Skip to content Skip to sidebar Skip to footer

মোবাইলে পানি লাগলে তাৎক্ষণিক রিপেয়ার করার উপায়

 

মোবাইলে পানি লাগলে তাৎক্ষণিক সমস্যার সমাধান করার উপায়
চিত্রঃ মোবাইল সার্ভিসিং 

মোবাইল ফোনে পানি লাগলে তাৎক্ষণিকভাবে কিভাবে সমস্যার সমাধান করতে হবে অনেকেই এটা জানে না। ফোনে পানি লাগা বা ফোন পানিতে পরে যাওয়া একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা যার ফলে মোবাইল ব্যবহারকারী অনেক সমস্যায় পরে।


ফোনে পানি লাগা অনেকেই এই সমস্যায় পড়ে যার ফলে সে অনেকটাই ভেঙে পড়ে। অনেকেই এই সমস্যার সমাধান খুঁজে পায়না ফলে তার শখের মোবাইল ফোনটি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।

মোবাইল পানিতে পরলে সহজ মোবাইল সার্ভিসিং 

আমরা প্রায় সময়ই এমন কিছু সমস্যায় পড়ি যেটা অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে থাকে। দেখা যায় অনেক সময় অনাকাঙ্ক্ষিত ঘটনার মাধ্যমে আপনার মোবাইল ফোনে পানি লাগে কিংবা পানিতে মোবাইল ফোনটি পড়ে যায়।


 আমরা অনেকটাই হতাশা গ্রস্থ হই এবং তখন তাৎক্ষণিকভাবে কি করবো আমরা বুঝে উঠতে পারি না। এর ফলে দেখা যায় আমরা কোন সার্ভিসিং সেন্টারে নিতে নিতে ফোনটি অনেকটাই নষ্ট হয়ে যায় যেটা আসলে কারোই কাম্য নয়।


 অনেক সময় দেখা যায় আপনার ফোনে যদি পানি লাগে আপনি খুবই হতাশাগ্রস্ত হন। তাড়াতাড়ি আপনি সার্ভিসিং সেন্টারে যান এর মধ্যে কিছুটা সময় ব্যয় হয়, যার ফলে আপনার মোবাইলটি ভেতরে পানি জমে থাকে এবং মোবাইলটি শর্ট সার্কিট বা বিভিন্ন রকমের সমস্যা হয়।


ফোনে পানি লাগলে মোবাইলটি সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যায়। আপনি যদি সঠিক উপায়ে সতর্কতা দ অবলম্বন করতে পারেন এবং তাৎক্ষণিক সমস্যার সমাধান বা তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারেন।

>UPS নষ্ট হলে সার্ভিসিং

>ওয়ারলেস মাইক্রোফোন তৈরী

>মোবাইল ডিসপ্লে দিয়ে LED লাইট


 এক্ষেত্রে আপনার মোবাইলটি কোন রকম সমস্যা না হয় আপনি আবার ভালোভাবে চালাতে পারেন। এজন্য আপনাকে মানতে হবে কয়েকটি পদ্ধতি যেগুলো এখানে আপনি পেয়ে যাবেন।


 তাছাড়া অনেক সময় দেখা যায় বিভিন্ন রকমের সমস্যা ফোন নষ্ট হওয়ার পথে চলে যায়। যে সকল মোবাইল সার্ভিসিং সম্পর্কে যদি আপনার জানা থাকে সে ক্ষেত্রে আপনি আপনার মোবাইলটি সমস্যা সমাধান করে নিতে পারবেন।


 এর ফলে কোন সার্ভিসিং সেন্টারে যাওয়ার লাগবে না এবং আপনার কোন প্রকার খরচ হবে না।


আপনার স্মার্টফোন ফোনটি যদি কখনো পানিতে পড়ে যায় কিংবা পানি লাগে এক্ষেত্রে আপনি তাৎক্ষণিকভাবে কি পদ্ধতি গ্রহণ করবেন, কিংবা কিভাবে আপনি পদক্ষেপ নিবেন।


