Skip to content Skip to sidebar Skip to footer

বাসা থেকে পরিচালিত সেরা ক্ষুদ্র ব্যবসা

small-home-business-ideas
small-home-business-ideas

আপনি একটি ক্ষুদ্র ব্যবসা শুরু করলেন এবং সেটা বাসা থেকে পরিচালিত করলেন তাহলে বিষয়টি কেমন হয়। বাসা থেকে পরিচালিত ক্ষুদ্র ব্যবসার ধারনা নিয়ে আপনি সফল উদ্যোক্তা হতে পারেন।

একটি দেশের অর্থনীতি বড় বড় ব্যবসায়ীদের হাতে থাকে না। ছোট ছোট সকল ব্যবসায়ীদের কাছে মূলত একটি দেশের অর্থনীতি থাকে। একটি দেশে অনেক ক্ষুদ্র ব্যবসায়ী থাকে যাদের ইনভেস্ট কম লাভওে কম। ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে পরিচালনা করে বাজার ঠিক রাখে। দেশের অর্থনীতি চাকা সচল রাখতে এ সকল ক্ষুদ্র ব্যাবসায়িক এবং সফল উদ্যোক্তাদের অবদান অনেক গুরুত্বপূর্ণ। ছোট ছোট ব্যবসায়ী যখন একটি দেশ ভরে যাবে তখন দেশ থেকে দারিদ্রতা দূর হবে এবং সকলেই সফল উদ্যোক্তা হবে

সফল উদ্যোক্তা হতে ক্ষুদ্র ব্যবসার ধারনা ও পরিকল্পনা

বিভিন্ন ধরনের ক্ষুদ্র ব্যবসা রয়েছে যেগুলো আপনি নিজ বাসা থেকে পরিচালনা করতে পারবেন। তবে সেই ছবির ব্যবসা আপনাকে খুঁজে নিতে হবে। এছাড়া এসকল ব্যবসা আপনি কম বিনিয়োগ ইনভেস্টমেন্ট করে ব্যবসা পরিচালনা শুরু করতে পারেন। বিশ্বব্যাপী অনেক লোক ছোট ব্যবসা শুরু করেছে এবং এখন তারা সফল উদ্যোক্তা হয়েছে। একজন বেকার মানুষ বেশ কিছু ব্যবসায়ের ধারণা নিয়ে দ্রুত একটি ছোট ব্যবসা শুরু করতে পারেন। আপনি সততার সাথে একটি ছোট ব্যবসা তৈরি করুন।

অনেকে সফল হওয়ার আগে ব্যর্থ হন, মূলত পরিকল্পনার অভাবে অনেকে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করতে পারে না। পুরুষদের পাশাপাশি এখন মহিলারা অনেক ছোট ছোট ব্যবসা করে সফল উদ্যোক্তা হয়েছেন। অনেক ছোটখাটো ক্ষুদ্র ব্যবসা রয়েছে যেগুলো অবসর সময়ে বা কম সময় দিয়ে বাসায় বসে করা যায়। 

>খেজুরের ব্যবসা

>এক লক্ষ টাকার লাভজনক ব্যবসা

>কেক ব্যবসা

ক্ষুদ্র ব্যবসা করার ফলে একজন মানুষের কিছুটা খরচ এবং চলার মত হাতখরচ উঠে আসে। এসকল ব্যবসায় ইনভেস্ট করার প্রয়োজন খুবই কম এবং লাব মোটামুটি অনেক বেশি হয়। এ সকল ক্ষুদ্র ব্যবসা সকল বয়সের মানুষই করতে পারেন।

কম মূলধন সহ অনেকগুলি ছোট ব্যবসা রয়েছে তবে সকল ব্যবসা আপনার পক্ষে ভাল নাও হতে পারে। আপনার বিনিয়োগ করার ক্ষমতা এবং আপনি কোন বিষয়ে ভালো দক্ষতা রাখেন সেই সকল দিক বিবেচনা করুন।  পোস্টে, আমি ছোট ব্যবসায়ের ধারণা দেব। প্রথমত, আপনি ছাত্র থাকাকালীন একটি ছোট ব্যবসা শুরু করতে পারেন। তারপরে, আপনি অল্প অর্থ বিনিয়োগ করে আপনার ছোট ব্যবসা বাড়িয়ে তুলতে পারেন।

