Skip to content Skip to sidebar Skip to footer

হোমমেড কেক এর ব্যবসা করে সফল উদ্যোক্তা ২০২২

homemade-cake-business
homemade-cake-business

হোমমেড কেক বিক্রি করে সফল লাভজনক ব্যবসা ২০২১ সালের অন্যতম ইউনিক ব্যবসা। নিজ বাসায় কেক তৈরী করে সেগুলো বিক্রি করে গড়তে পারেন আপনার ব্যবসায়িক কেরিয়ার। ছয় মাসের ভিতর একজন সফল উদ্যোক্তা হতে চাইলে আজকেই শুরু করে দিন আপনার কেক তৈরীর বিজনেস। 

হোমমেড কেক তৈরীর ব্যবসার আইডিয়া 

ঘরোয়া উপায়ে কেক তৈরি করে সেগুলো বিক্রি করে ব্যবসার মাধ্যমে বর্তমান সময়ে একজন সফল উদ্যোক্তা হওয়া খুবই সহজ। কেননা বর্তমান সময়ে ঘরোয়া তৈরি কেক এর চাহিদা বর্তমান বাজারে অনেক বেশি।  এছাড়া বিভিন্ন অনুষ্ঠানে এখন মানুষ বিভিন্ন দোকান থেকে না কিনে বিভিন্ন লোকের কাছে অর্ডার করে। সেগুলো বিভিন্ন অনুষ্ঠানে তারা কিনে নেয়। এছাড়া বর্তমান সময়ে ঘরোয়া উপায়ে নিজ হাতে কেক তৈরি করে সেগুলো বিভিন্ন বিভিন্ন উপায়ে বিক্রি করে ব্যবসা করলে 2022 সালের মধ্যে আপনি একজন সফল উদ্যোক্তা হতে পারবেন।

 কেননা এই ব্যবসাটি বর্তমান সময়ে একটি সফল ট্রেন্ডিং ব্যাবসা যার ফলাফল ভালো। এছাড়াও হোমমেড কেক তৈরী করে আপনি আপনার নিজের খরচ এবং নিজের আর্থিকভাবে লাভবান হতে পারবেন। বর্তমান সময়ে অনেক ক্ষেত্রে দেখা যায় মানুষজন একটু ইউনিক কেক পছন্দ করে। তার ফলে দেখা যায় যে আমরা যে সকল দোকান থেকে এগুলো কিনে থাকি এগুলোর ডিজাইন কিংবা অনেকটাই নরমাল এবং রেগুলার হয়ে থাকে।

 তবে এ ক্ষেত্রে দেখা যায় আপনি যদি বিভিন্ন লোকের কাছে অর্ডার করে বানিয়ে কেক তৈরি করেন এক্ষেত্রে সেগুলো ডিজাইন এবং স্বাদ সম্পূর্ণ আলাদা আলাদা থাকে। যেটা সকলের জন্য অনেক পছন্দ হয়।

>খেজুর ব্যবসার আইডিয়া

বর্তমান সময়ের ব্যবসায়িক বাজার অনেক প্রতিযোগিতা পূর্ণ। এর ফলে আপনার অবশ্যই এমন কিছু ইউনিক ব্যবসা খুঁজে নিতে হবে যেগুলো এখনও একেবারেই নতুন এবং এর চাহিদা অনেক বেশি। তাছাড়া এমন কিছু ব্যবসার রয়েছে যেগুলোর ইনভেস্ট খুবই কম কিন্তু সফল হওয়ার পার্সেন্ট অনেক বেশি। এইসকল বিজনেস অনেকেই করতে চায় যেহেতু বর্তমান সময়ে বেকার লোকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

নিখুঁত শিক্ষাগত যোগ্যতা থাকার পরও অনেকে তার পছন্দের চাকরি পাচ্ছে না। এর ফলে সকলেই বিভিন্ন রকমের ইউনিক ব্যবসা করে নিজের একজন সফল উদ্যোক্তা হতে চায়। নিজের ব্যবসা নিজে পরিচালনা করতে ঘরোয়া উপায়ে কেক তৈরি করে সেগুলো বিভিন্ন বাজারে বিভিন্ন লোকের কাছে বিক্রি করে নিজের ক্যারিয়ার গড়ে তোলার জন্য অন্যতম একটি উপায়।

