Skip to content Skip to sidebar Skip to footer

সেরা দশ উপায়ে স্মার্টফোনের চার্জ বাঁচান

smartphone-battery-charging-tips
smartphone-battery-charging-tips


একটি স্মার্টফোনের ব্যাটারির চার্জ বাঁচানোর জন্য এই 10 টি উপায় জানতে পারলে আপনি আপনার বাস্তব জীবনে আপনার মোবাইলের ব্যাটারি চার্জ দীর্ঘক্ষন ধরে রাখতে পারবেন। এছাড়াও আপনার মোবাইলের ব্যাটারি অনেকদিন ভালো থাকবে পাশাপাশি আপনি খুব ভালো সার্ভিসি পাবেন।

স্মার্টফোনের চার্জ ধরে রাখার উপায়

বর্তমানে আধুনিক এন্ড্রয়েড ফোনের যুগে দেখা গেছে ম্যাক্সিমাম ফোনের বা ম্যাক্সিমাম স্মার্ট ফোনের ব্যাটারি চার্জ দীর্ঘ কোন ধরে রাখা যায়না। ফোন কোম্পানিগুলো প্রতিনিয়ত বিভিন্ন আপডেট এর ফলে ফোনের ব্যাটারি গুলো অনেক বড় করেছে। তাছাড়া স্মার্টফোন ব্যাটারি ক্যাপাসিটি অনেক বৃদ্ধি করেছে। তার হলেও দেখা যাচ্ছে যে ম্যাক্সিমাম স্মার্টফোনের ব্যাটারি চার্জ দীর্ঘক্ষন ধরে রাখতে কষ্ট হচ্ছে।

 তবে এগুলো কিছু কমন কারণ রয়েছে যেগুলো সকলের জানা উচিত। সঠিক উপায়ে সঠিক পদক্ষেপ নেয়া উচিত। স্মার্টফোনের ব্যাটারি চার্জ বেশিক্ষণ ধরে রাখতে হলে আপনার 10 টি উপায়ে মাথা রাখতে হবে। কেননা স্মার্ট ফোনের চার্জ বেশিরভাগ ক্ষেত্রেই চলে যায়।

 স্মার্ট ফোনের ভিতরে অনেক অ্যাপ্লিকেশন সিস্টেম কাজ করে যেগুলোর ফলের ব্যাটারি চার্জ খুব তাড়াতাড়ি চলে যায়। যেটা কারোরই কাম্য নয় সকলের তার ফোনের ব্যাটারি দীর্ঘক্ষন চার্জ থাকুক কিংবা সেটা অনেক সময় ধরে ব্যবহার করুক। একটি স্মার্টফোনের চার্জ দীর্ঘ কোন সময় থাকে না এটা খুবই কমন একটি সমস্যা। যদিও বর্তমান টেকনোলজিস্টরা এই সমস্যা নিয়ে অনেক কাজ করে চলেছে।

 যাতে করে তাদের স্মার্টফোনের ব্যাটারি চার্জ ধরে রাখার জন্য কিভাবে সিস্টেম বা অ্যাপ্লিকেশনগুলো তৈরি করা যায়। এরকম সমস্যা সমাধান করার জন্য তারা প্রতিনিয়ত কাজ করে চলেছে।

<>ফোনের নষ্ট ব্যাটারি সার্ভিসিং

<>Mi ফোনে সিম কার্ অ্যাক্টিভেশন

<>ফোনে পানি লাগলে তাৎক্ষণিক করণীয়

 তারপরেও অনেক টেকনোলজি স্মার্টফোন বিশেষজ্ঞরা তাদের বিভিন্ন মতামত দিয়েছে। যে কিভাবে কি করলে একটি স্মার্ট ফোনের চার্জ ব্যাটারি ব্যাকআপ দীর্ঘক্ষন ধরে রাখা যায়। এজন্য আপনার নীচের দশটি উপায় আপনার মানতে হবে তাহলে আপনি আপনার স্মার্টফোনের ব্যাটারি চার্জ দীর্ঘক্ষণ করে রাখতে পারবেন এবং আপনার ব্যাটারি ব্যাকআপ দীর্ঘদিন ভালো থাকবে।

