Skip to content Skip to sidebar Skip to footer

ফ্যানের নষ্ট ক্যাপাসিটর দিয়ে আশ্চর্যজনক ডিভাইস

 
ফ্যানের নষ্ট ক্যাপাসিটর দিয়ে আশ্চর্যজনক ডিভাইস
চিত্রঃ ক্যাপাসিটর ইলেকট্রনিক ডিভাইস 


ফ্যানের ক্যাপাসিটর একটি গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক্স যা সকল ফ্যানের সাথে থাকে। ফ্যানের নষ্ট  ক্যাপাসিটর দিয়ে আপনি খুব সহজেই তৈরি করতে পারবেন অনেক আশ্চর্যজনক ইলেকট্রনিক্স। যেগুলো দেখলে অনেকেই আপনার দিকে তাকিয়ে থাকবে।


একটি ফ্যানের ক্যাপাসিটর যখন নষ্ট হয়ে যায় তখন সেটা আর কাজে লাগেনা। আপনি কি কখনো ভেবে দেখেছেন একটি নষ্ট ক্যাপাসিটর দিয়ে কত রকমের তৈরি ইলেকট্রনিক্স হয়। 


ফ্যানের নষ্ট ক্যাপাসিটর দিয়ে ইলেকট্রিক ডিভাইস তৈরী

একটি ফ্যানের ক্যাপাসিটর ফ্যান জোরে ঘুরানোর কাজে সহযোগিতা। করে অর্থাৎ ক্যাপাসিটর ফ্যানটিকে তার পূর্ণ গতিশক্তি দিয়ে ঘোরাতে সাহায্য করে। একটি ফ্যানের ব্যবস্থা যখন নষ্ট হয়ে যায় তখন ফ্যান আর ঘুরতে পারে না। 


তখন তার শক্তির প্রয়োজন হয় যেটা ক্যাপাসিটর দিয়ে থাকে। ক্যাপাসিটর ছাড়া ফ্যান গুলো অনেক আস্তে আস্তে ঘুরে।  এছাড়াও ক্যাপাসিটর ছাড়া ফ্যান চালানো অনেক বিপদজনক হয়ে থাকে। 


তাই ফ্যানের জন্য একটি ক্যাপাসিটর অনেক বেশি গুরুত্বপূর্ণ হিসেবে কাজ করে।  অনেক সময় যখন  ফ্যানের ক্যাপাসিটর নষ্ট হয়ে যায় তখন আমরা সেটা ফেলে দেই। আপনি চাইলে একটি নষ্ট ফ্যানের ক্যাপাসিটর দিয়ে অনেক কিছু তৈরি করতে পারবেন। 


>ব্লুটুথ হেডফোন তৈরি পদ্ধতি


>ব্যাটারি চার্জিং সার্কিট বা মডিউল তৈরী


যেগুলো তৈরি করলে আপনার নতুন নতুন অভিজ্ঞতা হওয়ার পাশাপাশি আপনি ইলেকট্রনিক সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। ফলে আপনি বাস্তব জ্ঞানকে লাগে আপনি অনেক কিছু তৈরি করতে সক্ষম হবেন।


নষ্ট ক্যাপাসিটর দিয়ে বিভিন্ন ইলেকট্রনিক্স তৈরি করার সার্কিট ডায়াগ্রাম নিচে দেয়া হল


আধুনিক ইলেকট্রনিক্স যুগে কোন ইলেকট্রনিক্স ফেলে দেওয়া মত না। প্রতিটা ইলেকট্রনিক  বিভিন্ন রিসাইকেলিং করার মাধ্যমে নতুন নতুন ডিভাইস ইলেকট্রিক পণ্য তৈরি করে নিতে পারেন। আমরা যখন কোন ইলেকট্রনিক্স নষ্ট হয়ে যায় আমরা ফেলে দেই। 


কিন্তু আপনি কখনো ভেবে দেখেছেন এসকল ইলেকট্রনিক্স গুলো দিয়ে পরবর্তীতে আপনি আরো নতুন নতুন অসাধারন কিছু ইলেকট্রনিক্স তৈরি করে নিতে পারবেন। 


ক্যাপাসিটর দিয়ে মজার ইলেকট্রনিক্স আইটেম

বিশ্বের উন্নত দেশগুলোতে তারা এসব ইলেকট্রিক গুলো ফেলে দেয় না বরং তারা এগুলো বিভিন্ন রিসাইকেলিং এর মাধ্যমে নতুন নতুন ডিভাইস বা ইলেকট্রনিক্স যন্ত্র তৈরি করে। এর ফলে সে সকল দেশের মানুষরা গবেষণা বা আবিষ্কারের প্রতি অনেক জ্ঞান অর্জন করে থাকে। 


কেননা আপনি যখন বিভিন্ন ইলেকট্রনিক্স নিয়ে ঘাটাঘাটি করবেন তখন আপনার অনেক অভিজ্ঞতা হবে এবং আপনি অনেক জ্ঞান বৃদ্ধি করতে পারবেন। নষ্ট ফ্যানের ক্যাপাসিটর দিয়ে আপনি যদি বিভিন্ন রকমের ইলেকট্রনিক্স করতে চান আপনি।


