Skip to content Skip to sidebar Skip to footer

ড্রাগন ফল দিয়ে যাদুকরী চিকিৎসা- Dragon Fruits

dragon-fruits
dragon-fruits

শহর বন্দরে অনেকেই দেখে থাকবেন বিভিন্ন ফলের দোকানে লাল লাল ছোট  আনারসের মতই অনেকটা দেখতে এক ধরনের ফল পাওয়া যায়। এটা দেখতে খুবই সুন্দর এবং ভিতরের ফলটা দেখতে আরো সুন্দর  লাগে। যদিও  ড্রাগন ফল দেখতেই খুব সুন্দর কিন্তু খেতে খুব বেশি একটা টেস্টি না  অনেকটা তরমুজের মত খেতে।

ড্রাগন ফলের পরিচিতি- Dragon Fruits 

ড্রাগন ফলের আরেক নাম পিতায়য়া যা একটি ফণীমনসা বা ক্যাক্ টাস জাতীয় ফল। বিভিন্ন দেশে এটা স্ট্রবেরি নাশপাতি বা নানেট্রিকাফল নামেও পরিচিত। ড্রগন ফল বিভিন্ন কালারের হয়ে থাকে তবে লাল রঙের ফলটাই বেশি উৎপাদন বেশি হয়। 

ড্রাগন ফল চাষ পদ্ধতি 

ড্রগন ফল বিশ্বের বিভিন্ন দেশে চাষ হয়ে থাকে তাবে মেক্সিকো, আমেরিকা, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ড, ফলিপাইন, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া দেশগুলোতে বেশি চাষ হয়ে থাকে। বাংলাদেশেও দিন দিন ড্রগন ফলের চাষের আগ্রহ বেড়ে যাচ্ছে। ড্রাগন ফলের ভিতরে অজস্র  কালো বীজ থাকে এবং লাল ড্রগন ফলের ভিতরের শাঁস দেখতে তরমুজের মত মনে হয়। 

ড্রাগন ফলে কি ভিটামিন আছে

ড্রাগন ফলে রয়েছে প্রচুর ভিটামিন যা আমাদের শরীরের জন্য অনেক দরকারী একটি ফল। আমাদের দেশে খুব কম চাষ হয়ে থাকে তবে বর্তমানে ড্রাগন ফল চাষ একটি লাভ জনক চাষ কারণ বাহিরের দেশে এর চাহিদা খুব বেশি। 

 ড্রাগন ফলে রয়েছে ক্যালোরি, প্রোটিন, ফ্যাটি এসিড, কার্বোহাইড্রেট, আয়রন,  ফাইবার,  ম্যাগনেসিয়াম, ভিটামিন-সি, ভিটামিন-ই  ইত্যাদি।

চুল পরলে এই চিকিৎসা নিন- hair-loss-and-current-treatment

স্লিম বেল্ট দিয়ে ওজন কমান- weight-loss-in-slim-belt

ড্রাগন ফলের উপকারিতা- Dragon Fruits

* ড্রগন ফলে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা কোলেস্টেরল কমাতে সাহায্য  করে। এটি শরীরের ওজন খুব দ্রুত কমায় বিশেষ  করে যাদের মেদ চর্বি বেশে তাদের জন্য উপকারী। 

* ড্রগন ফলে রয়েছে ভিটামিন-সি, খনিজ লবন যা শরীরের রক্তচাপ কমায় এবং শরীর সুস্থ রাখতে সাহায্য  করে। 

* হার্টের রোগীর জন্য ড্রাগন ফল মহা ঔষধ হিসাবে কাজ করে অনেক গবেষণাতে দেখা গেছে ড্রাগন ফলে রয়েছে প্রচুর ফাইবার যা হার্ট ডিজিজের ঝুঁকি কমায়। 

* ড্রাগন ফল বিভিন্ন যায়গায় শরবত হিসাবে পাওয়া যায় যা শরীরের ক্লান্তি দূর সহ কোষ্ঠকাঠিন্য প্রতিকারক হিসাবে কাজ করে। 

* ড্রাগন ফল একটি পটাশিয়াম সমৃদ্ধ ফল যা ডায়বেটিস রোগীর জন্য ভালো খুব ভালো। এটি শরীরের স্নায়ুতন্ত্র  ঠিক রাখে এবং কিডনি খুব ভালো রাখে। 

* ড্রাগন ফলে ভিটামিন-সি বেশি পরিমানে থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং এই ফল রসালো হওয়ায় এটি শরীরের পানি ঘাটতি দূর করে। 

* ড্রগন ফলে রয়েছে প্রচুর পরিমান আয়রন যা দাঁত মজবুত করে এবং মাড়ি শক্ত করে। এছাড়াও এটি ত্বক সুন্দর করে এবং মানসিক অবসাদ দূর করে। 

* ড্রগন ফলের কালো বীজে রয়েছে ল্যাক্সেটিভ ও ফ্যাটি এসিড যা হজমে সাহায্য করে। 

* মহিলাদের গর্ভাবস্থায় ড্রাগন ফল খাওয়া অনেক ভালো কারণ এটি রসালো ফল হওয়া মহিলাদের শরীরের অনেক ভিটামিনের ঘাটতি পুরন করে । 

* ড্রাগন ফলের প্রায় ৯০% ই পানি  আর আপনি প্রচন্ড গরমের সময় এটা খেতে পারেন। এটি শরীরে পানির ঘাটতি দূর করবে এবং আপনাকর সতেজ রাখবে। 

* ড্রাগন ফল আমাদের অন্ত্র ভালো রাখতে পারে। মানুষের অন্ত্রে ৪১০ টির বেশি প্রজাতির ব্যাকটেরিয়া রয়েছে। অনেক গবেষক বিশ্বাস করেন এগুলো যেমন মানুষের শরীরের জন্য উপকারী তেমনি খারাপ প্রভাব ও ফেলতে পারে। ড্রাগন ফল খেলে এই ব্যাকটেরিয়া গুলোর মান উন্নত হয়।

* ড্রগন ফলে বিদ্যমান ভিটামিন সি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে  পাশাপাশি রক্তকনিকা ক্ষতিরোধ করতে পারে।

* ড্রাগন ফলের ভিতরে রয়েছে প্রচুর পরিমানে আয়রন যা দেহের অক্সিজেন পরিবহনে সহায়তা করে। তাছাড়া ড্রাগন ফল খাদ্যকে শক্তিতে রুপান্তরিত করতে সাহায্য করে।

* ড্রাগন ফল পানি জাতীয় খাবার হওয়ার খুব সহজেই দেহে পানির চাহিদা পূরন করে। দেহের ভারসাম্য বজায় রাখতে ড্রাগন ফল অনেক কার্যকরী ভুমিকা পালন করে।

বিভিন্ন ভিটামিনের ঘাটতি পূরন করতে ড্রাগন ফল খান। আমাদের দেশে এখন অনেক যায়গাই পাওয়া যায় তবে দাম কিছুটা বেশি থাকে কারণ প্রয়োজন অনুযায়ী চাষ কম হয়। তবে বর্তমানে এর চাষের আগ্রহ অনেকের বেড়ে গেছে যা আমাদের দেশে চাহিদার যোগান দিয়ে বাহিরের দেশেও রপ্তানি করা সম্ভব হবে।