Skip to content Skip to sidebar Skip to footer

ঝুলে পড়া পেটের মেদ-চর্বি কমানোর উপায়

reducing-abdominal-fat
reducing-abdominal-fat

আপনার কি অতিরিক্ত মেদ চর্বি বেড়ে গেছে কিংবা আপনার শরীর অনেক মোটা হয়ে গেছে তাহলে এই পোষ্টটি আপনার জন্য। সকল মেয়েই চায় তার শরীর কোমল স্লিম ফিট করতে যাতে করে আকর্ষণীয় ফিগার পাওয়া যায় । কিছু মেয়েরা নিয়মিত যত্নে তার শরীর ফিট স্লিম রাখতে সক্ষম হয় । যারা এই বিষয়ে গুরুত্ব কম দেন  বুঝতেই পারেন না তার শরীরে মেদ চর্বি বেড়ে শরীরের আকার নষ্ট হয়ে যাচ্ছে।

৭দিনে দ্রুত পেটের মেদ-চর্বি কমানোর উপায়

অতিরিক্ত মেদ চর্বি যেই কোন মেয়ের মন খারাপ এবং দুশ্চিন্তার কারণ। সবাই স্লিম ফিগারের মেয়ে পছন্দ করে থাকে সেখানে একজন মোটা মেয়ের কোনো স্থান হয় না । মেদ চর্বি একজন নারীর দেহের শেইপ নষ্ট করে ফেলে এবং দেহের আকার বদলে দেয়। দেখা যায় মেদ চর্বি বেড়ে বহু কঠিন রোগ হয়ে গেছে যা আপনার জীবনকে ধ্বংস করে দিতে পারে।

মেদ চর্বি বেড়ে যাওয়ার কারণ ? 

একটা মেয়ে যখন ১৩/১৪ বছর পাড়া দেয় দেয় তখন স্বাভাবিক ভাবে তার শরীর বাড়তে থাকে। দেখা যায় শরীরের বিভিন্ন জায়গায় ফেটে যায় এবং অতিরিক্ত আকারে শরীর বেড়ে যায়। এই বয়সটাতে অনেক মেয়েরা নিজের প্রতি যত্ন নেয না যার জন্য মেদ চর্বি বাড়তে থাকে। 

অনেক মেয়েরাই বংশগত ভাবে মোটা থাকে তবে তাদের ক্ষেত্রে ভিন্ন বিষয় । এর বাহিরে যারা নরমালি হঠাৎ করে মোাটা হয়ে যায় তাদের জন্য দুশ্চিন্তার বিষয় হয়ে পরে। একজন মোটা মেদ চর্বি ওয়ালা মেয়ের চলতে ফিরতে তার কতটা কষ্ট সেটা সেই ভালো বুঝে । তাছাড়া হরমোন জনিত কারণে বা খাবারের কারণে মোটা হওয়ার আশঙ্কা বেড়ে যায় । ম্যাক্সিমাম মেয়েরাই বাহিরের খাবার টা বেশি খেতে পছন্দ করে বাহিরের খাবারগুলো মেদ বাড়ানোর অন্যতম কারণ। 

একটা মেয়ে যখন গর্ভবতী হয় তাখন স্বাভাবিক এর তুলনায় একটু বেশি মোটা হতে থাকে তখন একটু বাড়তি যত্নের প্রয়োজন পরে। 

স্লিম বেল্ট দিয়ে ওজন কমানোর নিয়ম

ওজন কমাতে ড্রাগন ফল

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করার উপায়

ঝুলে পড়া পেটের মেদ-চর্বি কমাতে যা খাবেন

* প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে লেবুর রশ মিশিয়ে পান করুন। লেবুর একটি ভিটামিন-সি জাতীয় ফল এবং এর ভিতরে এমন কিছু পদার্থ আছে যা শরীরের মেদ কাটতে সাহায্য করে। 

* তৈল জাতীয় খাবার কমিয়ে দিন কারণ এগুলো প্রচুর মেদ জমায়। তাছাড়া আপনার যদি মেদ বেশি থাকে তাহলে বাহিরের জাংক ফুড না খাওয়াই ভালো। 

