Skip to content Skip to sidebar Skip to footer

মেয়েদের অতিরিক্ত সাদা স্রাব সত্যিই কি জরায়ু ক্যানসারের কারণ

 

excessive-discharge-in-girls
excessive-discharge-in-girls

মেয়েদের অতিরিক্ত সাদা স্রাব কখনো  স্বাভাবিক আবার কখনো অস্বাভাবিক।   একজন নারীর চোখ মুখ বা মাসিকের রাস্তা বাহিরের পরিবেশের কন্টাকে থাকে তাই স্বাভাবিক ভাবে সেগুলো একটু ভিজে থাকে। দেখুন আপনার চোখ যদি একটু শুখিয়ে যায় তাহলে চোখ খসখসে থাকে তেমনি মুখ যদি শুখিয়ে যায় তাহলে পানির তৃষ্ণা লাগে। মাসিকের রাস্তা বা ওই পথ একটু ভিজে থাকে যখন বেশি ভিজে থাকে বা সাদা স্রাব বেড় হয় তখন একটু দুশ্চিন্তায় পরতে হয়। অনেকেই এটাকে সাদা স্রাব বা লিউকেরিয়া ( Leukemia ) বলে থাকে। 

অতিরিক্ত সাদা স্রাব বেড় হওয়া থেকে বাঁচার উপায় ? 

অতিরিক্ত স্রাব বেড় হওয়া মোটেও ভাল কিছু না তবে তার আগে জানতে হবে কোনটা স্বাভাবিক  এবং কোনটা অস্বাভাবিক। সাদা স্রাব কখন ভালো কখন খারাপ সেটা সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। 

মেয়েদের স্বাভাবিক  স্রাব

আপনার মাসিকের রাস্তা থেকে যদি বর্নহীন গন্ধহীন কিছু একটা বের হয় বা তল পেটে ব্যাথা না করে তাহলে সেটা স্বাভাবিক। গুরুত্বপূর্ণ যেই বিষয়টি সেটা হলো মাসিকের রাস্তায় জ্বালাপোড়া এটা যদি না হয় তাহলে বুঝতে হবে আপনা স্বাভাবিক স্রাব হচ্ছে।

মেয়েদের অস্বাভাবিক স্রাব

অস্বাভাবিক সাদা স্রাব হলো গন্ধযুক্ত বা সাদা কিছু বের হওয়া। এতে মাসিকের রাস্তায় প্রচুর ব্যাথা বা জ্বালাপোড়া হয় অনেক সময় ব্লেডিং ও হতে পারে। দেখা গেলো আপনার প্রচুর স্রাব বেড় হচ্ছে বা ওই পথে চুলকানি হচ্ছে তাহলে বুঝে নিতে হবে এটা অস্বাভাবিক সাদা স্রাব। 

স্লিম বেল্ট দিয়ে ওজন কমান- weight-loss-in-slim-belt

চুল পড়া ইনস্টান্ট বন্ধ করতে- hair-loss-and-current-treatment

অনেক নারীরা এই সমস্যার জন্য  ওই কাজ করতে চায় না কারণ তখন সময় প্রচুর জ্বালাপোড়া করে। 

অতরিক্ত সাদা স্রাব থেকে ভালো থাকার উপায় 

প্রথমত আপনাকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।  এই জন্য সবসময় পরিষ্কার পানি দিয়ে ঐখানে ভালো করে পরিষ্কার রাখতে হবে বা কম ক্ষারযুক্ত সাবান দিয়ে পরিষ্কার করতে হবে। অনেক নারী মাসিকের রাস্তায় প্রচুর স্রাব দেখলে তিনি স্যাভলন বা ডেটল দিয়ে পরিষ্কার করেন। এই কাজটি আসলে করা উচিত না কারণ মাসিকের রাস্তায় খারাপ জীবানুর পাশাপাশি কিছু ভালো জীবানু ও থাকে এতে করে ভালো জীবানু গুলো নষ্ট হয়ে যায় । সবসময় ভিটামিন যুক্ত খাবার খেতে হবে কারণ শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কম থাকলে সাদা স্রাব বেশি পরে বা এই রকম মেয়েদের স্রাবের পরিমান খুব বেশি থাকে। 

স্বাভাবিক ভাবে কখন অতিরিক্ত স্রাব হয়? 

স্রাব যেই কোনো সময় হতে পারে তাই এটা নিয়ে দুশ্চিন্তা না করে সমাধান করাই ভালো হবে। 

# একটা মেয়ের প্রথম যখন মাসিক হয় তখন স্বাভাবিক ভাবে অতিরিক্ত স্রাব বেড় হতে পারে। 

# দুই মাসিকের মধ্যবর্তী সময় কিছুটা অতিরিক্ত সাদা স্রাব হতে পারে। 

# গর্ভকালীন সময় সাদা স্রাব বেশি হতে পারে।

# মাসিক যখন বন্ধ হয়ে যায় তখন স্বাভাবিক অতিরিক্ত স্রাব হতে পারে। 

আপনার যদি এই সময়ে অতিরিক্ত স্রাব হয তাহলে ভয় পাওয়ার কারণ নেই। এই সময় ব্যতিত যদি আপনার সাদা সাদা স্রাব বেড় হয় বা তলপেটে কিছুটা ব্যাথা হয় তাহলে বুঝতে হবে এটা অস্বাভাবিক স্রাব। 

অতিরিক্ত সাদা স্রাব কেনো হয় 

# ব্যাকটেরিয়াল ইনফেকশন হলে এই সমস্যা হয়ে থাকে।

# মাসিকের রাস্তা অপরিষ্কার থাকলে এবং ভিজা ভাবের সাথে ছত্রাক আক্রমণ করে এতে স্রাব বেড় হয়। 

#  বিবাহিত নারীর জরায়ু মুখে ইনফেকশন হওয়ার ঝুঁকি খুব বেশি থাকে তাই কোনো কারনে ইনফেকশন হলে অতিরিক্ত সাদা স্রাব হতে পারে। 

# অনেক মেয়েরা হাত দিয়ে বা অন্য কিছু দিয়ে নিজের টা নিজে করে থাকে তাদের ক্ষেত্রেও বেশি ঝুকি থাকে কারণেঐখানের ভিতরটা খুব সুক্ষ্ম এবং খুব পাতলা। নিজে নিজে করার সময় দেখা যায় কোনো কারণে খোঁচা লেগে ভিতরে ইনফেকশন হয়ে যায় । 

বিবাহিত নারীর সবসময় সতর্ক থাকা উচিত কারণ জরায়ু মুখের ইনফেকশন হলে স্রাব বেড় হয় যার ফলে জরায়ু মুখের ক্যান্সার হতে পারে। তাই বিয়ের পর নিয়মিত হাসপাতালে এটা টেস্ট করা উচিত।