba

একটি দেশের ডিজিটাল সেবা যত বেশি ভালো হয় সেই দেশের জাতি ততই উন্নয়নশীল হয়। দেশ উন্নয়নের একমাত্র চাবিকাঠি আধুনিক সেবার মান উন্নয়ন। পৃথিবীর অনেক দেশ রয়েছে যারা এখনো আধুনিক হতে পারেনি তাদের দেশের মান উন্নয়ন সেবার জন্য। 

আধুনিক দেশ গঠনে ডিজিটাল সেবা

একটি আধুনিক দেশ গঠনে কিংবা সমৃদ্ধশালী উন্নত রাষ্ট্র গঠনে সেই দেশের ডিজিটাল সেবা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা একটি দেশের সকল সেবার মান যত বেশি উন্নতি হবে সে সকল দেশ বেশি শক্তিশালী হবে।

ডিজিটাল সেবা হলো এমন একটি সেবা যার মাধ্যমে মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা এখানকার মাধ্যমে পেয়ে থাকে। এছাড়া যে সকল মানুষ অনেক কিছু জানে না তারা এ সকল ডিজিটাল সেবার মাধ্যমে খুব সহজেই জেনে সেগুলো বাস্তব জীবনের উন্নয়ন ঘটাতে পারে।

একটি উন্নত দেশ এবং শক্তিশালী রাষ্ট্রের তত বেশি উন্নত হয়েছে সেই দেশের ডিজিটাল সেবা ততই বেশি ভালো হয়। কেননা প্রত্যেকটা দেশের নাগরিকদের জন্য তাদের দেশের উন্নয়নের জন্য তাদের ডিজিটাল সেবা গুলো অনেক বেশি হওয়া দরকার। যত বেশি সুযোগ-সুবিধা পাবে তারা ততই তাড়াতাড়ি এগুলো বাস্তব জীবনে ব্যবহার করতে পারবে।

ডিজিটাল সেবার মাধ্যমে একটি দেশের খুব সহজে উন্নয়ন ঘটানো সম্ভব। কেননা প্রতিটা মানুষের মধ্যে নির্দিষ্ট কোন গুনাগুন রয়েছে যেটা তারা এ সকল ডিজিটাল সেবা গুলোর মাধ্যমে তাদের বাস্তব জীবনে ব্যবহার করতে পারে। ডিজিটাল সেবার মাধ্যমে নিজেরা এবং দেশের জন্য অনেক উপকারে আসতে পারে। এর ফলে তারা দেশের অনেক সুনাম বয়ে আনতে পারে এবং নিজেদের ডিজিটাল সুযোগ-সুবিধা অন্যের মাধ্যমে প্রচার প্রচারণা করতে পারে।

একটি দেশের সাধারণ নাগরিক সকল ডিজিটাল সেবা ভোগ করার মাধ্যমে সে দেশের জন্য নতুন নতুন কিছু করতে পারে এবং দেশ অন্য এক পর্যায়ে নিয়ে যেতে পারে।

ব্যবসা, কৃষি ও ব্যাংকিং ক্ষেত্রে ডিজিটাল সেবা

একটি উন্নত রাষ্ট্রের জন্য কৃষি ব্যবসা এবং ব্যাংকিং ডিজিটাল সেবা অনেক উন্নত হওয়া প্রয়োজন কেননা। এই তিনটি সেবা একই সার্কেলের মাধ্যমে রয়েছে। তিনটি মাধ্যমে ডিজিটাল সেবা যত বেশি মানুষ পাবে এ ক্ষেত্রে মানুষের ঘুরে দাঁড়ানোর সাহস বেড়ে যাবে। এর ফলে একটি মানুষ কম সময়ের মধ্যেই নিজের অনেক উন্নয়ন ঘটাতে পারবে। 

তাছাড়া দেশের উন্নয়নে সাহায্য করতে পারবে। কারণ এই তিনটি মাধ্যমে উন্নয়ন ঘটানো সম্ভব। একটি দেশের ব্যাংকিং ডিজিটাল সেবা যখন সহজ হয়ে উঠবে তখন সে দেশের বিভিন্ন ব্যবসায়ী এবং যারা কৃষি কাজে লিপ্ত বিভিন্ন মাধ্যমে তারা অনেক উন্নয়ন ঘটাতে পারবে। একটি দেশের ব্যবসায়ীরা বিভিন্ন রকমের ব্যাংকিং সুযোগ সুবিধার মাধ্যমে তারা অনেক উন্নয়ন ঘটাতে পারে। এর পাশাপাশি নিজেরাও স্বাবলম্বী হয়ে দেশের উন্নয়নে অংশ নিতে পারে। 

ডিজিটাল সেবার মান উন্নয়ন যত ভালো হবে সে দেশ তত তাড়াতাড়ি এগিয়ে যেতে পারবে। দেশ উন্নয়নের পিছনে এই তিনটি ওতপ্রোতভাবে জড়িত রয়েছে। একজন  ব্যবসায়ির ব্যবসা করতে তার ব্যাংকিং সেবা প্রয়োজন। আবার একজন মানুষ কৃষি কাজ যখন বড় পরিসরে  লিপ্ত হয় তখন তার কৃষি লোন নেওয়া প্রয়োজন।

