Skip to content Skip to sidebar Skip to footer

বাচ্চাদের জন্য সেরা শিশু শিক্ষা অ্যাপস



বাচ্চাদের জন্য সেরা শিশু শিক্ষা অ্যাপস
চিত্রঃ শিশু শিক্ষা অ্যাপস

বাচ্চাদের জন্য সেরা শিশু শিক্ষা অ্যাপ্লিকেশন বা অ্যাপস গাইডলাইন অনেকটাই গুরুত্বপূর্ণ। একটি বাচ্চা যখন জন্মগ্রহণ করার পরে দুই থেকে তিন বছর চলে যায় তখন এই অ্যাপসগুলো মাধ্যমে বাচ্চাদের প্রাথমিক শিক্ষার প্রথম ধাপ গুলো শেখানো যায়। 


প্রতিটা বাচ্চার জন্য প্রয়োজন প্রাথমিক শিক্ষা বর্তমানে বিশ্বের সকল দেশের সরকার ফ্রিতে দিয়ে থাকে। একটি বাচ্চা যখন পাঁচ থেকে ছয় বছর হয় তখন সে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হয়ে থাকে।


 কিন্তু তার আগে প্রতিটা বাচ্চাদের যেসকল অ্যাপস গুলোর মাধ্যমে তাদের কিছুটা শিশু শিক্ষা নেয়া উচিত। অ্যাপসগুলো মাধ্যমে তাদের বিভিন্ন সাধারন জ্ঞান মূলক তথ্য এবং প্রথম ধাপ এগুলো শেখানো উচিত।


একটি বাচ্চা তিন বছর বয়স হলে তাকে সকল জ্ঞান দেয়া উচিত। কেননা খেলার ছলে বিভিন্ন রকমের জ্ঞানের মাধ্যমে তার শিশু শিক্ষা উন্নত করা উচিত। একটি বাচ্চার ৩ থেকে ৭ বছর পর্যন্ত তার শিখার বয়স থাকে। 


কেননা এই সময়ে একটি বাচ্চা অনেক কিছুই শেখে থাকে। আর যদি আপনি তাদের সকল শিশু শিক্ষা অ্যাপস গাইডলাইন ফলো করে আপনি তাদের জ্ঞান শিক্ষামূলক কিছু মাথায় ঢুকিয়ে দেন সে ক্ষেত্রে একটি বাচ্চা অনেক জ্ঞানের অধিকারী হবে।


বাচ্চাদের জন্য শিশু শিক্ষা ও প্রাথমিক শিক্ষা অ্যাপস

সকল বাচ্চাদের জন্য শিশু শিক্ষা প্রাথমিক শিক্ষা অবশ্যই দরকার। এক্ষেত্রে শিশু শিক্ষা অ্যাপস অনেকটাই শিক্ষকদের মত কাজ করে। কেননা এই অ্যাপস গাইড লাইন গুলো ফলো করে একটি বাচ্চা খুব সহজেই বাংলা ইংরেজি এবং সম্পর্কে কিছুটা নলেজ নিতে পারে। 


একটি বাচ্চার বয়স যখন ৩/৪ বছর হবে তখন যদি এগুলো আপনি তাদেরকে ধরিয়ে দিতে পারেন সেক্ষেত্রে আপনার বাচ্চা অনেক মেধাবী হতে পারবে। বাচ্চার জন্য শিক্ষার গাইডলাইন হিসেবে কাজ করে অর্থাৎ শিশু শিক্ষা প্রথম ধাপ রয়েছে সেটা অ্যাপস গুলো কাজ করে


বাচ্চাদের শিশু শিক্ষা অ্যাপস গাইডলাইনের জন্য প্রত্যেক বাবা-মায়েদের উচিত এসকল বিষয় গুলো ফলো করে তাদের পরিপূর্ণ ভাবে শিক্ষা প্রদান করা। একটি বাচ্চা যখন ৫/৬ বছরে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হয়, তখন সে যদি আগে থেকেই বিভিন্ন শিক্ষামূলক জ্ঞান রাখে তাহলে তার জন্য অনেকটাই সহজ হয়ে যায়। 

