Skip to content Skip to sidebar Skip to footer

PicsArt অ্যাপস দিয়ে ছবি এডিট করুন ফ্রিতে

PicsArt অ্যাপস দিয়ে ছবি এডিট করার নিয়ম
চিত্রঃ PicsArt অ্যাপস দিয়ে এডিট


PicsArt দিয়ে ছবি এডিট করার সঠিক উপায় আমরা অনেকেই জানিনা। এমন অনেকগুলি ফটো এডিটিং অ্যাপ রয়েছে যার মাধ্যমে আপনি সহজেই আপনার ফটোগুলি এডিট করতে পারবেন। প্রতিটি অ্যাপ বিভিন্ন বৈশিষ্ট্য সহ তৈরি করা হয়। 


PicsArt অ্যাপ দুটি ফটো এডিটিং করার জন্য বর্তমানে অনেক জনপ্রিয়। অনেকেই জানেনা ফটো এডিট অ্যাপ্লিকেশনগুলো কিভাবে ব্যবহার করতে হয়। তাই তারা একটি ছবি এডিট করে খুব ভালো রূপ দিতে পারেনা। 


তাছাড়া আরও অনেক সময় তারা মনে করেন এগুলো ডাউনলোড করা বৃথা। আপনি যদি সঠিক এডিটিং পদ্ধতি জানেন তাহলে আপনার ছবি খুব সুন্দর ভাবে এডিটিং করে নিতে পারবেন। বর্তমান সময়ে এডিটিং করার জন্য PicsArt ভালো এবং সহজ নিয়মে করা যায়।


PicsArt অ্যাপস দিয়ে কিভাবে ছবি এডিটিং করবেন 

PicsArt দিয়ে ছবি এডিট করা খুবই সহজ যেটা অনেকেই জানেনা। আপনি যদি সঠিকভাবে ব্যবহার করতে পারেন তাহলে যেকোনো কিছুই আপনার কাছে সহজ সহজ হবে। 


প্রথম আপনার এগুলো শিখে নিতে হবে, কেননা এই দুটি অ্যাপ্লিকেশন এত অপশন এবং এত ফিচারস এ ভরপুর আপনার এটা ব্যবহার করে শিখতে হবে। যদি আপনি সঠিক ব্যবহার শিখতে পারেন তাহলে এই অ্যাপস দিয়ে আপনি যেকোনো ছবির অনেক ভালো সুন্দর রূপ দিতে পারবেন। 

>মোবাইল চোর ধরার Apps


অনেকেই বিভিন্ন ধরনের সার্চ করে থাকেন এগুলো কিভাবে ব্যবহার করবেন। গুলো ব্যবহার করার জন্য আপনার কোন টিউটোরিয়াল বা কোর্স করার প্রয়োজন নেই। আপনি যদি সঠিকভাবে বুঝতে পারেন তাহলে সবকিছুই আপনার কাছে সহজ হয়ে উঠবে। 


PicsArt বর্তমান সময়ের জনপ্রিয় ডিজিটাল ফটো এডিটিং অ্যাপ্লিকেশন যেগুলো আপনি ফ্রিতে পেয়ে যাবেন। তাছাড়া অ্যাপসগুলোর পেইড ভার্সন রয়েছে যেগুলো আপনার কিনে নিতে হবে। 


আপনি ফ্রিতে যে ফিচারস গুলো পাবেন সেগুলো অনেক দুর্দান্তভাবে ফটো এডিট করতে পারবেন। যেগুলো আপনি ব্যবহার করে অনেক মজা পেতে পারেন। 


PicsArt অ্যাপস ছবি এডিট করার জন্য দুর্দান্ত এবং যেকোন ফিচারস আপনি এখানে পেয়ে যাবেন। যেগুলো অন্য আর কোথাও পাবেন না তবে অ্যাপসটি বর্তমানে কিছু নতুন নিয়ম দেয়া হয়েছে যেগুলো সকল দর্শকদের জন্য অনেক সাহায্য করে।