একটি ফ্যানের নষ্ট ক্যাপাসিটর নিয়ে যদি আপনি ঘাটাঘাটি করেন তাহলে সেক্ষেত্রে আপনার অনেক অভিজ্ঞতা হবে, এবং একটি ফ্যানের ক্যাপাসিটর দিয়ে কি কি তৈরি করা সম্ভব সেগুলো সম্পর্কে জানতে পারবেন। 


তবে অবশ্যই আগে ব্যবহার করার সাধারণ জ্ঞান গুলো জেনে নিতে। হবে তা না হলে আপনার কোন দুর্ঘটনার শিকার হতে পারেন সেক্ষেত্রে আপনার প্রথম উচিত হবে একটি ক্যাপাসিটর এর সকল তথ্য ইনফরমেশন গুলো জেনে নেয়া। যার ফলে আপনি এটি খুব সহজে ব্যবহার করে অনেক কিছু তৈরি করতে পারেন।


ক্যাপাসিটর দিয়ে 12v- LED লাইট তৈরি

একটি ফ্যানের নষ্ট ক্যাপাসিটর দিয়ে আপনি খুব সহজেই 12 ভোল্টের একটি এলইডি লাইট তৈরি করতে পারবেনG যেটা আপনি কারেন্ট এর মাধ্যমে অর্থাৎ যেটা আপনি বড় একটি বাল্ব তৈরি করে বিদ্যুতের সাহায্যে চালাতে পারবেন। 


এর ফলে আপনি আপনার লাইট কিনার খরচ কমে যাবে। তাছাড়া আপনি এই পদ্ধতিতে অনেক বেশি আলো যুক্ত বড় বড় 12 বোল্টের এলইডি লাইট তৈরি করতে পারবেন। 


একটি নষ্ট ক্যাপাসিটর দিয়ে 12 ভোল্ট এর এলইডি লাইট তৈরি করা খুবই সহজ যেটা আপনি একটু সাধারণ জ্ঞান বা সাধারণ নলেজ থাকলে করতে পারবে।


প্রথমে 4007 অথবা 207 মডেল এর চারটি ডায়োড নিন। ৪টি ডায়োড এর পজিটিভ এবং নেগেটিভ দিক শনাক্ত করুন এরপরের নেগেটিভ দিক একদিকে রেখে দুটি সংযোগ স্থাপন করুন এবং অপর দুটি ডায়োড এর পজিটিভ সংযোগ স্থাপন করুন এবং সোল্ডারিং আয়রন করে নিন।


চারটে ডায়োড পরস্পর সাথে যুক্ত করুন অর্থাৎ দুটি দুটি করে যুক্ত করার পরে  চারটি সংযোগ থাকে সেগুলোর মাধ্যমে একটি অন্যটির সাথে যুক্ত করেন। যার কোন আকার এর মত অর্থাৎ বক্সের মত তৈরী করে নিন। 

এরপরে তাতাল দিয়ে সোল্ডারিং করে দিন এরপর একটি দিকে আপনি দেখবেন যে পজিটিভ আউট হবে এবং অন্যদের দিয়ে নেগেটিভ আউট হবে। এছাড়া বাকি যে দুটি স্থান থাকবে সেখানের একটি অংশ নষ্ট ক্যাপাসিটর একটি মাথার সাথে লাগিয়ে দিন।


এরপরে আরেকটি ছোট ক্যাপাসিটর নিবেন যার  25 V এবং ২২০০uf  থাকবে।


এরপরে ছোট ক্যাপাসিটর  পজিটিভ এবং নেগেটিভ দিক সনাক্ত করে ডায়োড এর পজিটিভ দিক ছোট ক্যাপাসিটর টেস্ট পজিটিভ এর সাথে সংযুক্ত করুন এবং এর নেগেটিভ দিক ক্যাপাসিটর এর নেগেটিভ দিক এর সাথে সংযুক্ত করে নিন।

>মোবাইলের নষ্ট ডিসপ্লে দিয়ে LED লাইট


এখন দুটি লম্বা তার নিয়ে একটি অংশ  নষ্ট ক্যাপাসিটর এর যে অংশটি ফাঁকা ছিল অর্থাৎ ডায়োড লাগানোর পরে যে অংশটি ফাঁকা ছিল সেই অংশটি তার লাগিয়ে নিন। 


ডায়োডের পজিটিভ নেগেটিভ ছাড়া যে আরেকটি সাইট বাকি ছিল সেখানে পরবর্তী তার সংযোগ করে নিন। অর্থাৎ পজিটিভ নেগেটিভ যে অংশটি ক্যাপাসিটর এর সাথে সংযোগ করেছিলেন এবং অপর একটি সংযোগ রয়েছে সেখানে আপনি তারের সংযোগ দিবেন।


এখন একটি 12 বোল্টের এলইডি লাইট নিয়ে সংযোগ দিতে হবে। এখন ডায়োডের পজেটিভ অংশে ১২ ভোল্টের এলইডি লাইটের  সংযুক্ত করে তাতাল এর মাধ্যমে লাগিয়ে নিন। 