কোন জ্ঞান অর্জন করে না থাকে সে ক্ষেত্রে তার জন্য প্রাথমিক শিক্ষার ধাপ এগুলো অনেকটাই কঠিন হয়ে পড়ে। তাই শিশু শিক্ষা অ্যাপস গাইডলাইন ফলো করে আপনি দুই থেকে এক বছর তাদের বাসায় শিখাতে পারেন। 


এরপরে তাদেরকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করুন। এক্ষেত্রে আপনার বাচ্চার পড়ালেখার প্রতি আগ্রহ বেড়ে যাবে এবং পড়ালেখা অনেক মেধাবী হয়ে থাকবে। 


আমাদের দেশের প্রাথমিক শিক্ষার প্রথম ধাপ গুলো যেসকল পড়া লেখা থাকে সেগুলো নিয়েই অ্যাপসগুলো মধ্যেই পেয়ে যাবেন। যেই বাচ্চাটি আগে থেকেই এগুলো শিখবে থাকলে তার স্কুল প্রাথমিক শিক্ষা সহজ হয়ে যাবে।


বাচ্চাদের জন্য সেরা ২টি শিশু শিক্ষা অ্যাপস

নিচের পোস্টে আপনি বাচ্চাদের জন্য শিশু শিক্ষামূলক অ্যাপস গাইডলাইন গুলো পাবেন। এগুলো আপনার বাচ্চার জন্য অনেক হেল্প ফুল। তাছাড়া এই শিশু শিক্ষা অ্যাপস গাইডলাইন ফলো করে আপনার বাচ্চাকে অনেক মেধাবী হিসেবে তৈরি করতে পারেন। 


নীচে সেরা ২টি শিশু শিক্ষা অ্যাপস এর সম্পর্কে আলোচনা করা হবে যেগুলো বাচ্চাদের জন্য সেরা শিক্ষক হিসাবে গাইডলাইন দিবে। এর ফলে আপনার বাচ্চাদের শেখানোর জন্য টেনশন থাকবে সেটা অনেকটাই কমে যাবে। 


কেননা আপনার বাচ্চাদের প্রথম যদি অ্যাপ্লিকেশনগুলো আপনি ধরিয়ে দিতে পারেন সেক্ষেত্রে সে একাই এগুলো মাধ্যমে জ্ঞান অর্জন করতে পারবে। তাছাড়া প্রথম প্রথম একটু কষ্ট হতে পারে সেক্ষেত্রে আপনি নিজেকে মানিয়ে নিতে হবে। 


যে সকল বাচ্চারা বর্তমান সময়ে মোবাইলের প্রতি আকর্ষিত সেসকল বাচ্চাদের জন্য অনেক বেশি ভালো একটি পদ্ধতি। কেননা আপনি বাচ্চাদের মোবাইল অ্যাপ্লিকেশন কানেক্ট করে দিলে তারা এপলিকেশন গুলো দেখে দেখে প্রাথমিক শিক্ষা গুলো নিতে পারবেন। 


সেক্ষেত্রে আপনার পড়া লেখা শেখানোর কাজ অনেকটাই সহজ হয়ে যাবে। আধুনিক টেকনোলজি যুগে অনেক বাচ্চা স্মার্ট ফোন ছাড়া কিছুই বুঝতে চায় না। 


সেসকল বাচ্চাদের শিশু শিক্ষা অ্যাপস কানেক্ট করে দিলে সে সকল বাচ্চারা এই গুলো অনেক কিছু শিখতে পারবে। তাছাড়া প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আগে অনেক কিছুই জ্ঞান করতে পারবে।


বাচ্চাদের জন্য শিশু শিক্ষা, অ্যাপস

শিশু শিক্ষা অ্যাপস সকল বাচ্চাদের জন্য একটি গুরুত্বপূর্ণ এপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশনে আপনার বাচ্চাদের প্রাথমিক শিশুশিক্ষার প্রথম ধাপ গুলো এখানে শিখতে পারবে। এই অ্যাপটি প্রায় দুই লক্ষের অধিক বাবা-মা তাদের সন্তানদের কানেক্ট করে দিয়েছে। যার ফলে অনেক শিশুরাই এই অ্যাপসটির মাধ্যমে পড়ালেখা গুলো শিখতে পারছে। এই অ্যাপসটি তৈরি করেছে ফ্রেন্ডস অ্যাপস সেন্টার নামক প্রতিষ্ঠান। এই অ্যাপস টি তে আপনি পাবেন অনেক অপশন বিশেষ করে অ্যাপসটিতে আপনি ১২ রকমের অপশন পেয়ে যাবেন। যেগুলো ব্যবহার করে আপনাদের বাচ্চারা সহজে শিখতে পারবে।