 যার ফলে আপনার মোবাইলটি ভালো থাকবে কিংবা কোন রকম সমস্যা হলেও খুব সহজে সমাধান করতে পারবেন। এটা নিয়ে অনেকেই অনেকের প্রশ্ন রয়েছে কিন্তু আসল সমাধান অনেকেই দিতে পারেনা।


 আপনি যদি কখনো এরকম সমস্যার মুখোমুখি হন তখন আপনি তাৎক্ষণিকভাবে আপনার কি করা উচিত সেটা জানতে হবে। কি করলে আপনি আপনার মোবাইলে পানি লাগে সেটা কিভাবে পরিষ্কার করবেন বা কিভাবে শুকিয়ে নেবেন সেটা জেনে নিন।


 কিভাবে কি করলে আপনার মোবাইলটি সমস্যা হবে না সেটা নিয়ে আপনি এইখানে অনেক কিছু জানতে পারবেন। আমাদের আজকের পোস্টে আপনি আপনার মোবাইলে যদি কখনো পানি লাগে কিংবা পানিতে পড়ে যায়।


 আপনি তাৎক্ষণিকভাবে কি কি পদক্ষেপ নিতে পারেন সেগুলো সম্পর্কে এখানে বিস্তারিত বর্ণনা দিব। আপনি প্রথম হতে শেষপর্যন্ত গুরুত্বসহকারে মোবাইল সার্ভিসিং সম্পর্কিত পোস্ট টি পড়ে নিবেন


মোবাইল ফোনে পানি লাগলে তাৎক্ষণিক সমাধান 


আপনার মোবাইলটিকে যদি পানিতে পড়ে যায় কিংবা পানি লাগে আপনি যদি এসকল সমস্যার শিকার হন তাহলে আপনি কোন কার সার্ভিস সেন্টারে না গিয়ে প্রথমত আপনি কয়েকটি উপায় তাৎক্ষণিকভাবে অবলম্বন করতে পারেন।


 এর ফলে হয়তো প্রায় ৯০ শতাংশ মোবাইল খুব সমস্যার সমাধান থেকে বেঁচে যায়।


আপনার ফোনটি যদি কখনো পানিতে পড়ে যায় তাহলে প্রথমত তাৎক্ষণিকভাবে আপনি আপনার মোবাইলটি উঠিয়ে এর ব্যাটারি ডিসকানেক্ট করে দিবেন। কেননা মোবাইলের ব্যাটারি যখন কানেক্টেড অবস্থায় থাকে এবং মোবাইলে পানি লাগে এক্ষেত্রে অনেক শর্ট সার্কিট হয়।


 যার ফলে আপনার মোবাইলের সকল পার্টস এবং মাদারবোর্ড নষ্ট হয়ে যায়। এজন্য প্রথমত আপনাকে মোবাইলের সাথে সাথে ব্যাটারি ডিসকানেক্ট করে দিতে হবে এবং মোবাইলে থাকা সিম কার্ড কিংবা মেমোরি কার্ডে গুলোর সাথে সাথে খুলে নিতে হবে।


একটি মোবাইল ফোন পানিতে পড়ে গেলে যত তাড়াতাড়ি সম্ভব তার ব্যাটারি ডিসকানেক্ট করা যায় ততই ভালো থাকে। মোবাইল ছাড়া আপনি আপনার মোবাইলের ব্যাটারি ডিসকানেক্ট করতে যত বেশি সময় নেবেন মোবাইলটি ততবেশি নষ্ট হয়ে যাবে। 


তাই যতটা সম্ভব যত তাড়াতাড়ি সম্ভব হলে পানি লাগলে ব্যাটারিটা সাথে সাথে ডিসকানেট করে নিন। একটি বিষয় মাথায় রাখা উচিত কখনো মোবাইল যদি পানিতে পড়ে যায় কিংবা পানি লাগে এক্ষেত্রে মোবাইলটি ব্যাটারি কানেক্ট রাখবেন না।


 এর ফলে আপনি বিভিন্ন অংশে বিভিন্ন পার্টস এর ভেতরে ঢুকে যেতে পানি ঢুকে যেতে পারে। এর ফলে আপনার মোবাইলটি সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যেতে পারে তা কখনই মোবাইল থেকে জাগিয়ে দিবেন না।