নেগেটিভ অংশের সাথে লাইটের নেগেটিভ সংযুক্ত করুন এরপরে  সেটা বিদ্যুতের মাধ্যমে জ্বালিয়ে দেখুন  লাইট জ্বলবে। যেটা কোন রকম সমস্যা ছাড়াই অনেক বেশি আলো পাবে। এই পদ্ধতিতে আপনি 12 ভোল্টের লাইট তৈরি করে আপনার ঘরে ব্যবহার করতে পারেন যেটা কারেন্ট এর মাধ্যমে খুব সহজে চলবে।


নষ্ট ক্যাপাসিটর দিয়ে কুলিং ফ্যান তৈরি

নষ্ট ক্যাপাসিটর দিয়ে আপনি খুব সহজেই বাসার জন্য একটি কুলিং ফ্যান তৈরি করে নিতে পারেন। যে তাঁর বাতাস অনেক ঠান্ডা হবে এবং তাদের ব্যবহার করতে আপনার প্রথমে কিছু কুলিং ফ্যান নিতে হবে।


 অর্থাৎ আমরা বিভিন্ন কম্পিউটারের বিভিন্ন ডিভাইস ঠান্ডা করার জন্য যে সকল কুলিং ফ্যান ব্যবহার করা হয় সেগুলো নিতে হবে। যেগুলো আপনি একসাথে একটাই দিয়ে আপনি এটি ঠাণ্ডা করার অর্থাৎ ঠান্ডা বাতাস পাওয়ার ডিভাইস তৈরি করে নিতে পারবেন। 


সেক্ষেত্রে আপনি প্রথমে যে ক্যাপাসিটর দিয়ে যে ডিভাইস তৈরি করেছিলেন সেটা দিয়ে পারবেন। এক্ষেত্রে আপনি লাইট ১২ ভোল্টের লাইট দিয়ে চেকিং করার পরে আপনি এটি  কুলিং ফ্যানের পজেটিভ অংশের পজেটিভ অংশ এবং নেগেটিভ নেগেটিভ সংযুক্ত করে, বিদ্যুৎ এর কানেকশন দিয়ে দেখুন ফ্রেন্ড ফ্যান খুব সহজে চলবে এবং অনেক সুন্দর বাতাস পাবেন।


ক্যাপাসিটর দিয়ে একুরিয়াম এর পাম মটর তৈরি

একুরিয়াম তৈরি করতে হলে পাম মটর এর দরকার হয়। অর্থাৎ পানি ওঠা নামা বা পানি পরিবর্তনের জন্য এ পাম মটর গুলি ব্যবহার হয়। আপনি নষ্ট ফ্যানের ক্যাপাসিটর দিয়ে খুব সহজেই এই পাম মটর  চালাতে পারবেন। 


একটি পাম মটর আপনি একুরিয়ামের পাম্প মটরের যদি নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে আপনি এই নষ্ট ফ্যানের ক্যাপাসিটর তৈরি করা ডিভাইসের সাথে কানেকশন করে দিয়ে দেখতে পারেন। ডায়োডের সাথে পজেটিভ ও নেগেটিভ যুক্ত করে আপনি খুব সহজেই উঠাতে এবং পানি পরিবর্তন করতে পারেন।


 আপনাদের বাসা যদি একুরিয়াম থাকে আপনি খুব সহজেই দেখতে পারবেন পাম্প মোটর এর কাজ কি।  অর্থাৎ সার্কিট বোর্ড যদি নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে আপনি পাম্প মোটর চালাতে পারবেন এবং কোন রকম সমস্যা হবে না।


একটি ফ্যানের নষ্ট ক্যাপাসিটর দিয়ে আরও অনেক আশ্চর্যজনক ইলেকট্রনিক্স তৈরি করা সম্ভব হবে। সেটা আপনি তৈরি করতে পারবেন যদি আপনার ইলেকট্রনিক সম্পর্কে মোটামুটি জ্ঞান থাকে। 


তাই কখনো যদি আপনার বাসার ফ্যান নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে আপনি ক্যাপাসিটর গুলো রেখে দিবেন এবং পরবর্তী সেগুলো বিভিন্ন ইলেকট্রনিক্স এর কাজে লাগাবেন। 


এছাড়া এর পাশাপাশি অন্যান্য যে কোন ইলেকট্রনিক্স যদি নষ্ট হয়ে যায় সেগুলো আপনি রেখে দিন পরবর্তীতে এগুলো বিভিন্ন রিসাইকেলিং করে আপনি বিভিন্ন উপায়ে অনেক ইলেকট্রনিক্স ডিভাইস তৈরি করতে পারবেন। 


উপরের নষ্ট ফ্যানের ক্যাপাসিটর দিয়ে তৈরি করা আশ্চর্যজনক ইলেকট্রনিক্স যদি আপনার ভাল লাগে তাহলে আপনি অবশ্যই আপনার মতামত জানাতে ভুলবেন না।

১৫০ টাকায় বেস্ট ওয়্যারলেস মাইক্রোফোন তৈরি