* বিভিন্ন সফট্ ড্রিংকস বাদ দিতে হবে কারণ এগুলো অতিরিক্ত মাত্রায খেলে শরীরে মেদ বা চর্বি জমে যায়। তাছাড়া অতিরিক্ত চা কফি খাওয় বন্ধ করুন চা বা কফি আমাদের শরীরের জন্য উপকারী কিন্তু সেটা পরিমান মত। 

* প্রতিদিনের খাদ্য অভ্যাসে ভাতের পরিমান কমিয়ে দিন । ভাত কম খেয়ে অন্যান্য তরকারি বেশি খান।  খাদ্য তালিকায় রেগুলার শাকসবজি রাখুন এবং পানি জাতীয় খাবার বেশি খান। 

* ঝাল জাতীয় খাবার বেশি খেতে পারেন কারণ এগুলো সুগারের পরিমাণ কমিয়ে দেয় যেমন আদা, দারচিনি, কাঁচামরিচ, গোল মরিচ ইত্যাদি। 

* প্রতিদিন সকালে খালি পেটে রসুন চিবিয়ে চিবিয়ে খান এবং খাদ্য তালিকায় মশলার পাশাপাশি  দুপুরে এবং রাতে সালাদ খান। 

* ফ্যাট যুক্ত খাবার এড়িয়ে চলুন এবং কাঁচা ফল বা সবজি যতটা বেশি খেতে পারেন খান। বিশেষ করে শশা বেশি খেলে পেটের চর্বি কেটে যায়। 

reducing-abdominal-fat
reducing-abdominal-fat


ঝুলে পড়া পেটের মেদ-চর্বি কমানোর ব্যায়াম

* মেদ চর্বি কমানোর সহজ রাস্তা হলো ব্যায়াম খাবারের পাশাপাশি আপনি যদি সকাল বিকাল ব্যায়াম করে তাহলে খুব তাড়াতাড়ি আপনার মেদ চর্বি কমে আপনি স্লিম পিগার পাবেন।

পেটের মেদ চর্বি কমানোর প্লাঙ্ক ব্যায়াম

পেটের মেদ চর্বি কমানোর সবচাইতে ভালো ব্যায়াম হলো প্লাঙ্ক। উপুড় হয়ে শুয়ে দুই কনুই এবং দুই পায়ের আঙ্গুল দিয়ে ভর করে সমান্তরাল ভাবে শুয়ে থাকুন। প্রথম দিকে ১০/১৫ সেকেন্ড থাকুন তারপর সমটা বাড়াতে থাকুন প্রতিদিন কমপক্ষে ৫ বার এই ব্যায়ামটি করুন।

পেটের মেদ চর্বি কমানোর বেন্ডিং সাইড টু সাইড ব্যায়াম

সোজা হয়ে দাড়িয়ে পা দুটো ফাক করে দাড়ান তারপর ডান হান মাথার পিছন দিয়ে সোজা রেখে বাম দিকে বাকা হন। এইভাবে আবার বাম হাত সোজা করে ডান দিকে বাঁকা হন চাইলে হাত কোমরে রেখে সেটা করতে পারেন।

পেটের মেদ কমাতে ক্রাঞ্চেস ব্যায়াম

সোজা হয়ে সুয়ে পায়ের হাটু দুইটা বাকা করুন এবং একটু উপরে তুলে দুই হাত সোজা করে হাটু প্রর্যন্ত নিন। তারপর একবার শুয়ে পরুন এবং এবার উঠে হাত হাটু প্রর্যন্ত নিন। 

পেটের মেদ চর্বি কমাতে পুশআপ ব্যায়াম

যখনি সময় পাবেন বুকডাউন বা পুশআপ দিবেন কারণ ওজন কমাতে এই ব্যায়ামটা অনেক কার্যকরী। 

পেটের মেদ চর্বি কমাতে কোবরা ব্যায়াম

মেদ কমাতে কোবরা ব্যায়াম খুবি গুরুত্বপূর্ণ। প্রথমে উপুর হয়ে শুয়ে পায়ের আঙুল সোজ সমান্তরালে রাখুন। তারপর আপনার ঘার সহ মাথা উচু করে একটু উপরের দিকে তাকিয়ে বড় বড় নিশ্বাস ছাড়ুন। 

এছাড়াও কিছু কিছু যোগ ব্যায়াম রয়েছে যা ঝুলে পড়া পেটের মেদ-চর্বি কমাতে পারে।