ব্যবসা এবং কৃষি  দুটোর জন্য ব্যাংকিং সেবা অনেক উন্নয়ন ঘটানো জরুরি। ব্যাংকিং সেবার মান যত বেশি উন্নয়ন হবে মানুষের জন্য যতটা বেশি সুবিধাজনক হবে। এক্ষেত্রে মানুষ এটা ব্যবহার করে দেশের উন্নয়ন ঘটাতে পারবে। তাই একটি দেশ উন্নয়নের পেছনে এসকল ডিজিটাল সেবা অত্যন্ত জরুরী এর ফলে মানুষের আর্থিক অবস্থা এবং দেশের দারিদ্রতার হার অনেক সহজেই দূর হয়ে যায়।

ব্যবসার মান উন্নয়নের জন্য ডিজিটাল সেবা 

ব্যবসা মান উন্নয়নের জন্য ডিজিটাল সেবা অনেক বেশি গুরুত্বপূর্ণ। একজন ব্যবসায়ী তার ব্যবসার উন্নয়ন ঘটাতে তার বিভিন্ন রকমের সেবার প্রয়োজন হতে পারে। যদি সঠিক সেবা এবং সঠিক ইনফরমেশন পায় ব্যবসা পরিচালনা করতে পারে এক্ষেত্রে তার ব্যবসার অনেক উন্নয়ন ঘটে। 

পাশাপাশি সে নিজে স্বাবলম্বী হবে এবং দেশের দারিদ্রতা খুব সহজেই দূর করতে পারবে। একজন ব্যবসায়ী যত বড় হবে এর পেছনে আরও অনেক মানুষের কাজের ব্যবস্থা হবে। 

আরো পড়ুন ব্যবসা সেবা

>সফল উদ্যোক্তা হওয়ার উপায়

>কেক ব্যবসা ধারণা

>১লক্ষ টাকার সফল ব্যবসা

ডিজিটাল ব্যবসা করার লক্ষ্যে ডিজিটাল সেবা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এতে করে অনেক মানুষ উদ্যোক্তা হতে শিখবে এবং নিজে স্বাবলম্বী হতে শিখবে। একটি দেশের দারিদ্রতা দূর হবে এবং সেই দেশ কম সময়ের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে। এজন্যই প্রথমত প্রয়োজন ব্যাক্তিদের জন্য আলাদাভাবে সেবা। যার ফলে তারা এই সেবা নিয়ে তাদের ব্যবসার ক্ষেত্রে বাস্তব ক্ষেত্রে পরিচালনা করতে পারে।

দারিদ্রতা সম্পূর্ণ এই দেশে প্রায় অনেক মানুষেরই প্রচুর টাকা পয়সার রয়েছে। কিন্তু তার সঠিক ব্যবসায়ীক সেবা না থাকার ফলে বা ব্যবসায়ীদের না জানার ফলে সে তার ব্যবসা ভালো করে উঠে দাঁড়াতে পারছে না।

ফলে তার নিজের সহ দেশের অনেক ক্ষতি হচ্ছে। একজন ব্যবসায়ী বা একজন সাধারন মানুষ যখন ব্যবসায়া শুরু করতে চায় তখন দরকার তার উন্নত সেবা। অর্থাৎ তার ব্যবসা পরিচালনা করতে যে সকল সুযোগ সুবিধা থাকা প্রয়োজন একটি দেশের রাষ্ট্রপ্রধানের উচিত। সকল ডিজিটাল সেবা মূলক সুযোগ সুবিধা তাকে দেয়া এবং তার মাধ্যমে আরও অন্যান্য ব্যবসায়ীরা যাতে অনুপ্রাণিত হয় সেগুলো দেখা।

কৃষি স্বনির্ভর দেশ গঠনে ডিজিটাল সেবা 

কৃষি উন্নত শহরের বড় দেশ গড়তে কৃষি সেবার মান উন্নয়নের প্রয়োজন। ডিজিটাল সেবা একজন কৃষকের জন্য ডিজিটাল সেবা সুন্দরভাবে দিতে পারলে সে কৃষি ক্ষেত্রে অনেক উন্নয়ন ঘটাতে পারবে। একটি দেশ উন্নত হওয়ার পেছনে তার দেশের কৃষি সম্পদ বা কৃষিকাজ অনেক বেশি গুরুত্বপূর্ণ। 

প্রতিটা দেশ প্রধানের উচিত কৃষিক্ষেত্রে ডিজিটাল সেবা দিয়ে সকলকে বাস্তব জীবনে ব্যবহার করার সুযোগ করে দেয়া।দেশের কৃষি ক্ষেত্র অনেক উন্নয়ন ঘটানোর জন্য ডিজিটাল সেবা প্রতিটা কৃষকদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।