স্বল্প টাকায় লাভজনক ক্ষুদ্র ব্যবসার পরিকল্পনা

স্বল্প টাকায় লাভজনক ক্ষুদ্র ব্যবসা বলতে এমন সকল ব্যবসাগুলো বুঝায় যে সকল ব্যবসা ইনভেস্টমেন্ট খুবই কম এবং লাভ মোটামুটি বেশি হয়।  এই সকল ব্যবসায় সফল উদ্যোক্তা হতে সাহায্য করে কারণ এসকল ব্যবসায় আস্তে আস্তে একসময় অনেক বড় হয়ে যায় এবং একজন মানুষকে সফল উদ্যোক্তা হতে সাহায্য করে। 

একটি দেশের সকল মানুষের একই পরিমাণ ইনভেস্ট করার ক্ষমতা থাকেনা। কারো হয়তো ইনভেস্ট করার ক্ষমতা বেশী কারো কম থাকে। যে সকল মানুষের অর্থাৎ মধ্যবিত্ত বা দারিদ্র সীমার নিচে রয়েছে তারা অল্প টাকায় লাভজনক ব্যবসা পরিকল্পনা করতে পারেন। এর ফলে দেশটাকে দারিদ্র্য অনেকটাই চলে যাবে এবং সকলেই দেশের অর্থনীতি বদলে দিতে পারবে।

ছোট ব্যবসাগুলি এক সময় অনেক বেশি তাৎপর্যপূর্ণ হবে এবং আপনি প্রচুর লাভ করতে শুরু করবেন। আপনি যখন একটি ছোট ব্যবসা তৈরি করেন, আপনি যদি অদলবদল না করেন তবে এটি খুব বেশি ক্ষতি করবে না। আপনি যদি বিশিষ্ট ব্যবসায়ী হতে চান তবে আপনাকে একটি ছোট ব্যবসা শুরু করতে হবে।

বিশ্বের সমস্ত বিশিষ্ট উদ্যোক্তা এই ছোট ব্যবসা দিয়ে শুরু করেছিলেন। আপনি যদি ব্যবসা করতে চান এবং কম মূলধন চান তবে এই পোস্টটি পড়ুন এবং একটি ছোট ব্যবসায়ের ধারণা পাবেন। আজ আমি আপনাকে খুব অল্প অর্থ বিনিয়োগের মাধ্যমে একটি সফল উদ্যোক্তা হওয়ার জন্য কিছু সহজ ছোট ব্যবসায়িক ধারণা দিবো।

সেরা ৫টি  ইউনিক ক্ষুদ্র ব্যবসায়িক  পরিকল্পনা

অনলাইন ক্ষুদ্র ব্যবসা

ফটোগ্রাফি ব্যবসা

হোম সাজসজ্জা ব্যবসায়

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা

স্মার্ট গ্যাজেট ব্যবসা

অনলাইন ক্ষুদ্র ব্যবসায়িক পরিকল্পনা

বর্তমান শীর্ষস্থানীয় ট্রেন্ডিং ব্যবসা হ'ল অনলাইন ব্যবসা। আপনি কিছুটা তথ্য দিয়ে শুরু করতে পারেন। আপনি অল্প অর্থ বিনিয়োগ করে অনলাইনে একটি ছোট ব্যবসা তৈরি করতে পারেন। তদতিরিক্ত, আপনি যদি কিছু অনন্য পণ্য নিয়ে কাজ করেন তবে আপনি সহজেই সফল হতে পারেন। একটি ছোট ব্যবসা শুরু করার আগে, আপনার শহরটির আশেপাশে এমন কোনও পণ্যের জন্য সন্ধান করুন যার চাহিদা বেশি। এই ব্যবসায়টি বর্তমানে শীর্ষে রয়েছে। এই ব্যবসায়ের মাধ্যমে আপনি একবারে সফল হতে পারেন।

অনলাইনে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করার জন্য অনেক পদ্ধতি রয়েছে এবং এটা আপনার জন্য অনেক ভালো। একটি উপায় বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে যে কোন ব্যবসা পরিচালনা করা সম্ভবঅ 

আপনি যত বেশি কাজ করতে বা পরিশ্রম করতে পারবেন আপনার ব্যবসা স্থান ততোই বড় হতে থাকবে। বিভিন্ন সোশ্যাল মিডিয়া রয়েছে যেগুলো আপনার ছোট ব্যবসায়িক পরিকল্পনা পরিচালনার জন্য অনেক বড় অপরচুনিটি। এসকল ব্যবসা করতে আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে কম সময়ে সফল ব্যবসায়ী হতে পারেন। অনলাইনে ব্যবসা করার আগে অবশ্যই আপনার একটি পরিকল্পনা বা যাচাই-বাছাই ম্যাপ তৈরি করে নিয়া উচিত।