ঘরে তৈরি মজাদার কেক তৈরি করে সেগুলো বিভিন্ন মাধ্যমে বিক্রি করে ব্যবসায়িক ক্যারিয়ার গড়ে তোলার জন্য এই পদ্ধতি একটি অন্য রকম ভালো উপায়।

হোমমেড কেক তৈরী কম টাকার ব্যবসা

কেক তৈরীর এই ব্যবসার ইনভেস্ট খুবই কম এবং নিজের কাজ এবং নিজের ক্রিটিভিটি থাকলে এই ব্যবসাটি আপনার জন্য একেবারে পারফেক্ট। বিশেষ করে যেসব মেয়েরা চাকরি বাকরি পাচ্ছে না কিংবা নিজের পায়ে দাঁড়াতে চায় তাদের জন্য নিজের তৈরি কেকের ব্যবসা একটি অন্যরকম ভালো ব্যবসা।

কেক তৈরী ব্যবসা করে নিজের খরচ এবং স্বচ্ছল হয়ে একজন সফল উদ্যোক্তা হতে পারবে তাও 2022 সালের মধ্যে। তবে সকল মেয়েদের জন্য এই ব্যবসাটি সহজ হলেও এই ব্যবসাটি পুরুষদের জন্য একটু কঠিন হয়ে পড়ে। কেননা মেয়েদের বিভিন্ন আইটেম কেক তৈরি জন্য একটু আলাদা ক্রিয়েটিভিটি থাকে যেটা সকলের মধ্যে থাকে না। তবে এই ব্যবসা করতে পারেন সে ক্ষেত্রে আপনার বাসার কোন মহিলা বা কাউকে আপনি কেক তৈরির জন্য রাখতে পারেন।

 আপনি বিভিন্ন উপায়ে বাহিরের দিকগুলো পরিচালনা করতে পারেন। অর্থাৎ আপনি বাইরের বিভিন্ন কাস্টমার বা বিভিন্ন উপায়ে বিক্রি করা যায় এগুলো আপনি পরিচালনা করতে পারেন।

ঘরোয়া পদ্ধতিতে কেক তৈরি করা সফল লাভজনক ব্যবসা তৈরি করার জন্য মেয়েদের পক্ষে অনেক ভালো। ম্যাক্সিমাম মেয়েদের বিভিন্ন কাজ এবং ঘরোয়া তৈরি জিনিসপত্রের জন্য খুবই এক্সপার্ট থাকে।

 যেটা পুরুষদের জন্য একটু কঠিন হয়ে যায়। তারপরও একজন পুরুষ হিসাবে আপনার এই ব্যবসা করতে চাইলে আপনি কোন লোক রেখে দিতে পারেন। আপনি বাহিরের বিষয়গুলো পরিচালনা করতে পারেন যাতে করে আপনার ব্যবসা সফল লাভজনক হয়।

হোমমেড কেক ব্যবসার পরিকল্পনা 

আপনি যদি কেক তৈরি করে ব্যবসা এবং সেগুলো বিক্রি করার ব্যবসা শুরু করেন এক্ষেত্রে আপনাকে প্রথম ব্যবসায়িক পরিকল্পনা করতে হবে। অর্থাৎ আপনার বাজেট এবং আপনার বাজেট দেওয়ার  সামর্থ্য এগুলো বিবেচনা করতে হবে।