শিশু শিক্ষা অ্যাপস টির ফিচারস নিচে দেওয়া হল


স্বরবর্ণঃ এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে বাচ্চারা বাংলা স্বর বর্ণের অক্ষর গুলো খুব সহজেই শিখতে পারবে এক্ষেত্রে তাদের শিশু শিক্ষা জ্ঞান ও মেধাবী হতে সাহায্য করবে।


ব্যঞ্জনবর্ণঃ বাংলা শিক্ষার জন্য প্রথমে জানতে হবে ব্যঞ্জনবর্ণ গুলো। ব্যঞ্জনবর্ণ অক্ষরের উচ্চারণ এবং এগুলোর সম্পর্কে কিভাবে খুব সহজে শেখা যায় সেটা আপনি এই অ্যাপসের মাধ্যমে শিখতে পারবেন।


 একটি বাচ্চা যদি কম বয়স থাকতে ব্যঞ্জনবর্ণ গুলো শিখে নিতে পারে সে ক্ষেত্রে তার বাংলা শিক্ষার জন্য অনেকটাই সাহায্যকারী হয়।  প্রাথমিক শিশু শিক্ষা ধাপগুলোতে খুব সহজেই বাংলায় অনেক পারদর্শী হতে পারবে।


গণিতের সংখ্যাঃ গণিত শিক্ষায় পারদর্শী হতে হলে শিশু শিক্ষার প্রথম ধাপেই ১ থেকে ১০০ পর্যন্ত জানা এবং এগুলোর উচ্চারণ জানা অনেক গুরুত্বপূর্ণ। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনার সন্তান খুব সহজেই এগুলো শিখতে পারবে। 


তাছাড়া এই   অ্যাপসে গণিতের শব্দ যখন সে ক্লিক করবে তখন সে সাউন্ড শুনতে পাবে। অর্থাৎ সকল শব্দের যে নাম সে সমগ্র শুনতে পারবেন এক্ষেত্রে বাচ্চারা খুব সহজেই শিখে নিতে পারবে।


ইংরেজি ওয়ার্ডঃ বিশ্বের সকল মানুষদের জন্য ইংরেজি জানা বাধ্যতামূলক। কেননা এটি বিশ্বব্যাপী একটি ভাষা। আপনার বাচ্চাকে যদি ইংরেজি বিষয়ে অনেক পারদর্শী এবং ভালো মেধাবী করতে চান সেক্ষেত্রে আপনি এই অ্যাপস গুলোর মাধ্যমে ইংরেজি অক্ষরের শিশু শিক্ষা দিতে পারেন। 


এক্ষেত্রে আপনার বাচ্চা খুব সহজে ইংরেজি ওয়ার্ড গুলো শিখতে পারবে। তাছাড়া এখানে শেখার জন্য অনেক সুন্দর পদ্ধতি রয়েছে যা আপনি ব্যবহার করলে বুঝতে পারবেন।


আরবি শিক্ষাঃ বাচ্চাকে ছোটকাল থেকেই যদি আপনি আরবি শিক্ষা দিয়ে করে তুলতে পারেন সে ক্ষেত্রে সে ইসলাম সম্পর্কে অনেক ভালো জ্ঞান রাখবে। এর ফলে আপনার বাচ্চা খুব সহজে ইসলামের প্রতি অনেক বেশি ভাবিত হবে। 


তাই প্রতিটা মুসলিম বাচ্চাদের জন্য উচিত কম বয়সে আরবি শিক্ষাগুলো দেয়া। তাছাড়া আপনার বাচ্চাকে আরবি হরফ গুলো খুব সহজেই শেখাতে পারবেন।




বিভিন্ন কবিতা ও ছোট গল্পঃ সকল বাচ্চাদের বিভিন্ন রকমের মজার কবিতা এবং ছোটগল্পগুলো জানা উচিত। একটি বয়সে যখন বাচ্চা বাংলা অক্ষর গুলো খুব সহজেই পড়তে পারবে তারপরে সকল ছোট গল্প এবং কবিতা গুলো তাদের অনেক সাহায্যকারী হিসেবে কাজ করবে। 