ফটোগ্রাফি ক্ষুদ্র ব্যবসায়িক পরিকল্পনা

ছবি তোলার মাধ্যমে অর্থোপার্জন করা খুব অনন্য একটি ব্যবসা। আপনি যদি ফটোগ্রাফিতে বিশেষজ্ঞ হন এবং ফটোগ্রাফার হতে চান তবে এই ব্যবসাটি আপনার পক্ষে সেরা। আপনি আজ নিজের ফটোগ্রাফির ব্যবসায় কতগুলি ভাল ক্যামেরা কিনতে এবং শুরু করতে পারেন।

আজকাল, ফটোগ্রাফারদের বিভিন্ন বিবাহ বা ইভেন্টের জন্য ভাড়া করা হয়। আপনার ফটোগ্রাফি ব্যবসায়ের নামে একটি পেইজ খুলুন এবং এটি ব্র্যান্ড হিসাবে গ্রাহকের সাথে পরিচিত করুন। একাধিক সামাজিক সাইটে নিয়মিত প্রচার করুন, আপনার গ্রাহকরা বাড়বে।তাছাড়া বিভিন্ন রকমের ফটো এডিটিং অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি ফটোগ্রাফি করতে পারেন। ছবি তুলে সেগুলো আপনি এডিট করে অনেক ভালো দামে বিক্রি করতে পারেন। এতে আপনার জনপ্রিয়তা অনেক বেরিয়ে যাবে এবং আপনি এই বিষয়ে অনেক এক্সপার্ট হয়ে উঠবেন।

তদুপরি, আপনি যদি সুন্দর ছবি তুলতে পারেন তবে এটি আপনার ব্যবসায়ের বৃদ্ধি করা প্রাথমিক হবে। আপনি কারও ইভেন্টে ছবি তুলতে বা আপনার ক্যামেরা ভাড়া নিতে পারেন। আশেপাশের ইভেন্টগুলির কাজটি প্রথমে করুন, তারপরে এটি জনপ্রিয় হয়ে উঠলে আপনি প্রচুর পরিশ্রম পেতে পারেন।

হোম সাজসজ্জা ক্ষুদ্র ব্যবসায়িক পরিকল্পনা

প্রত্যেকে নিজের পছন্দের ঘরটি সাজাতে চায়। আজকাল, বেশিরভাগ লোকেরা ঘর সাজাতে বিভিন্ন সংস্থা নিয়োগ করে। আপনার যদি ইন্টিরিওর ডিজাইনে চমৎকার অভিজ্ঞতা থাকে তবে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন। অনলাইন বা পোস্টারগুলির মাধ্যমে আপনার ব্র্যান্ডের প্রচার করুন।

ঘর সাজানোর এজেন্ট বা প্রতিষ্ঠান তৈরি করে ব্যবসা পরিচালিত করা একটি নতুন ইউনিক ব্যবসা। এই ব্যবসায় আপনার খরচ একেবারই করতে হবে না। আপনি যে কোন বাড়িতে বিভিন্ন উপায়ের মাধ্যমে আপনি কাস্টমার গুলো পেয়ে যাবেন। কোন রকম ইনভেস্ট ছাড়াই আপনি তাদের খরচে আপনি একটি বাড়ি সাজিয়ে আপনি তাদের থেকে অনেক লাভ করতে পারবেন। এভাবে প্রথম প্রথম আপনার কিছু অনেক পরিশ্রম করতে হতে পারে তবে কয়েকদিন করতে পারলে আপনি সফল হতে পারবেন।

আশেপাশে বিভিন্ন সংস্থা, ঘর, অফিস অনুসন্ধান করুন যারা অভ্যন্তর নকশা করতে চান। প্রথমে ছোট শুরু করুন এবং ধীরে ধীরে আপনার ব্যবসা বাড়বে। তদুপরি, অনেক লোক তাদের ঘর সাজানোর জন্য কোনও ডিজাইনারের সন্ধান করছেন, সম্ভবত আপনি তাদের জন্য সেরা হবেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট ক্ষুদ্র ব্যবসায়িক পরিকল্পনা

বিভিন্ন রকম অনুষ্ঠান বা ইভেন্টে পরিবেশ সাজিয়ে বা আলোকসজ্জা করে আপনি প্রচুর টাকা রোজগার করতে পারেম। বিভিন্ন অনুষ্ঠানের ইভেন ম্যানেজমেন্ট এর প্রয়োজন হয়। আপনি একটি ছোট প্রতিষ্ঠান খুলে বিভিন্ন উপায়ে বিভিন্ন অনুষ্ঠানের কাজগুলো ধরুন।  আপনি ভালো কাজ করতে পারলে আপনি অল্প কয়েকদিনের মধ্যেই অনেক জনপ্রিয় ইভেন্ট ম্যানেজমেন্ট হিসেবে পরিচিতি লাভ পাবেন।