 আপনার যদি ইনভেস্ট করার ক্ষমতা বা সামর্থ্য থাকে এক্ষেত্রে আপনার ভিন্ন পরিকল্পনা করতে হবে। প্রথমত কেক তৈরি করে ব্যবসা করার জন্য প্রথমত আপনাকে কেক তৈরির আইটেম প্রয়োজন পড়বে। কেকের ব্যবসার সবচাইতে বেশি প্রয়োজন পড়বে আপনার অর্ডার। কেননা আপনি যদি রানিং রাখতে চান এজন্য আপনার প্রথমত উচিত হবে বিভিন্ন রকমের মাধ্যম থেকে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি বিভিন্ন লোকের কাছ থেকে নেওয়া। এই জন্য আপনাকে অনেকদিন কাজ করে যেতে হবে যার ফলে আপনি প্রথম থেকেই ভালো সার্ভিস দিয়ে যেতে হবে।

আপনি যত বেশি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন কিংবা মার্কেটে বিভিন্ন রকমের রিসার্চ করতে পারবেন আপনি অর্ডার পাওয়ার পার্সেন্টেজ ততই বেড়ে যাবে। কেননা আপনি যে হোমমেইড কেক তৈরি করে সেটা হোম ডেলিভারি দিচ্ছেন এটা মানুষের প্রথমত জানতে হবে। তা না হলে আপনার কাছে অর্ডার কেউ করবে না। এ জন্য আপনাকে প্রথমেই বিভিন্ন বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা ঠিক করতে হবে। যেগুলো আছে আপনি প্রথমত আস্তে আস্তে করে এগিয়ে যাবেন।

 এজন্য আপনাকে প্রথমত ভালোভাবে বিভিন্ন উপায়ে বিভিন্ন লোকের মাধ্যমে মার্কেটিং করে যেতে হবে এবং এর ফলে আপনার যখন অর্ডার আসা শুরু করবে আপনি আপনার কারুকার্য এবং ক্রিয়েটিভ কিছু দেখাতে হবে। 

কেক বিষয়ে দক্ষ এমন কাউকে দিয়ে কেক তৈরি করে ও ডেলিভারি দিয়ে আপনার খ্যাতি অর্জন করতে হবে। কেননা সকলেই ব্যবসা দেয় কিন্তু এই ব্যবসা ধরে রাখতে পারে না। আপনার উচিত হবে প্রথম প্রথম কিছু ভালো সার্ভিস দেওয়ার ফলে আপনি খুব সহজেই অনেক সুনাম অর্জন করা। আপনার সুনাম ছড়িয়ে যাওয়ার ফলে আপনার পরবর্তিতে অর্ডার  সংখ্যা বেড়ে যাবে। 

 আস্তে আস্তে অনেক অর্ডার দিয়ে নিয়ে কেক তৈরি করে আপনি একজন সফল বিজনেসম্যান সফল উদ্যোক্তা হতে পারবেন। আপনি প্রথমে কেক তৈরি করার জন্য প্রয়োজনীয় সামগ্রী এবং সরঞ্জামাদি আপনার কিনে নিতে হবে। এক্ষেত্রে কত খরচ হতে পারে এবং কত মধ্যে আপনি এগুলো ঠিক করতে পারেন সেটা প্রথমত যাচাই-বাছাই করতে হবে।

 এর পরে আপনি কেক তৈরি বিভিন্ন জিনিসপত্র কিনে সেগুলো নিয়েও আপনি আপনার বাসায় কেক তৈরি করার ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে প্রথমে আপনাকে খুব ভালো সার্ভিস এবং ভালো কেক তৈরি করতে হবে। যার ফলে আপনি কোন সময় অনেক সুনাম অর্জন করতে পারেন। পরবর্তী সময়ে আপনি এই ব্যবসা আসতে আসতে বড় করবেন এবং বেশি করে মার্কেটিং করবেন।

হোমমেড কেক তৈরি করার জন্য প্রথমে প্রথমত আপনাকে অবশ্যই একটি ওভেন কিনতে হবে। যাতে তা দিয়ে আপনি কেক তৈরি করতে পারবেন।

 বিভিন্ন আইটেমের কেক তৈরির ক্রিম এবং ইউনিক  ডিজাইন গুলো আপনার জানতে হবে হবে। যার ফলে বিভিন্ন কেক সবার থেকে আলাদা আপনি খুব ভালো ডিজাইন করে বিক্রি করতে পারেন।