>ক্যাপসিকাম গাছের চারা তৈরি

>অদ্ভুত গাঁদাফুলের চারা

>আপেল গাছের চারা তৈরি

>কমলা ও মাল্টা গাছ চাষ

>ড্রাগন চাষ

>লেবু চাষ

সকল কৃষি কাজে ডিজিটাল আধুনিক পদ্ধতি সেবা করা উচিত। একজন কৃষক  যদি সকল ধরনের ডিজিটাল সেবা দেওয়া হয় তাহলে তার কাজ গুলো অনেক সহজ হয়ে যায়।  পাশাপাশি সে কৃষিকাজের অনেক বেশি অনুপ্রাণিত হয়। একটি দেশের কৃষি সম্পদ অনেকাংশে বেড়ে যায় ডিজিটাল সেবার মাধ্যমে। কৃষকদের উন্নয়ন ঘটিয়ে কৃষি সম্পদ হিসেবে স্বনির্ভর ভাবে ভরপুর থাকা যায়। তাই একটি দেশের কৃষি সম্পদ উন্নয়নের জন্য প্রয়োজন কৃষি সম্পর্কিত বিভিন্ন রকমের ডিজিটাল সেবা।

ব্যাংকিং লেনদেন উন্নয়নে ডিজিটাল সেবা

উন্নত দেশগুলোতে ব্যাংকিং লেনদেনের জন্য অনেক ডিজিটাল সেবা রয়েছে। যার ফলে সকলেই বিভিন্নভাবে ব্যাংকিং লেনদেন করতে পারে। ডিজিটাল সেবার অর্থ হল আধুনিক কিছু সার্ভিস বা সেবা। যেগুলোর মাধ্যমে দেশের নাগরিকদের অনেক উপকৃত হয়। একটি ব্যাংক পরিচালনা করার জন্য প্রথমত সে ব্যাংকের ডিজিটাল সেবা প্রথমত নিশ্চিত করা উচিত। বর্তমান আধুনিক টেকনোলজির যুগে ব্যাংকের টাকা  অনলাইনের মাধ্যমে উঠানো খুব সহজ যেটা খুবই ভলো। 

>রকেট মোবাইল ব্যাংকিং সেবা A to Z

>বিকাশ মোবাইল ব্যাংকিং সেবা A to Z

>নগদ মোবাইল ব্যাংকিং সেবা A to Z

>সিটি ব্যাংক মাস্টারকার্ড সেবা

>EBL মাস্টারকার্ড সেবা A to Z

>স্টুডেন্ট ব্যাংক একাউন্ট সেবা A to Z


একটি দেশের অর্থনীতিও নির্ভর করে সেই দেশের ব্যাংকগুলোর ডিজিটাল সেবা যত বেশি উন্নয়ন ঘটবে। সেই দেশের মানুষের জন্য তত বেশি সুযোগ-সুবিধা বেড়ে যাবে। কেননা প্রতিটা মানুষই ব্যাংকের সাথে বিভিন্ন ভাবে জড়িত হয়ে থাকে। এর ফলে তার বিভিন্ন রকমের ডিজিটাল সেবা প্রয়োজন হয়। বর্তমান আধুনিক প্রেক্ষাপটেই ব্যাংক যত বেশি ডিজিটাল সেবা দিতে পারবে সেই ব্যাংকের চাহিদা বেড়ে যাবে।

  বাহিরে অনেক দেশ থেকেও অনেক রেভিনিউ অর্জন করতে পারবে। যেটা প্রতিটা দেশের জন্য অনেক ভালো পাশাপাশি একটি ব্যাংকের ডিজিটাল সেবা মানে হল আধুনিক সেবাগুলো সঠিক প্রথমত নিশ্চিত করা।ডিজিটাল সেবা দেশের নাগরিক যাতে যাতে পায় ও ব্যাংকিংয়ের সুযোগ-সুবিধা সবাি পায় সেটা নিশ্চিত করা উচিত।

উন্নত ডিজিটাল দেশগুলোর ডিজিটাল সেবা অনেক বেশি উন্নতি থাকে এর ফলে সে সকল দেশ খুব তাড়াতাড়ি অনেক দূরে এগিয়ে যায়। তাই সকল দেশের উচিত সে সকল দেশের জন্য এ সকল ডিজিটাল সেবা করে সর্বপ্রথম নিশ্চিত করা। এগুলোর পেছনে দাঁড়িয়ে রয়েছে দেশের উন্নয়ন এবং দেশের সুনাম। তাই আমাদের উচিত পাশাপাশি ডিজিটাল সেবার লক্ষে আমাদের কাজ করে যাওয়া। এর ফলে সকলের নিজের দেশে অনেক উন্নয়ন ঘটাতে পারবে।

তাই খুব সহজে বলা যায় একটি দেশের উন্নয়নের পেছনে ব্যবসায়ীক, ব্যাংকিং এবং কৃষি সম্পর্কিত ডিজিটাল সেবা অনেক বেশি গুরুত্বপূর্ন। এগুলোর পেছনে রয়েছে একটি দেশের উন্নয়ন তাই সকল দেশের উচিত সকল ডিজিটাল সেবাগুলো সর্বপ্রথম নিশ্চিত করা।