স্মার্টফোনের চার্জ ধরে রাখতে অ্যাপস ডিলট করুন

প্রথমত আপনার মোবাইলে যে সকল অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বা অ্যাপস রয়েছে সেগুলো আনইন্সটল করে দিন। কেননা আপনার মোবাইলে যত অ্যাপ্লিকেশন থাকবে আপনার ফোনের পরিধি ততই বড় হতে থাকবে।যত বেশি অ্যাপস থাকবে আপনার মোবাইলের সিস্টেম বা সেটিংস ততো বেশি কাজ করতে থাকবে। যার ফলে আপনার মোবাইলের ব্যাটারি খুব দীর্ঘ সময় চার্জ ফুরিয়ে যাবে। 

এজন্য আপনার উচিত সকল দরকারি এপ্লিকেশন ইন্সটল করে রাখা এবং অদরকারী অ্যাপস ডিজেবল করে রাখা। কেননা যত বেশি অ্যাপ্লিকেশন ইনস্টল থাকে সিস্টেমের ততবেশি কাজ করতে থাকে। সকল অ্যাপস যেগুলো ব্যাকগ্রাউন্ডে আমাদের অজান্তে অনেক চার্জ চলে যায়। এটা আমরা কেউই চাইনা তবে অনেকেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য অনেক দরকারি অ্যাপস গুলো সরাসরি আনইন্সটল করে রাখে। কারণ এসকল অ্যাপস আমাদের অজান্তে আমাদের ফোনের চার্জ নষ্ট করে ফেলে।

স্মার্টফোন চার্জ করার সঠিক নিয়ম

একটি স্মার্টফোন চার্জিং করার অনেক ভুলের কারণে একটি স্মার্টফোনের ব্যাটারি চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায়। কিংবা খুব কম সময়ের মধ্যে ব্যাটারি ডাউন বা নষ্ট হয়ে যায়। আপনার ফোনের রেজুলেশন অনুযায়ী আপনাকে যে ব্যাটার দেয়া হয় আপনি অবশ্যই সেই চার্জার দিয়ে আপনার ফোনের ব্যাটারি চার্জিং করতে হবে। কেননা আপনার ফোনের মডেল অনুযায়ী আপনার ফোনের জন্য একটি চার্জার তৈরি করা হয়।

 যেটা আপনার ফোনের জন্য উপযুক্ত। আপনি যদি পুরনো চার্জার বা কম রেজুলেশনের চার্জার দিয়ে আপনার মোবাইল চার্জিং করেন এক্ষেত্রে আপনার মোবাইলের ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। তাই অবশ্যই সঠিক চার্জার ব্যবহার করবেন। আমরা অনেকেই মনে করি একটি মোবাইল নতুন মোবাইল চার্জ দিলে মোবাইলের ব্যাটারি ভালো থাকে। এটা সম্পূর্ণ ভুল ধারণা কেননা বর্তমান সময়ে স্মার্টফোনে অতিরিক্ত চার্জ দেয়ার কোন প্রয়োজন নেই। 

যখনই আপনার ফোনে চার্জ ৮০%+ হয়ে যাবে তখন আপনি মোবাইলের চার্জার থেকে ডিসকানেক্ট করে রাখবেন। তাছাড়া আপনার ফোনে যদি অটো ডিসকানেক্ট অপশন থাকে সেক্ষেত্রে খুবই ভালো হয়। আপনি যখন রাতে ঘুমানোর সময় ফোন চার্জ করবেন তখন আপনার ফোনে 100% চার্জ হওয়ার পর অটোমেটিক ডিসকানেক্ট হয়ে যাবে। যেটা আপনার ব্যাটারির ওপর খারাপ প্রভাব ফেলবে না।

 তাই এমন ফোন কিনে ইউজ করেন যে গুলো অটোমেটিক চার্জ ফুল হওয়ার পর মোবাইলের চার্জার ডিসকানেক্ট হয়ে যায়। তাছাড়া আপনি আপনার মোবাইলের ব্যাটারি চার্জ ধরে রাখার জন্য আপনার মোবাইলের চার্জ 40% নিচে চলে আসবে তখন অবশ্যই আমার চার্জ দেয়া উচিত। এক্ষেত্রে আপনার কিছু ট্রিকস আপনাকে বলে দিতে পারি। আপনি কমপক্ষে সপ্তাহে একদিন আপনার ফোনের ব্যাটারি  খালি করবেন অর্থাৎ ০% পার্সেন্ট এ নিয়ে আসবেন।

০% থেক তখন ফুল ১০০% চার্জ করে নেবেন। এছাড়া বাকি সময় গুলো ৫০% নিচে চলে আসলে আপনি আবার চার্জ করে নিতে পারেন। অবশ্যই বারবার কখনো 100% ফুল চার্জ করবেন না।