এই পোস্টটিতে দেখাবো কিভাবে আপনারা PicsArt অ্যাপস দিয়ে খুব সহজেই একটি ছবি আপনার মনের মত করে এডিট করতে পারবেন। এছাড়া এই অ্যাপ্লিকেশনগুলি দিয়ে আপনি যেকোন রকমের ছবি আপনার ইচ্ছামত এডিট করে সুন্দর করে তুলতে পারবেন। 


আপনি যদি পুরো পোস্ট ভালো করে পড়তে পারেন তাহলে আপনি এই অ্যাপ্লিকেশন ব্যবহারে অনেক এক্সপার্ট হয়ে উঠবেন। ফোনে এসকল অ্যাপ ব্যবহার করায় আপনার কোনো রকম অসুবিধা হবে না। 


তাছাড়া এই অ্যাপ্লিকেশনগুলোর ফিচার যদি আপনি একবার জেনে নিতে পারেন, তাহলে এই সকল ফটো এডিটিং এর সকল অ্যাপ্লিকেশনের আপনি সেটিংস গুলো ভালো করে বুঝতে পারবেন। ফলে কোনো রকম ফটো এডিটিং করতে আপনার অসুবিধা হবে ন।


PicsArt অ্যাপস দিয়ে সঠিক উপায়ে ছবি এডিট করার  নিয়ম

প্রথমে PicsArt অ্যাপস টি ওপেন করুন ওপেন করার পরে অনেকগুলো পেইড ভার্সন এর অপশন দেখতে পারবেন সব লোক ক্লোজ করে আপনি একটি ফটো এডিট করার জন্য ফটো টি সিলেক্ট করে নিন


PicsArt অ্যাপস এর সকল অপশন গুলো নিচের বিস্তারিত সরকারের দেয়া হলো আপনি গুরুত্বসহকারে পড়ে বোঝার চেষ্টা করবেন।


PicsArt অ্যাপ থেকে এডিট করার জন্য রয়েছে অনেকগুলো অপশন। সবগুলো বললে অনেক সময় লেগে যেতে পারে, তাই যেগুলো আপনাদের জন্য গুরুত্বপূর্ণ অর্থাৎ যেগুলো সচরাচর সবাই ব্যবহার করে সেই অপশন গুলো দিয়ে এডিট করার পদ্ধতি গুলো বলবো।


1. Gold: PicsArt অ্যাপস এই অপশনটি হলো পেইড ভার্সন এর জন্য। আপনি যদি পেইড ভার্সন পার্সেস করেন তাহলে এই অপশনটি আপনার জন্য খোলা হয়ে যাবে। 


আপনি যদি ফ্রি ভার্সন ব্যবহার করে থাকেন তাহলে এই অপশনটি আপনার কাছে হাইড থাকবে কিংবা কিনার করার জন্য আপনাকে নির্দেশনা দেবে। তাই এই অপশনে না ঢোকাই ভালো আমরা ফ্রিতে ছবি এডিট করার পদ্ধতি দেখাবো।


PicsArt অ্যাপসের টুলস অপশন দিয়ে ছবি এডিট করার নিয়ম

PicsArt অ্যাপস এর এই অপশনটি অনেক গুরুত্বপূর্ণ একটি অপশন এখানে আপনি অনেক রকমের যন্ত্রপাতি টুলস পেয়ে যাবেন এই অপশনটিতে আপনি ক্লিক করলে অনেক কিছু করতে পারবেন।


Crop: এই অপশনটিতে আপনি যে কোন সাইজের ছবি কেটে খুব সুন্দর করে কেটে ছোট করে নিতে পারবেন। একটি ছবি বিভিন্ন রেজুলেশনের থাকে আপনি সেটা কেটে আপনার পছন্দের রেজুলেশনের সাইজের করে নিতে পারবেন। এক্ষেত্রে আপনার ইচ্ছামত আপনার ছবিটি বিভিন্ন সাইজের করতে পারবেন।


Clone: এই অপশনটির মাধ্যমে আপনার ছবির এক্সট্রা ক্লোন অর্থাৎ আপনার ছবির মত হুবহু আরেকটা ছবি পাশাপাশি রাখতে পারবেন। এই অপশনটি ব্যবহার করতে পারেন অর্থাৎ আপনার ছবির দ্বিতীয় পিকচার পাশে সেট করে আপনি এডিট করে দিতে পারবেন।




