Skip to content Skip to sidebar Skip to footer

কালো পা সুন্দর করার ঘরোয়া উপায় উপায়

feet-beautify
feet-beautify



 পা মানুষের হাঁটার প্রধান অঙ্গ এবং দেহের সুন্দর সেইফ দেয়।  একজন মানুষের সৌন্দর্য বাড়ানোর জন্য পা অনেকাংশে গুরুত্বপূর্ণ। সুন্দর সুঠাম দেহের জন্য সুন্দর পা অবশ্যই দরকার এবং এটির কারণে দেহের সৌন্দর্য অনেক বেড়ে যায়। সুন্দর দেহের সাথে সুন্দর পা থাকলে সব মিলিয়ে অনেক সুন্দর লাগে। আপনি লক্ষ করলে দেখতে পারবেন বিভিন্ন সেলিব্রিটি বা জনপ্রিয় মেয়েদের পা অনেক সুন্দর থাকে এটার কারণ কি?


মাত্র ১০ দিনে পা সুন্দর করার টিপস

তারা রেগুলার তাদের পায়ের কেয়ার করে যত্ন করে তাই তারা সুন্দর পায়ের অধিকারী হয়। আপনি যদি আপনার পায়ের প্রতি যত্নশীল হন এবং পরিচর্যা করেন তাহলে আপনিও অল্প কিছুদিনে সুন্দর পা পেতে পারেন। পা সুন্দর করতে প্রথম কাজ হলো আপনার পায়ের নখ গুলোর যত্ন নেয়া। পা সুন্দর করতে হলে আপনার পায়ের নখের গুরুত্ব আগে দিতে হবে। 

আমরা দেহের অন্য অন্য যায়গা যত্ন নিলেও পায়ের যত্নে অনেক অবহেলা করি। সৌন্দর্য চর্চা তখনি পুরোপুরি শেষ হয় যখন পুরো শরীরের সাথে পায়ের যত্ন ও নেই। অনেকের সবকিছু সুন্দর থাকলেও পায়ের দিকে তাকালে মনে হয় সে পায়ের যত্ন নিতে অবহেলা করে।  কিছু কিছু মানুষ জনসম্মুখে গেলে লজ্জায় পা ঢাকে তখন অনেক লজ্জায় পরতে হয়।

আপনি নিয়মিত পায়ের যত্ন নিলে নজরকাড়া সুন্দর পা পেতে পারবেন।

হাতের নখ সুন্দর করার উপায়

লজ্জা স্থানের কালো দাগ দূর উপায়

মেয়েরা মাসিকের সময় যে ভুল করে

পা সুন্দর করার সহজ উপায়

১/ মুখের ত্বকের পাশাপাশি পায়ের ত্বকেও নিয়মিত ময়েসচারাইজার লাগান এতে পায়ের ত্বক কোমল নরম থাকবে।  অনেকের পায়ের চামড়া মোটা হয় যার জন্য পা ফেটে যায়। 

২/ পায়ের মোটা চামড়ার জন্য একটি পেঁয়াজ পুড়িয়ে সেটা পিষে ভালো করে গুড়ো করে নিন। নিয়মিত পায়ের ফাটা অংশে লাগান মাএ ১ মাসে আপনার পা ফাটা ঠিক হয়ে যাবে । 

৩/ রাতে ঘুমানোর সময় কর্নফ্লাওয়ার মিশ্রিত গরম পানিতে পা ভিজিয়ে রাখুন ১০/১৫ মিনিট। তারপর পা মুছে ভালো ব্রন্ডের ক্রিম ব্যবগার করুন। 

৪/ পায়ের নখ বেশি বড় না করাই ভাল এতে বেশি ময়লা জমতে পারে। নিয়মিত পায়ের নখের ভিতরের ময়লা পরিষ্কার করুন এবং ফাইলিং করে রাখুন। 

৫/ পা বেশিক্ষণ পানিতে ভিজিয়ে রাখবেন না এতে পায়ের নখ ফুলে ফাঙ্গাসের আক্রমণ হতে পারে। 

৬/ নেইলপালিশ ব্যবহার না করাই ভালো বেশি ব্যবহার করলে পায়ের সাদা ভাব চলে যেতে পারে। নেইলপালিশ কম ব্যবহার করাই ভালো এতে পায়ের নখ হলদে ভাব হবে না। 

৭/ টক দইয়ের  সাথে হালকা ভিনেগার মিশিয়ে পায়ের ত্বকে কিছুক্ষণ ঘসুন তারপর ধুয়ে ফেলুন। এতে ত্বকের কালচে ভাব কমে যাবে। 

৮/ সপ্তাহে অন্তত ৩/৪ বার হালকা কুসুম গরম পানিতে লবন এবং শ্যাম্পু মিশিয়ে পা ভিজিয়ে রাখুন।  এতে পায়ের ময়লা দূর হবে এবং ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর হয়ে যাবে। 

৯/ পায়ের লোম তুলতে ক্ষতিকর কোন কেমিক্যাল ব্যবহার করবেন না এবং লোম উঠানোর পর ভালো কোন ক্রিম ব্যবহার করুন।

১০/ পায়ের কালো দাগ দূর করতে একটি লেবু কেটে লেবুর ওপর চিনি নিয়ে কালো দাগে ঘসতে থাকুন। ৫/১০ মিনিট পর ধুয়ে ফেলুন এতে পায়ের কঠিন কালো দাগ দূর হয়ে যাবে। 

১১/ হিল জুতা পরা বন্ধ করুন এতে পায়ের গোড়ালির হাড় সহ পায়ের ক্ষতি হতে পারে। সবসময় পাতলা ফোম জাতীয় জুতা পড়ুন এবং শক্ত জুতা না পরাই ভালো। 

১২/  পায়ের ত্বকে বা নখে কোনো ইনফেকশন দেখা দিলে অবহেলা না করে দ্রুত ভাল কোনো ব্যবস্থা নিন। 

১৩/ সবসময় সু বা কনর্ভাস পরে থাকলে পায়ের ক্ষতি হতে পারে কারণ সু জুতার ভিতরে ঘামায় যার ফলে ক্ষতিকর ব্যাকটিরিয়া আক্রমন করে। 

১৪/ গোসল করার সময় নরম ব্রাশ দিয়ে পায়ের ময়লা পরিষ্কার করতে পারেন। কালো পা সুন্দর করার ঘরোয়া উপায় উপায় গুলো পালন করুন।

মেদ মুক্ত শরীর পান সহজেই