৮০% থেকে ৯০% পার্সেন্ট পর্যন্ত চার্জ করবেন এবং প্রতি সপ্তাহে কমপক্ষে একবার 100 পার্সেন্ট চার্জ করে নিবেন। এরকম ভাবে আপনার চলতে থাকলে আপনার ব্যাটারি খুবই ভালো থাকবে।

স্মার্টফোন চার্জ ধরে রাখতে লোকেশন অফ রাখুন

আপনার ফোনের যদি লোকেশন কিংবা জিপিএস অন করা থাকে তাহলে সেটা সব সময় অফ করে রাখবেন। কারণ এগুলো অনেক চার্জ আপনার অজান্তেই কেটে নেয়। তাছাড়া আপনার ফোনে যদি ওয়াইফাই কিংবা হটস্পট অন থাকে সেগুলো সব সময় অফ রাখার চেষ্টা করবেন। আপনার যখন প্রয়োজন হবে তখন অন করেন।

>ফোনের কিপ্যাড সমাধান

>UPS ব্যাটারি সার্ভিসিং

>ক্যাপাসিটর দিয়ে মজার জিনিশ

লোকেশন সংক্রান্ত সেটিংস সেগুলো অফ করে রাখুন। কেননা এগুলো আপনার অজান্তেই আপনার ফোনের অধিকাংশ চার্জ কেটে যায়।

স্মার্টফোন চার্জ বাচাঁতে অনলাইন অ্যাপস অফ করুন

প্রতিটা মোবাইল কোম্পানির মোবাইল কোম্পানির মোবাইলে এমন কিছু অ্যাপ্লিকেশন থাকে যেগুলো কোম্পানি থেকে সরাসরি পরিচালিত হয়। এরকম অ্যাপস আপনি আনইন্সটল করে রাখার চেষ্টা করবেন। বিশেষ করে অনেক মোবাইলে কোম্পানির নামে কিছু থিমস ওয়ালপেপার বিভিন্ন রকমের এরকম ডিজাইনকৃত অ্যাপ্লিকেশন থাকে। যেগুলো কম্পানি ডেভলপারের থেকে পরিচালিত হয়।

 আপনিও চেষ্টা করবেন কেননা এগুলো আপনার মনের অজান্তেই অনেক চার্জ কেটে নেয়। এছাড়া আপনার মোবাইলের ডাউনলোড সংক্রান্ত অ্যাপস যদি বেশি  ইউজ করেন এক্ষেত্রে চার্জ বেশি যেতে পারে। অনেকেই বিভিন্ন রকমের অ্যাপস ব্যবহার করে যেগুলো চার্জ নষ্ট করে ফেলে। আপনার ফোনের চার্জ ধরে রাখার জন্য ফোনের ডিসপ্লে সব সময় ব্যাকগ্রাউন্ড অফ রাখার চেষ্টা করবেন। কিংবা অটোমেটিক অফ করে দিতে পারেন। এক্ষেত্রে আপনার মোবাইলের চার্জ ভালো থাকে অনেকেই মোবাইলের ডিসপ্লে কালার  কিংবা ডিসপ্লের রেজুলেশন অনেক বেশি রাখে এগুলো করা উচিত নয়।

আপনার ফোনের যদি লোকেশন কিংবা জিপিএস অন করা থাকে তাহলে সেটা সব সময় অফ করে রাখবেন। কারণ এগুলো অনেক চার্জ আপনার অজান্তেই কেটে নেয়। তাছাড়া আপনার ফোনে যদি ওয়াইফাই কিংবা হটস্পট অন থাকে সেগুলো সব সময় অফ রাখার চেষ্টা করবেন। আপনার যখন প্রয়োজন হবে তখন অন করেন। তাই অনলাইন অ্যাপস অফ করে রাখুন। কেননা এগুলো আপনার অজান্তেই আপনার ফোনের অধিকাংশ চার্জ কেটে যায়।

হাই রেজুলেশনের থিম ব্যবহার করা থেকে বিরত থাকুন

আপনার মোবাইলে এমন কিছু থিম ব্যবহার করেন যেগুলো হাই রেজুলেশনের।  খুবই কম রোজুলেশনের বিশেষ করে আপনার মোবাইলে এমন ওয়ালপেপার সেট করুন যেটা কালার হবে ডার্ক মোড। কিছু অন্ধকার যুক্ত যেসকল পিকচার থাকে সেগুলো ব্যবহার করার চেষ্টা করুন। আপনি হাই ব্রাইটনেস 100%  ইউজ করবেন না। আপনার ফোনের ব্যাটারি চার্জ আপনার অজান্তে ততো বেশি খরচ হয়ে যাবে।