সুতরাং আপনি ব্যবসায়ের নামে একটি সংস্থা স্থাপন করেন এবং প্রচারমূলক কাজ করেন। প্রথমদিকে, আপনি জনপ্রিয় নাও হতে পারেন তবে ভাল কাজ এবং ধৈর্য দিয়ে আপনি সফল হতে পারেন। তাছাড়া, এই ব্যবসায় আপনাকে আরও অর্থ বিনিয়োগ করতে হবে না।আপনি আনুষাঙ্গিক ভাড়া নিতে পারেন, যাতে আপনাকে বেশি বিনিয়োগ করতে হবে না। আপনি আজ এই বিষয়ে কিছু তথ্য বা কোর্স দিয়ে একটি ছোট ইভেন্ট পরিচালনা ব্যবসায়ের শুরু করতে পারেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা হয়তো প্রথমে আপনার কিছু টাকা ইনভেস্ট করতে হতে পারে। কিন্তু আপনি যদি কয়েকটি কাজ সফলভাবে করতে পারেন তখন আপনি ভালো পরিমাণ ইনভেস্ট করে বড়সড় আকারের ব্যবসা শুরু করে দিতে পারেন। এমনকি আপনার কারণে কয়েকজন আপনার প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ পাবে।

স্মার্ট ইলেকট্রনিক্স ক্ষুদ্র ব্যবসায়িক পরিকল্পনা

দিন যত যাচ্ছে, মানুষ প্রযুক্তির দিকে ছুটে চলেছে। আপনার স্মার্ট গ্যাজেট সম্পর্কে আপনার যদি ভাল ধারণা থাকে তবে এই ব্যবসাটি আপনার পক্ষে উপযুক্ত। মনে করুন আপনি  স্মার্টফোনে বিভিন্ন সরঞ্জাম, মোবাইল আনুষাঙ্গিক ইত্যাদি দিয়ে একটি ছোট ব্যবসা প্রতিষ্ঠা করতে পারেন। বর্তমানে, স্মার্ট গ্যাজেটের চাহিদা বকেয়া, এবং লাভও বেশি। তদুপরি, আপনি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনার পছন্দসই পণ্যটি দ্রুত বিক্রি করতে পারেন। তাছাড়া আরও সময় বিনিয়োগের দরকার নেইঅ 

আপনি এই ছোট ব্যবসা পাশাপাশি পড়াশোনা পরিচালনা করতে পারেন। হতে পারে এই ছোট্ট ব্যবসাটি কোনও এক সময়ে আরও বড় ব্যবসায়ে পরিণত হতে পারে। তাই কিছু অর্থ বিনিয়োগ করুন এবং আপনার স্বপ্নের ছোট ব্যবসা শুরু করুন আজ। আপনার যদি বিনিয়োগের মতো বেশি টাকা না থাকে তবে আপনি নিজেই অন্যান্য পণ্য বাজারজাত করতে এবং বিক্রয় করতে পারেন তবে আপনি কিছু সুবিধাও পাবেন।

কঠোর পরিশ্রম এবং ধৈর্য সহ, আপনি একদিন সফল উদ্যোক্তা হতে পারেন। তদুপরি, আপনি ছোট ব্যবসায়ের বিনিয়োগের জন্য আপনার অঞ্চলের একটি সংস্থা থেকে অর্থ ধার করতে পারেন। বিশ্বব্যাপী অনেক দেশে এখন অনেক সংস্থা এখন বেকারদের জন্য কাজ করছে যারা উদ্যোক্তা হতে চায়।

উপরোক্ত এর ব্যবসা আপনি নিজ বাসা থেকে পরিচালিত করতে পারবেন এবং এগুলো সেরা ইউনিক ক্ষুদ্র ব্যবসায় পরিকল্পনা গুলোর মধ্যে অন্যতম। আপনার যদি ইনভেস্টমেন্ট করার মত অর্থ না থাকে সে ক্ষেত্রে আপনি আপনার কোনো বন্ধু সাথে নিতে পারেন বা পাশের কোন ক্ষুদ্র সমিতি থেকে লোন করে নিতে পারেন।

>সফল ব্যবসায়ী হওয়ার ট্রিকস

 বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা এসকল ব্যবসার জন্য ক্ষুদ্রঋণ প্রদান করে থাকে। উপরোক্ত বাসা থেকে পরিচালিত এই ক্ষুদ্র ব্যবসায় পরিকল্পনা গুলো যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই আপনাদের মতামত কমেন্ট করে জানাবেন।