কেননা প্রাথমিক বা শিশু শিক্ষার ধাপগুলোতে ছোটগল্প বিভিন্ন রকমের কবিতা থাকে। যদি আগে থেকেই এসব কবিতা ছোটগল্প গুলোর প্রতি জ্ঞান রাখে সে ক্ষেত্রে প্রতি তার পড়ালেখার করতে অনেক সহজ হয়ে যায়। 


এই অ্যাপটির মাধ্যমে আপনি বাচ্চাদের জন্য পেয়ে যাবেন বিভিন্ন রকমের এবং ছোটগল্প যেগুলো তাদের জন্য অনেক হেল্প ফুল। অর্থাৎ তাদের মেধা বিকাশের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।


আঁকাআঁকি, খেলাধুলা ও সাধারণ জ্ঞানঃ সকল বাচ্চাদের মেজর পড়ালেখা গুলোর বাহিরে তাদের বিভিন্ন আঁকাআঁকি করা বা খেলাধুলা ও সাধারন জ্ঞান সম্পর্কে জানা অনেক বেশি গুরুত্বপূর্ণ। 


একটি বাচ্চা যখন বিভিন্ন বিষয়ে পড়ালেখা করবে তখন এর বাহিরে তার কিছু সাধারণ জ্ঞান থাকা উচিত। এক্ষেত্রে তাদের আইকিউ পরিমাণ অনেক ভালো থাকবে। এছাড়া সকল বাচ্চাদের আঁকাআকি করা উচিত চিত্র সম্পর্কে অনেক ভালো ধারণা হবে। 


তাই তাদের ছোট বয়স থেকেই এগুলো সম্পর্কে শিশু শিক্ষা দেওয়া উচিত। তাছাড়া পড়ালেখার পাশাপাশি তার দরকার বিভিন্ন খেলাধুলা যেগুলো অ্যাপ্লিকেশন এর মাধ্যমে খুব সহজে শিখতে পারবে। এর মাধ্যমে খুব সহজেই করতে পারবেন করবে তাদের সকল বিষয়ে পারদর্শী করে তোলার।


বাচ্চাদের জন্য ডিজিটাল শিশু শিক্ষা অ্যাপস

ডিজিটাল যুগে বাচ্চাদের জন্য ডিজিটাল শিশু শিক্ষামূলক অ্যাপস অনেক গুরুত্বপূর্ণ হতে পারে। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে সকল বাচ্চা প্রাথমিক শিক্ষার ধাপ গুলো আছে সেগুলো এখান থেকে খুব সহজেই শিখতে পারে। 


আইসিটি ডিভিশন এর তৈরি অ্যাপ্লিকেশনটি একেবারেই নতুন এবং বাচ্চাদের জন্য অনেক বেশি সাহায্যকারী হিসেবে কাজ করবে।


ডিজিটাল শিশুশিক্ষা অ্যাপ্লিকেশনটি ফ্রিতে ডিজিটাল উপরে শিশুদের শেখানো হয়। অর্থাৎ সকল শিশুরা এই অ্যাপসটির মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে শিশু শিক্ষা বা পড়ালেখা শিখতে পারে। তাহলে তারা খুব সহজেই বিভিন্ন বিষয়ে পারদর্শী হয়ে ওঠে অনেক বেশি গুরুত্বপূর্ণ।


বাচ্চাদের জন্য ডিজিটাল শিশু শিক্ষা ক্ষেত্রে অ্যাপ্লিকেশনে অনেক ফিচারস রয়েছে। এখান থেকে পাঁচ সিস্টেমের বিভিন্ন রকমের জ্ঞান অর্জন করতে পারে। এখানে পাঁচটি ধাপে সকল বাচ্চা পড়ালেখা শিখতে আগ্রহী হয়ে ওঠে নিচে এগুলো দেয়া হলো।


স্বরবর্ণঃ এই অ্যাপসটিতে সকল বাচ্চাদের স্বরবর্ণ শিক্ষার জন্য রয়েছে আধুনিক ডিজিটাল পদ্ধতি। এখানে প্রতিটা স্বরবর্ণ অক্ষর এর সাথে সেই অক্ষর গুলো দিয়ে কি কি শব্দ হতে পারে সেগুলো চিত্রসহকারে দেয়া রয়েছে। 


