Skip to content Skip to sidebar Skip to footer

আশ্চর্যজনক ভাবে পাতা থেকে লেবু গাছের চারা

 

আশ্চর্যজনক ভাবে পাতা থেকে লেবু গাছের চারা তৈরি
চিত্রঃ লেবু গাছের চারা

পাতা থেকে লেবু গাছের চারা তৈরি অনেকেই এটা অসম্ভব বিষয়ে ভাবতে পারেন। আধুনিক টেকনোলজির যুগে পাতা থেকে লেবু গাছের চারা উৎপাদন অনেক সহজ একটি পদ্ধতি। খুব সহজে মাত্র 10 দিনের মধ্যে লেবু গাছের পাতা থেকে লেবু চারা উৎপাদন অনেক সহজ একটি উপায়


পাতা থেকে লেবু গাছের চারা উৎপাদন অনেকেই এটা অকল্পনীয়ভাবে থাকবেন। আসলে উদ্ভিদ বিজ্ঞান সম্পর্কে জানলে এসকল চারা উৎপাদন অনেক সহজ। 


লেবু বিশ্বের সকল দেশে পাওয়া যায় তাই এই উদ্ভিদজগৎ ধরে রাখা আমাদের দায়িত্ব। পৃথিবীতে দিনদিন লেবু গাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। আমাদের উচিত সকল উদ্ভিদ বিভিন্ন প্রক্রিয়া উৎপাদন বাড়ানো এবং উদ্ভিদ জগত বৃদ্ধি করা।


পাতা থেকে লেবু গাছের চারা তৈরির সহজ পদ্ধতি

পাতা থেকে লেবু গাছের চারা তৈরি অনেকের কাছে এটা মিথ্যা মনে হলো এটা সত্যি। অনেকেই হয়তো শুনে থাকবেন লেবু গাছ কলম করা যায়। কিন্তু পাতা থেকে লেবু চারা তৈরি এটা অনেকেই এখনো শুনে নাই।


পাতা দিয়ে লেবু গাছের চারা তৈরি করা হলে তার ফলন কেমন হতে পারে, বা গাছে লেবু ধরতে কতদিন সময় লাগতে পারে সবই এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন। 


আপনি যদি উদ্ভিদজগৎ ভালোবাসেন বা বিভিন্ন চারা নিয়ে গবেষণা করেন তাহলে এই পোস্টটি গুরুত্ব সহকারে পড়ুন। এ পোস্টটি পড়লে আপনি মাত্র 10 দিনে অনেক লেবু গাছের চারা উৎপাদন করতে পারবেন। এছাড়াও প্রচুর পরিমাণ লেবুর চারা উৎপাদন করে আপনি বিক্রি করে আপনি লাভবান হতে পারবেন।


এই পোষ্টের পদ্ধতি অনুসারে আপনি মাত্র 10 দিনে লেবু গাছের পাতা থেকে সুন্দর লেবু গাছের চারা তৈরি করতে পারবেন। মাত্র 10 দিনে লেবু গাছের পাতা থেকে বের হবে। আপনি পরবর্তিতে মাত্র কয়েক মাস ছাড়া অনেক বড় হয়ে যাবে।

আরো দেখুনঃ

>বীজ থেকে ড্রাগন ফলের চারা তৈরি

>বীজ থেকে মরিচ গাছের চারা তৈরির ডিজিটাল পদ্ধতি

পাতা থেকে লেবু গাছের চারা করার নিয়ম

প্রথমে আপনি এমন একটি লেবু গাছ বাছাই করুন যে লেবু গাছের ফল খুব ভালো দেয়। এমন একটি লেবু গাছ বাছাই করতে হবে যে এই গাছটি রোগাক্রান্ত না হয় এবং প্রতি বছর অনেক ভালো ফল দেয়।


ভালো কাঁচি দিয়ে তাজা লেবু গাছের ডাল টুকরো করে কাটুন। রোগাক্রান্ত ডাল কাঁটবেন না যার ফলে লেবু গাছের ফলন ভালো হবে না। 


ডাল থেকে কয়েকটি তাজা পাতা নিন অবশ্যই সবুজ পাতাগুলো নিবেন। পাকা পাতা বা লালচে পাতা নিবেন না তাহলে শিকড় হবে না। একটি একটি করে পাতা কাটুন অবশ্যই ডালের কিছুটা অংশ নিয়ে পাতা কাটবেন।