 যে অবস্থায় পানিতে পড়বে আপনি সেই অবস্থায় আস্তে করে ব্যাটারি ডিসকানেক্ট করে নিবেন। তাছাড়া পারলে সাথে সাথে পার্টসগুলো অংশগুলো পার্ট পার্ট করে খুলে নেয়ার চেষ্টা করবেন।


 আপনি যদি পার্টস খুলতে না পারেন কিংবা কোন যন্ত্রপাতি কাছে না থাকে এক্ষেত্রে আপনি ব্যাটারি ডিসকানেক্ট করুন। পরে আপনি সাথে সাথে আশেপাসের নিকটস্থ কোনো সার্ভিসিং সেন্টার বা মোবাইল ঠিক করে এমন ইলেকট্রনিক্স এর দোকানে নিয়ে যেতে পারেন।


 তাছাড়া আপনার কাছ থেকে যদি কোন ইলেকট্রনিক্স মোবাইল সার্ভিসিং এর দোকান অনেক দূরে থাকে। এক্ষেত্রে আপনি বাসায় বসেই আস্তে আস্তে করে খুলে নিতে পারেন।


মোবাইলে পানি লাগলে তাৎক্ষণিক সার্ভিসিং 


আপনার ফোনে যদি পানি লাগে এবং আপনার কাছে যদি মোবাইল খোলার কোন যন্ত্রপাতি থাকে এক্ষেত্রে আপনি খুব দ্রুত আপনার মোবাইলের সকল যন্ত্রাংশ এবং পার্টস গুলো খুলে নিন।


 এরপর আপনি আপনার মোবাইলে যে মাদারবোর্ড এবং মোবাইলের যে সকল পার্টস এর ভেতরে পানি ঢুকেছে সেরকম পার্টসগুলো হাতে নিয়ে কোন পলিথিনের ভিতর ঢুকিয়ে আপনার বাসার কোন চাউলের ড্রামে অথবা ভুষির  ভিতর ঢুকিয়ে রাখুন।


 আপনি ৫ থেকে ৬ ঘন্টা পলিথিনের ভিতর ঢুকিয়ে রেখে কোনো স্থানে অর্থাৎ চালু রাখতে পারেন বা কোন অংশের ভিতর রাখতে পারেন। এছাড়াও আপনি আপনার মোবাইল বিভিন্ন পার্টস গুলা যন্ত্রাংশগুলো খোলার পরে আপনি রোদে শুকাতে দিতে পারেন। 


তবে অবশ্যই রোদে শুকাতে দেওয়ার সময় কি কি সর্তকতা রাখতে হবে কেননা অনেক দূরে যেতে এজন্য আপনাকে সবকিছু রোদে শুকাতে দেওয়া যাবে না। বিশেষ করে আপনার মোবাইলের মাদারবোর্ড এবং ডিসপ্লে রয়েছে এগুলো আপনি রোদে শুকাতে দিতে পারেন।


 


 যার ফলে মোবাইলে ভালো করে ওয়াশ করতে হয়। এতে আপনার বাসায় যদি থিনার থাকে সেটা দিয়ে আপনার মোবাইলের পার্টস গুলো যন্ত্রাংশগুলো কোন ব্রাশ দিয়ে খুব ভালো করে ওয়াশ করে নিতে পারেন।


 তাছাড়া আপনার বাসায় যদি থিনার না থাকে এক্ষেত্রে আপনি আপনার বাসায় হেক্সিসল সহ অন্যান্য যেসকল পরিষ্কার করার উপায় আছে এগুলো দিয়ে আপনি পরিষ্কার করতে পারেন।


 এক্ষেত্রে মোবাইলটি পরিষ্কারের যন্ত্রাংশগুলো পরিষ্কার করে আপনি রোদে শুকাতে পারেন। এমন রোদে শুকাতে দিবেন যেখানে অতিরিক্ত সূর্যতাপ না পড়ে।