যেগুলো দেখে শিশুরা খুব সহজে বুঝতে পারবে প্রতিটা স্বরবর্ণ অক্ষর দিয়ে কি কি হয়। তাছাড়া প্রতিটা শব্দে ক্লিক করলে স্বরবর্ণ অক্ষর গুলো দিয়ে কি কি হয় সেগুলো বাচ্চারা খুব সহজে কানে শুনতে পারবে। 

ফলে একদিকে যেমন অ্যাপসটি ব্যবহার করে চোখে দেখে পড়তে পারবে অন্যদিকে কানে শুনে অনেক জ্ঞান অর্জন করতে পারবে।


ব্যঞ্জনবর্ণঃ স্বরবর্ণ পাশাপাশি এই অ্যাপসটির মাধ্যমে খুব সহজেই শিশুরা ব্যঞ্জনবর্ণের সকল অক্ষর গুলো শিখতে পারবে। তাছাড়া প্রতিটা অক্ষর শিশু খুব সহজে শুনতে পারবে এবং দেখে শিখতে পারবে। এরপর তার জন্য শিক্ষা অনেক বেশি সহজ হয়ে যাবে।


স্বরচিহ্নঃ বাচ্চাদের বাংলা অক্ষর গুলো শিক্ষার পাশাপাশি  স্বরচিহ্ন গুলো শেখা দরকার। কেননা তারা যখন লিখতে যাবে তখন স্বরচিহ্ন ছাড়া কোন বাংলা লেখা লিখতে পারবে না। 


সে ক্ষেত্রে স্বরচিহ্ন গুলো সেটা তাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই অ্যাপসটির মাধ্যমে প্রতিটা স্বরচিহ্ন চিত্রসহ এবং কিভাবে উচ্চারণ করতে হয় সকল ডিজিটাল সিস্টেম গুলো দেয়া হয়েছে। তাতে করে একটি বাচ্চা খুব সহজেই স্বরচিহ্ন সম্পর্কে খুব কম সময় অনেক পারদর্শী হয়ে উঠবে।


গণিতঃ উপরের অ্যাপসটির মত এই অ্যাপটির মাধ্যমে বাচ্চারা খুব সহজেই গণিতের অক্ষর সংখ্যা গুলো শিখতে পারবে। তাছাড়া কিছু সহজ যোগ বিয়োগ রয়েছে যেগুলো খুব সহজেই শিখে নিতে পারবে। তাই সকল বাচ্চাদের জন্য ডিজিটাল শিশুশিক্ষা অ্যাপ্লিকেশন অনেক গুরুত্বপূর্ণ।


আরবিঃ আপনার সন্তান যদি বাংলা অক্ষর গুলো বুঝিয়ে থাকে তাহলে তার এই আরবি পড়তে অনেক বেশি সহজ হয়ে যাবে। কেননা তার বাচ্চাকে আরবি ইসলাম শিক্ষার উপরে মেধাবী করতে হলে আপনার বাচ্চাকে প্রথমে আরবি হরফ গুলো শিখতে হবে। 


আর এখানে হরফ লেখার জন্য রয়েছে ডিজিটাল পদ্ধতি। এখানে প্রতিটা আরবি হরফের নিচে বাংলা অক্ষরে লেখা রয়েছে । এর ফলে আরবি হরফ গুলো সম্পর্কে অনেক বেশি জ্ঞানী হয়ে উঠবে।


সকল বাচ্চাদের জন্য শিশুশিক্ষা অবশ্যই দরকার। এই অ্যাপ্লিকেশনগুলোর গাইডলাইন এর মাধ্যমে খুব সহজেই প্রাথমিক শিক্ষা ধাপগুলো পার করতে পারবে। আপনার শিশুকে আপনি এসকল অ্যাপ্লিকেশনগুলো কানেক্ট করে দিলে তারা খুব সহজেই এ সকল জ্ঞান সম্পর্কে জানবে।


 অ্যাপসগুলো আপনার বাচ্চাদের শেখার জন্য ব্যবহার করতে পারেন।  বাচ্চাদের জন্য শিশু শিক্ষা অ্যাপস গাইড লাইন গুলো যদি আপনার ভালো লেগে থাকে এক্ষেত্রে আপনাদের মত আমাদের জানাতে পারেন।