 আপনারা হয়তো জানেন একটি গাছের কান্ড থেকে নতুন শিকড় বের হয়। তাই অবশ্যই কাটার সময় কিছুটা ডালের অংশভাগ নিয়ে সুন্দরভাবে ব্লেড দিয়ে কেটে নিন। কাটিং যত সুন্দর হবে চারাগাছের স্বাস্থ্য ভালো থাকবে।


কাটার সময় খেয়াল রাখবেন যেন পাতার কোন ক্ষতি না হয় আপনি চাইলে প্রতিটা পাতার সাথে কিছুটা ডাল রাখতে পারেন তাহলে গাছের ফলন আরো ভালো হবে। মাঝারি মোটা সাইজের লেবু গাছের ডাল বাছাই করুন তাহলে ফলন খুব ভালো হবে।


পাতা থেকে লেবু গাছের চারা
চিত্রঃ লেবু গাছের চারা


পাতা থেকে লেবু গাছের চারা তৈরি জন্য মাটি প্রস্তুত করন

প্রথমে একটি মাঝারি সাইজের পাত্র বা ফুল গাছের টব নিতে পারেন। মাটির ভিতরে লাল বালু সাথে কিছুটা গোবর সার মিক্স করে ঢালুন। তারপরে পাত্রের ভিতরে পানি ঢেলে সমান করুন। 


পাতা রোপন করার একদিন আগে এ পদ্ধতি অবলম্বন করুন। একদিন আগে থেকেই পাত্রটি পানি দিয়ে ভিজিয়ে রাখুন এমনভাবে পানি দিন যাতে করে বালি কণা বসে যায়। 


>টিস্যু পেপার দিয়ে আপেল গাছের চারা তৈরি


আপনারা অনেকেই হয়তো জানেন চারা তৈরি করতে হলে কিছু ঔষধ বা হরমোন দিতে হয়। অনেকেই অ্যালোভেরা মধু দিয়ে থাকে চারা তাড়াতাড়ি বড় হওয়ার জন্য। 


এগুলো গাছের চারার হরমোন হিসেবে কাজ করে ফলে খুব দ্রুত চারা উৎপাদন হয়। পাতা থেকে লেবু গাছের চারা তৈরি প্রক্রিয়া এসকল কোন হরমোন দেওয়ার প্রয়োজন নেই। আপনি সঠিকভাবে করতে পারলে এমনিতেই খুব কম সময়ে পাতা থেকে শিকড় বের হবে।


এবার ভেজা বালিতে একটি ছুরি দিয়ে কিছুটা গর্ত করে নিন ।এমনভাবে গর্ত করুন যেন লেবুপাতাগুলো অর্ধেক পরিমাণ গর্তের ভেতরে রাখা যায়। এরপর লেবুপাতাগুলো গর্তের ভেতরে রোপন করুন।


আপনি চাইলে রুট হরমোন বা অ্যালোভেরা যোগ করতে পারেন। এগুলো দিলে খুব দ্রুত চারা বড় হয় তবে কোনো ক্ষতি নেই। 


রুট হরমোন কিভাবে লাগাবেন দেখুন

পাতাগুলোর নিচের অংশে অর্থাৎ পাতাগুলোর গোড়ার কান্ডে অল্প পরিমাণ হরমোন অথবা অ্যালোভেরা লাগিয়ে নিন। তারপর সাবধানতার সাথে বালির ভেতরের রোপণ করুন। এমনভাবে রোপন করুন যেন রোপন করার আগে হরমোনগুলো সরে না যায়।


পাতা থেকে লেবু গাছের চারা তৈরি উৎপাদন প্রক্রিয়া যদি শীতকালে করে থাকেন তাহলে অবশ্যই রোপন করার পর পাত্রটি ঢেকে দিতে হবে। গরমের সময় চারা তৈরি করতে চাইলে অতিরিক্ত রোদের তাপ এর সময় ঢেকে দিতে পারেন। অন্যান্য সময়ে ঢাকা যাবেনা তাহলে পাতা নষ্ট হয়ে যেতে পারে। 


সাধারণত চারা উৎপাদনের মূল সময় হলো বর্ষাকাল। বর্ষাকালে খুব কম সময়ে চারা গাছ তৈরি করা যায়। বর্ষাকালে পাতা হতে লেবু গাছের চারা তৈরি করতে চাইলে অবশ্যই পাত্র ঢেকে দিতে হবে। পাত্রটি যদি না ঢেকে দেন তাহলে বৃষ্টির পানিতে লেবু পাতার গোড়া পচেঁ যেতে পারে।


