Skip to content Skip to sidebar Skip to footer

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন যাদুকরী উপায়ে- Cholesterol Treatments

cholesterol-treatments
cholesterol-treatments

আপনি খুব অসুস্থ হয়ে পরলেন এবং ডাক্তারের কাছে গেলেন ডাক্তার চেক-আপ করে জানালেন আপনার শরীরে কোলেস্টেরল এর পরিমান বেড়ে গেছে। নিশ্চয়ই তখন খুব চিন্তিত হয়ে পরবেন কিভাবে এর পরিমান কমানো যায়। কোলেস্টেরলের পরিমান বেড়ে গেলে কত মারাত্মক ক্ষতি হতে পারে সেটা আর বলার অপেক্ষা রাখে না। 

কোলেস্টেরল বাড়লে কি হয়?

বিভিন্ন গবেষণার মাধ্যমে দেখা গেছে প্রতি পাঁচ জনের ভিতর একজনের শরীরে কোলেস্টেরলের পরিমান বেশি।  কোলেস্টেরলের পরিমান বেড়ে গেলে আপনার শরীরের রক্ত  চলাচলে বাঁধা দেয় ধমনী দিয়ে রক্ত চলাচল করতে পারে না। এর ফলে স্ট্রোক এর মত মারাত্মক ক্ষতি হয়ে থাকে। 

কোলেস্ট্রল এমন একটি রোগ যেটা একবার হলে রক্ত চলাচল অস্বাভাবিক করে তোলে। যার ফলে আপনার দেহের রক্তের চাপ সব সময় বেশি থাকে। এছাড়া সারা বিশ্বে প্রতিনিয়ত অনেক মানুষ আক্রান্ত হচ্ছে যার প্রথম কারণ হলো রক্তে চর্বির পরিমাণ বেড়ে যাওয়া। বিশেষ করে উন্নত কিছু স্বাস্থ্য সচেতন দেশে এ রোগ গুলো খুবই কম হয়। তবে যে সকল দেশ বেশি সচেতন থাকে না সে সকল দেশের মানুষ রোগ দ্বারা প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে।

আপনি যদি প্রথম থেকেই খাবার খাওয়ার সময় নিয়ন্ত্রণ না করতে পারেন এক্ষেত্রে আপনার অল্প বয়সেই কোলেস্টেরল হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এছাড়া বিভিন্ন রকমের সমস্যা হয় বিশেষ করে রক্তের ভিতরে চর্বি জমাট বাঁধতে শুরু করে। এতে আপনার হার্টের সমস্যা হতে পারে এবং হার্টজনিত বহু রোগ আপনার হয়ে আপনার হার্ট বিকল হতে পারে। তাই সব সময় সচেতন থাকা জরুরী এবং সব সময় শরীর চেকআপ করাও জরুরি।

ড্রাগন ফল কিভাবে কোলেস্টেরল কমায়- dragon-fruits

ব্লাডক্যান্সারের সহজ চিকিৎসা- blood-cancer-treatments

কোলেস্টেরল কি এবং উপসর্গ 

কোলেস্টেরল হলো এক ধরনের চর্বি যা খুব ই নরম মোমের মত। আমরা যখন চর্বি যুক্ত বা তেল যুক্ত খাবার বেশি খাই তখনই যকৃতে  কোলেস্টেরল এ পরিমাণ বেড়ে  যায়।  যকৃত থেকে রক্তের মাধ্যমে বিভিন্ন রক্তনালিতে যায় এবং  ছড়িয়ে পরে। আস্তে আস্তে রক্তনালীর রক্ত চালাচলে বাধা প্রদান করে এবং খুব মারাত্মক ক্ষতি হয়ে থাকে। 

আমরা তখন সুস্থ থাকি তখন আমাদের শরীরের রক্ত চলাচল স্বাভাবিক থাকে। আমাদের শরীরের রক্ত চলাচল যখন অস্বাভাবিক হয়ে যায় তখন আমাদের বিভিন্ন রকমের রোগ বাসা বাঁধতে শুরু করে। তাই আপনার শরীরে যদি কখনো এমন অস্বস্তি হয় যে আপনার শরীরের রক্ত চলাচল কম হচ্ছে। তখনই আপনার উচিত আপনার শরীরে কোলেস্টেরল আছে কিনা সেটা চেক আপ করা।

কোলেস্টেরল কমানোর খাদ্য তালিকা 

# বেশি বেশি শাখ সবজি খাওয়া উচিত এতে শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে। 

# জলপাইর তেল বা জলপাইর তৈরী খাবার খেতে পারেন। 

# বেশি বেশি ফলমূল খেতে হবে এবং বাহিরের খাবার পরিহার করতে হবে। 

# দুগ্ধ যুক্ত খাবার কমাতে হবে তবে ছানা খেতে পারেন এতে আপনার রক্তে কোলেস্টেরল কমে যাবে। 

# রসুনের ঔষধি গুন আমরা সবাই কম বেশি জানি  আপনি নিয়মিত রসুন খেতে পারেন। 

# যেসকল খাবারে বিটা ক্যারোটিন রয়েছে  যেমন হলুদ জাতীয় ফল বা শাক সবজি আম, কাঠাল, হলুদ পিচফল, কুমড়া, মিস্টি আলু, বাদাম, গজর ইত্যাদি এগুলো বেশি বেশি খাওয়া উচিত। 

# সবসময় মাছ খাওয়ার চেষ্টা করুন এতে খারাপ কোলেস্টেরল কমে যাবে। 

#    যে সকল দানাদার খাবারে ভিটামিন-বি এবং মিনারেলস রয়েছে সেগুলো বেশি বেশি খেতে পারেন।

# গ্রীন টি পান করতে পারেন নিয়মিত সবুজ চা শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্যে করে।

# মধু চিনির বিপরীত হিসাবে খেতে পারেন। 

#  মেথি খেতে পারেন এর তিতে স্বাদ রক্তে কোলেস্টেরল কমাতে সাহায্যে করে। 

# ধনীয়া এবং তিশীর বীজ খেতে পারেন। 

# ভিটামিন-সি জাতীয় খাবার বেশি বেশি খাবেন। 

#  আপেল সিডার ভিনেগার খেতে পারেন এটা চর্বি কমানোর অনেক উপকারী। 

বেশি বেশি শাক সবজি খান এবং নিয়মিত ব্যায়াম করুন।  বাহিরের তৈল জাতীয় খাবার পরিহার করুন এবং চর্বি জাতীয় খাবার কম কম খাবেন।    

চুল পরা রোগের কারেন্ট চিকিৎসা- hair-loss-and-current-treatment