 অর্থাৎ বেশি সূর্যতাপ পড়লে আপনার মোবাইলের বিভিন্ন অংশ খুলে যেতে পারে। এক্ষেত্রে আপনি মিডিয়াম রোদের ভিতর এগুলো শুকাতে দেবেন এবং অবশ্যই আধাঘণ্টা একঘন্টা রোদে শুকাতে দিন। এতে আপনার মোবাইলে পানি গুলো থাকবে সেগুলো মুছে শুকিয়ে যাবে।

মোবাইল পানিতে পরলে প্রাথমিক সমাধান 

 এছাড়া মোবাইল পানিতে পড়ে গেলে অনেক সময় দেখা যায় মোবাইলের ডিসপ্লের ভিতরে ঢুকে যায়। প্রথমত মোবাইলের ডিসপ্লে রোদে ভালো করে শুকিয়ে নিন। 

>হোমমেড চার্জার লাইট

এরপর যদি আপনার ডিসপ্লে কালো হয়ে গেলে কিংবা নষ্ট সমস্যা হয়ে যায় তাহলে অবশ্যই আপনার ফোনের ডিসপ্লে চেঞ্জ করতে হবে। তবে খেয়াল রাখবেন সবসময় মোবাইলে পানি পড়লে খুব সাথে সাথে সকল যন্ত্রাংশ খুলে নেয়ার চেষ্টা করবেন এর ফলে সকল অংশে পানি ঢুকবে না।


 মোবাইল পানিতে পড়ে গেলে দেখা যায় অনেক সময় স্পিকার গুলো নষ্ট হয়ে যায়। তবে এটা স্বাভাবিক বিষয় কারণ স্পিকার যখন পানি ঢুকে সেটা নষ্ট হয়। স্বাভাবিক এটা নিয়ে চিন্তা করার কিছু নেই।


 তারপরও আপনি স্পিকারগুলো রোদে শুকাতে পারেন সমস্যা সমাধান হয়ে যাবে। আশা করি এছাড়া ম্যাক্সিমাম মোবাইল রয়েছে যেগুলোর পানিতে পড়ে গেলে খুব সহজে সেগুলো ঠিক হয়ে যায়।


 এছাড়াও কিছু কিছু নরমাল পার্টসের মোবাইল রয়েছে যেগুলো পানিতে পড়ে গেলে নষ্ট হয়ে যায়। যে সকল মোবাইল পার্টস গুলো খুবই সস্তা থাকে সে সকল মোবাইল পানিতে পড়ে গেলে নষ্ট হয়ে যায়।


তবে ভালো কোয়ালিটির ফোন কিছুক্ষণ পানিতে থাকলে বেশি সমস্যা হয় না। তবে আপনার মোবাইল কখনো পানিতে পড়ে যায় তবে আপনি চেষ্টা করে যত দ্রুত সম্ভব পানি থেকে উঠানো। এরপরে খুব যত্নসহকারে মোবাইলের পার্স যন্ত্রাংশগুলো ব্যাটারি ডিসকানেক্ট করে দিন।


আপনার ফোন কখনো যদি পানি লাগে কিংবা পানিতে পড়ে যায় আপনি যদি সেটা খুলতে না জানেন বা মোবাইলের পার্টস সম্পর্কে আপনার কোন আইডিয়া না থাকে, সেক্ষেত্রে আপনার মোবাইল না খোলাই ভালো।


 আপনি যদি না জেনে আপনার মোবাইল বা পার্টস গুলো খুলতে যান। আপনার মোবাইলে অনেক ক্ষতি বা সমস্যা হতে পারে। তবে আপনি যদি মোবাইল খুলতে জানেন কিংব্ কিভাবে ব্যাটারিগুলো ডিসকানেক্ট করতে জানেন সে ক্ষেত্রে আপনি তাৎক্ষণিকভাবে এই পদক্ষেপটি নিতে পারেন।


এছাড়া আপনি যদি মোবাইল খুলতে না চান কিংবা ব্যাটারি ডিসকানেক্ট করতে না জানেন সেক্ষেত্রে আপনার নিকটস্থ মোবাইল সার্ভিসিং সেন্টারে নিয়ে যান। তাহলে আপনার সমস্যার সমাধান হতে পারে।