পাত্রটি ঢেকে রেখে কোন ছায়াযুক্ত স্থানে রাখুন। পাত্রটিতে বেশি পরিমাণ পানি দিবেন না বালি থেকে যদি পানি শুকিয়ে যায় তাহলে অল্প অল্প পরিমাণ করে পানি দিন। বেশি পানি দিয়ে ডুবিয়ে রাখলে লেবু গাছের পাতা পচেঁ যেতে পারে।


এভাবে ৮ থেকে ৯ দিন রেখে দিন তারপরে দেখবেন যে পাতা থেকে শিকড় বের হয়েছে। এবার শিকড়গুলো আপনি অন্য স্থানে নিয়ে রোপণ করতে পারেন। এমন জায়গায় রোপণ করুন যেখানে মাটি ঝুর ঝুরে থাকে এবং পর্যাপ্ত জৈব সার থাকে।


পাতা থেকে লেবু গাছের চারা তৈরি এই প্রক্রিয়াটি একমাত্র তাদের জন্যই যারা নার্সারি করেন। যারা নার্সারি করেন তারা পাতা দিয়ে অনেক চারা উৎপাদন করতে পারেন। 


তবে যারা নিজস্ব ভাবে বাড়ির আশেপাশে লাগানোর জন্য করতে চান তারা পাতা না দিয়ে লেবু গাছের ডাল দিয়ে করলে আরো ভালো হবে। লেবু গাছের ডালের মাধ্যমে অনেক তাড়াতাড়ি ফলন পাওয়া যায়।


পাতা থেকে লেবু গাছের চারা তৈরি প্রক্রিয়ার সাবধানতা

১. লেবু গাছ থেকে ডাল কাটার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করুন। এমন ভাবে ডল কাটুন যেন পাতা ক্ষতিগ্রস্ত না হয়।

২. ডাল কাটার সময় কিংবা কান্ড থেকে পাতা কাটার সময় ধারালো কাচি ব্যবহার করুন।

৩. পাতাগুলো রোপন করার পরে পরিমিত পানি দিন অতিরিক্ত পানি দেওয়া থেকে বিরত থাকুন।

৪. সুন্দর পরিবেশে এবং ছায়াযুক্ত স্থানে পাত্রটি রেখে দিন।

৫. পাতার শিকড় বের হলে পাতাটি আস্তে করে তুলুন এবং অন্য স্থানে রোপণ করুন।


পাতা থেকে লেবু গাছের চারা তৈরির উপকারিতা

১. এই পদ্ধতিতে চারা তৈরি করা হলে কম সময়ে অধিক চারা উৎপাদন করা সম্ভব। এটি বিশেষ করে যারা নার্সারি করে তাদের জন্য উত্তম পদ্ধতি। 

২. অল্প কিছু পাতা দিয়ে অধিক পরিমাণ চারা গাছ উৎপাদন সক্ষম। এতে করে কম সময়ে চারা বিক্রি করে অধিক লাভবান হওয়া যায়।

৩. এই পদ্ধতিতে চারা গাছ উৎপাদন করে অনেক বিলুপ্তপ্রায় লেবু গাছের প্রজাতি সংরক্ষণ করা সম্ভব।

৪. পাতা থেকে লেবু গাছের চারা তৈরির মাধ্যমে অনেক লেবু গাছের চারা উৎপাদন করে লেবু গাছের বাগান তৈরি করা সম্ভব।


পাতা থেকে লেবু গাছের চারা তৈরির কিছু সমস্যা জনিত দিক

১. এই পদ্ধতিতে লেবুর চারা গাছ তৈরি করতে সময় কম লাগলেও পরবর্তীতে গাছ বড় হতে অনেক সময় লাগে।

২. তাছাড়া পাতা থেকে লেবু চারার ফলন পেতে অনেক সময় লাগতে পারে।


উদ্ভিদের চারা উৎপাদনের প্রতিটা পদ্ধতির কিছু ভালো দিক এবং কিছু সমস্যা জনিত অধিক থাকতে পারে। তবে এই পদ্ধতিতে অনেক কম সময়ে অধিক পরিমাণ লেবু গাছের চারা উৎপাদন করা সম্ভব।


 পাতা থেকে লেবু গাছের চারা তৈরি করে আপনি অনেক লাভবান হতে পারেন। তাছাড়া ব্যবসায়িক ক্ষেত্রে পাতা থেকে লেবু গাছের চারা তৈরি পদ্ধতি সফলভাবে পরিচালনা করতে পারেন।

টিস্যু পেপার দিয়ে কমলা ও মাল্টা গাছের চারা তৈরী