 তাই সবসময় চেষ্টা করবেন ডার্ক মোড টাইপের কিছু ছবি রয়েছে সেগুলো আপনার ওয়ালপেপার কিংবা স্ক্রীন লকের রাখতে পারেন। কেননা অতিরিক্ত রেজুলেশন ছবি আপনার ব্যাটারি চার্জ নিয়ে যায়। যেটা আপনার ব্যাটারির জন্য আপনার ব্যাকআপের জন্য অনেক ক্ষতিকর।

স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ড অ্যাপস ও জাংক ফাইল ক্লিন করুন

স্মার্ট ফোনে চার্জ সবচাইতে বেশি যাওয়ার কারণ হলো ব্যাকগ্রাউন্ড অ্যাপস চলতে থাকা। স্মার্টফোনে সাধারণত সকল অ্যাপসগুলো ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। যার ফলে ইন্টারনেট চালু থাকলে চার্জ অনেক বেশি চলে যায়। এজন্য আপনার উচিত হবে আপনার যখন একটি অ্যাপস এর কাজ করা শেষ হবে তখন আপনার মোবাইলে কিংবা ক্লিয়ার হিস্টরি দিয়ে সকল কিছু ডিলিট করবেন।

 অর্থাৎ আপনার মোবাইলের রিসেন্ট যদি কোন অ্যাপস অ্যাপস ব্যবহার করা থাকে। সেখান থেকে আপনি সেগুলো ক্লিয়ার করে নেবেন। এর ফলে আপনার অ্যাপসটি আর ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে না। স্মার্টফোনের সাধারণত সকল অ্যাপস  সেন্টারগুলো ব্যাকগ্রাউন্ডের চলতে থাকে।

 বিধায় আপনার অজান্তে অনেক চার্জ কেটে নেয়। তাই আপনি চেষ্টা করবেন এই গুলো ক্লিয়ার করা এছাড়া আপনার ফোনে যে সকলকে ফাইলগুলো থাকে সেগুলো আপনার ফোনের অনেক চার্জ কেটে নেয়। তাই অবশ্যই এগুলো মোবাইল ব্যবহার করার পরে কেটে রাখবেন। কিংবা আপনি অটো টাইমিং বা টাইমার দিয়ে রাখতে পারেন। যেগুলো নির্দিষ্ট সময় পরপর অটোমেটিকলি ক্লিয়ার হয়ে যাবে। বিশেষ করে এই অপশনটি থাকে যেটা আপনি অন করে রাখতে পারেন।

চার্জ ধরে রাখতে স্মার্টফোনের সেটিংস অফ করুন

মোবাইলের কিছু গুরুত্বপূর্ন সেটিংস এর কারনে মোবাইলের চার্জ অতি দ্রুত চলে যায়। যেটা আপনার প্রথমত দেখে ঠিক করে নিতে হবে। মোবাইলে এমন কিছু সেন্সর কাজ করে যেগুলো আপনার ফোনের অটোমেটিকলি অনেক চার্জ কেটে নেয়। 

তাই অবশ্যই এসকল অ্যাপস কাজ করে সেগুলো অফ করে রাখতে হবে। এছাড়াও আপনার ফোনে কিছু কালারিং বা কিছু টাইপ এর ব্যাপার রয়েছে যেগুলো আপনার অফ করে রাখা উচিত। এছাড়াও এমন কিছু সেটিংস রয়েছে যেগুলো আপনি ব্যবহার করলে আপনার ফোনের যে আপনার ফোনের সেন্সর গুলো খুব বেশি কাজ করে। কিংবা বারবার সেন্সরগুলো আপডাউন করে।

>ব্লুটুথ ইয়ারফোন তৈরী

 যার ফলে কিছু পরিমাণ চার্জ চলে যায়। এছাড়াও এর পাশাপাশি আপনার ফোনের অপশন ঠিক চেষ্টা করবেন। কেননা আপনার সেটিংস  যখন অন থাকবে তখন এটা অফ রাখার চেষ্টা করবেন।

স্মার্টফোন চার্জ ধরে রাখতে ROM স্পেস খালি রাখুন

আপনার অজান্তেই আপনার ফোনের চার্জ চলে যাওয়ার একটি মূল কারণ হলো আপনার ফোনের ROM বা ইন্টার্নাল মেমোরি সম্পূর্ণ ভর্তি করে রাখা। অর্থাৎ আপনার ইন্টার্নাল রম যত বেশি খালি রাখতে পারবেন আপনার ফোনের ব্যাটারি চার্জিং বেকাপ খুবই ভালো পাবেন।