 তবে অনেক ক্ষেত্রে দেখা যায় মোবাইলের ব্যাটারি ভেতরে ফিটিংস অবস্থায় থাকে। যার ফলে পানিতে পড়লে সাথে সাথে মোবাইল থেকে ব্যাটারি ডিসকানেক্ট করা যায় না। এটি একটি বড় সমস্যা তবে আপনি চাইলে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।


 এক্ষেত্রে আপনার মোবাইলের পিন খোলা যায় এমন একটি স্ক্রু-ড্রাইভার বাসায় রাখবেন। যাতে আর কখনো পানি লাগলে খুব দ্রুত এটা খুলে আপনি ব্যাটারি ডিসকানেক্ট করে দিতে পারেন।


 আমার কাছে মনে হয় এই আইডিয়াটা হবে কেননা আপনি সার্ভিসিং সেন্টারে নিতে নিতে আপনার মোবাইলটি সম্পূর্ণরূপে ড্যামেজ হয়ে যেতে পারে।


 তাই যত তাড়াতাড়ি আপনি পারবেন আপনার মোবাইলের ব্যাটারি ডিসকানেক্ট করে দিবেন এবং পরবর্তীতে আপনার মোবাইলে কোন সমস্যা হবে না।


আপনি ইলেকট্রনিক্স বিষয়ে কোন কিছু যদি না জানেন এক্ষেত্রে বেশি চালাকি বা পন্ডিতি করতে যাবেন না। কেননা আপনি যদি বেশি চালাকি করতে যান এক্ষেত্রে আপনার পুরো মোবাইল কে বাদ হয়ে যেতে পারে।


 যেটা আপনার জন্য কাম্য না তাই অবশ্যই আপনি যদি মোবাইল খুলতে জানেন তাহলে চেষ্টা করবেন। এগুলো সমস্যার সমাধান ছোটখাটো সমস্যা সমাধান করতে চান সে ক্ষেত্রে আপনি ট্রাই করবেন।


 তাছাড়া মোবাইলে এমন ছোটখাটো অনেক সমস্যা রয়েছে যেগুলো যদি আপনি জেনে রাখেন এক্ষেত্রে আপনার মোবাইলে রকম সমস্যার সম্মুখীন হলে আপনি খুব সহজেই এগুলো সমাধান করতে পারবেন।


 তাই আপনার উচিত হবে এ সকল মোবাইলের ছোটখাটো সমস্যার সমাধান বা মোবাইল সার্ভিসিং এগুলো জেনে রাখা। সে ক্ষেত্রে আপনি আপনার ভবিষ্যৎ কাজে ব্যবহার করতে পারবেন এবং অনেক টাকা খরচ করে আপনার মোবাইল সার্ভিসিং সেন্টারে নেয়ার প্রয়োজন পড়বে না।


 অনেক সময় দেখা যায় আমরা ছোটখাটো কোনো বিষয় বা সমস্যার কারণে আমরা টাকা খরচ করে সার্ভিসিং সেন্টারে নেওয়া লাগে। যার ফলে আমরা প্রচুর অর্থ ব্যয় হয়।


 আমরা ছোটখাটো কিছু সমস্যার জন্য যারা সার্ভিসিং করা তারা আমাদের কাছে প্রচুর অর্থ নিয়ে যায়। তবে আপনি যদি ছোটখাটো সমস্যা সমাধানের ক্ষেত্রে আপনি অনেক লাভবান হবেন।


মোবাইল ফোন পানিতে পড়ে গেলে কিংবা মোবাইল ফোনে পানি লাগলে আপনার কি করা উচিত এই সম্পর্কিত পোস্ট যদি আপনার ভাল লাগে আপনি অবশ্যই আপনার মন্তব্য জানাবেন। এছাড়াও অনেক ছোটখাটো মোবাইল সার্ভিসিং সম্পর্কিত তথ্য আপনি আমাদের থেকে জানতে পারেন।


মোবাইল ফোন সার্ভিসিং বা ফোনে পানি লাগা সমস্যা সম্পর্কে মতামত জানাতে আমাদের কন্টাক্ট লিস্ট থেকে আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন আমরা আপনাদের সাহায্য করার চেষ্টা করব।


>3.7 v ব্যাটারি চার্জিং সার্কিট তৈরী