 বর্তমানে অনেক মানুষ ভালো ডিজাইনের কেক চায় যার ফলে আপনার ডিজাইন যত ভাল হবে আপনার থেকে কিনার চাহিদা তো বেশি থাকবে। এজন্য প্রথমত আপনাকে খুব ভালো কেক তৈরি ডিজাইন জানতে হবে এবং এটা চাইলে আপনি বিভিন্ন ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ডিজাইন ডিজাইনগুলো দেখে নিতে পারেন।

হোমমেইড কেক তৈরি করে সেগুলো বিক্রি করলেই আপনার ব্যবসা বড় হয়ে যাবে না। এজন্য প্রথমত আপনাকে আপনি কিছু বিষয়ের উপর দিক বিবেচনা করতে হবে। আপনাকে প্রথমত সার্ভিস এর কোয়ালিটি মানসম্পন্ন কেক তৈরি করতে হবে। মার্কেট বিবেচনা করে মার্কেট রেট অনুযায়ী আপনি অর্ডার নিয়েছেন সেই অনুযায়ী সঠিক নিয়মে সঠিকভাবে ডেলিভারি করতে হবে।

 এর ফলে আপনার আপনার ব্যবসার জনপ্রিয়তা অনেকাংশে বেড়ে যাবে। এছাড়াও আপনার বিভিন্ন দিক বিবেচনা করতে হবে যার ফলে আপনি আপনার ব্যবসা সফল ভাবে সফল উপায় করতে পারেন।

হোমমেড কেক ব্যবসা পরিচালনা 

হোমমেড কেক তৈরি করে সেগুলো হোম ডেলিভারি দেওয়ার পাশাপাশি আপনি বিভিন্ন দোকানের জন্য পাইকারিভাবে কেক তৈরি করে সেগুলো বিক্রি করতে পারেন। এ জন্য প্রথমত আপনাকে যে সকল দোকানে কেক বিক্রি করবেন সে সকল দোকানের সাথে কন্টাক্ট করতে হবে।

 মার্কেট মান যাচাই এবং আপনি কি এরকম প্রাইসের সকলকে নিতে পারবেন এগুলো সব যাচাই-বাছাইয়ের পর কথাবার্তা বলার মাধ্যমে আপনি যে সকল দোকানে পাইকারি ভাবে কেক সাপ্লাই দিতে পারেন। এক্ষেত্রে আপনার ব্যবসা খুব কম দিনই অনেক বড় হয়ে যাবে এবং জনপ্রিয় হয়ে উঠবে। তাই কেক তৈরী ব্যবসার জন্য আপনাকে কঠোর পরিশ্রম এবং সঠিক মানসম্পন্ন নিজের ক্রিয়েটিভিটি দেখাতে হবে।

সঠিক উপায়ে হোমমেড কেক তৈরি করে ব্যবসা পরিচালনা করতে পারেন তাহলে আপনি ৬ মাসের মধ্যে একজন সফল উদ্যোক্তা এবং বড় ব্যবসায়ী হতে পারবেন।  আপনার ব্যবসা বড় হবে এবং আপনার নামটি অনেক বেড়ে যাবে।

 কেননা এ ব্যাপারে বর্তমান সময়ে ট্রেন্ডিং একটি ব্যবসা অনেকেই এখনো শুরু করতে চেয়েও শুরু করতে পারছে না। আপনি যদি ব্যবসা শুরু করে দিতে পারেন তাহলে আপনার জন্য খুবই ভালো হবে।

হোমমেড কেক তৈরি করে সেগুলোর মাধ্যমে ব্যবসা করে  কম সময়ের মধ্যে সফল উদ্যোক্তা হতে চাইলে আজই শুরু করে দিন। আপনাদের বিভিন্ন মতামত থাকলে কমেন্ট করতে পারেন।

এক লক্ষ টাকার ইউনিক ব্যবসা