কেননা এগুলো লোডিং ভাবমূর্তি থাকার ফলে আপনার ব্যাটারি বা স্মার্টফোনের ব্যাটারি খুব বেশি কাজ করে। যার ফলে চার্জ খুব কম সময়ের মধ্যেই শেষ হয়ে যেতে পারে। তাই সবসময় চাইবেন আপনার ফোনের ইন্টারনাল মেমোরি খালি রাখার। কিছু সেটিং রয়েছে যেগুলোর কারণে আপনার ফোনের চার্জ অটোমেটিকলি অনেকটাই কমে যায়। তাই এসব এগুলো রাখার চেষ্টা করবেন।

স্মার্টফোনে এন্টিভাইরাস অ্যাপস ব্যবহারের ক্ষতিকর দিক

অনেকেই তার স্মার্টফোনের জন্য এক্সটার্নাল বিভিন্ন রকমের এন্টিভাইরাস ব্যবহার করে। তাছাড়া মোবাইলের জাঙ্ক ফাইল ক্লিন করার জন্য অনেক রকমের ক্লিন অ্যাপস ব্যবহার করে।

বিভিন্ন রকমের কিবোর্ড যেগুলো অলওয়েজ ব্যাকগ্রাউন্ডের চলতে থাকে। এ সকল স্মার্টফোনের জন্য অনেক ক্ষতিকর। অনেক ক্ষেত্রে যেকোনো মোবাইলের থাকলে ব্যাটারি ব্যাকআপ ভালো পাওয়া যায় না। এ সকল অ্যাপস আপনি অবশ্যই আনইন্সটল করে রাখবেন। একটি স্মার্টফোনের যদি ডেভলপার অপশন অন থাকে বা  যদি রুট করা না থাকে এক্ষেত্রে আপনার মোবাইলে ভাইরাস হওয়ার সম্ভাবনা নেই।

 তাই কোন প্রকার এন্টি ভাইরাস ক্লিন করার জন্য এ সকল অ্যাপ ইন্সটল করবেন না। কারণ এগুলো ব্যবহার ব্যবহার করে কোন লাভ হয় না। তবে প্রিমিয়াম কিছু অ্যাপস রয়েছে এগুলো ব্যবহার করলে কিছুটা লাভ হতে পারে।

হাই রেজুলেশন গেমিং থেকে বিরত থাকুন

আপনার স্মার্টফোনের যখন অতিরিক্ত ওভার ভারি অ্যাপ্লিকেশন বা বিভিন্ন হেভি গেমস ব্যবহার করবেন তখন আপনার ফোনের চার্জিং ব্যাথা কমে যাবে। এক্ষেত্রে আপনি সবসময় চাইবেন কিছু লাইট টাইপের অ্যাপসগুলো ব্যবহার করা। 

যেগুলো এমবি বা মেগাবাইট কম। এসকল টাইপের কিছু অ্যাপস ব্যবহার করা ছাড়াও আপনার ফোনে এমন এমন কিছু গুরুত্বপূর্ণ সেটিংস রয়েছে যেগুলো আপনি যদি অফ করে রাখেন আপনার মোবাইলের ব্যাটারি ব্যাকআপ খুবই ভালো পাবেন। এগুলো আপনি যদি কয়েকদিন ঘাটাঘাটি করেন এক্ষেত্রে আপনি নিজেই বুঝতে পারবেন। যে আপনার ফোনে কি কি কারণে চার্জ আছে। 

এছাড়াও আপনি এটা দেখার জন্য আপনার ফোনের ব্যাটারি যে অপশন রয়েছে ব্যাটারি অপশন থেকে আপনার মোবাইলের ব্যাটারি কত পার্সেন্ট চার্জ ব্যবহার করা হয়েছে। এগুলো আপনি খুব সহজেই দেখতে পারবেন এবং এগুলো দেখে আপনি সঠিক পদক্ষেপ নিতে পারবেন।

স্মার্ট ফোনের চার্জ ধরে রাখার জন্য আরও অনেক উপায় রয়েছে তবে এই দশ টি উপায় প্রধান। আপনি এই ১০ টি উপায় এর সঠিক সমাধান করতে পারলে আপনার স্মার্ট ফোনের চার্জ দীর্ঘক্ষন ধরে রাখতে পারবেন।