Motion: অপশনটি দিয়ে আপনি ছবির ঝাপসা স্থান সেগুলো পরিবর্তন করতে পারবেন। অর্থাৎ এই অপশনটি দিয়ে আপনি বিভিন্ন ছবি স্থান কাট করতে পারবেন। 


একটি ছবির কোন অংশটুকু কেটে ফেলতে চাইলে এর মাধ্যমে কাটা সম্ভব। অর্থাৎ পাসপোর্ট সাইজের ছবি অনেকটা যখন কেটে অন্য একটি স্থানে বসে এই অপশনটি বসে কাজ করে।


Curves: এই অপশনটিতে ঢুকলে আপনি পিকচারের ব্রাইটনেস অথবা পিকচার কোয়ালিটি অনেকটা চেঞ্জ করতে পারবেন। এই অপশনের ভেতর একটি লম্বা সুতার মতো রেখা দেখতে পারবেন রেখাটি আপনি বিভিন্ন দিকে টান দিয়ে নিয়ে ছবির বিভিন্ন রকমের পরিবর্তন হবে। 


আপনি যেরকমটা চান সেরকম মতো টান দিয়ে আপনার যেকোনো রূপ দিতে পারেন। রেখাটি আপনি ছবির বিভিন্ন রকমের চেঞ্জ করে পিকচার কোয়ালিটি পরিবর্তন করতে পারেন।


PicsArt অ্যাপসের এডজাস্ট অপশন দিয়ে ছবি এডিট করার নিয়ম

এই অপশনটিতে আরো অনেকগুলো ফিচারস রয়েছে সেগুলো নিচে দেওয়া হল।

>Brightness: ছবির ব্রাইটনেস ছবির ভালো বা খারাপ রেজুলেশন হওয়ার উপর অনেকটা গুরুত্বপূর্ণ। এই অপশনটি দিয়ে একটি ইমেজের সকল ব্রাইটনেস বাড়াতে কিংবা কমাতে পারবেন।


>Contrast: একটি ছবি যদি হালকা কালার থেকে অনেক গারো কালার করতে চান তাহলে এই অপশনটি আপনি ব্যবহার করতে পারেন।


>Clarity: একটি ছবির বিভিন্ন সিস্টেমগুলো কতটা ক্লিয়ার হবে সেটা এই অপশনটি মাধ্যমে করা যায়। একটি ঝাপসা ছবি আপনি যদি ক্লিয়ার করতে চান তাহলে এই অপশনটা দিয়েছে তা অনেকটা ক্লিয়ার করা সম্ভব।


>Saturation: একটি ছবির অনেক সময় হলুদ কালারের প্রয়োজন হতে পারে। হলুদ কালার অনেক সময় ছবির সৌন্দর্য বাড়িয়ে তোলে। এই অপশনটি ব্যবহার করে আপনি একটি ছবির ব্যাকগ্রাউন্ড বিভিন্ন কালারের চেঞ্জ করে নিতে পারবেন।


>Highlight: যে কোন ছবির ভিতরে কোন স্থান আপনি হাইলাইট করার জন্য এই অপশনটি ব্যবহার করতে পারবেন। একটি ছবির ফ্রেমের মধ্যে কোন স্থানটি আপনি হাইলাইট করতে চান তাহলে এই অপশনটি ব্যবহার করে সেটা করে নিতে পারেন।


>Enhance: ছবির ভেতরে কোনো রকম দাগ কিংবা ছোটখাটো স্পট আপনি খুব সহজে মুছে ফেলতে পারেন।


>Resize: ফটো এডিটিং এর ক্ষেত্রে রিসাইজ করা অনেক গুরুত্বপূর্ণ। একটি ছবি বিভিন্ন সাইজের কনভার্ট করার জন্য এই অপশনটি ব্যবহার করা হয়। 


রিসাইজ অপশনের মাধ্যমে অনেক লো রেজুলেশনের ছবিকে খুব সহজেই হাই রেজুলেশনে করা যায়। তাছাড়া অনেক হাই রেজুলেশনের ছবি অনেক রয়েছে করে যেকোনো ছবির খুব সুন্দর লুক দেওয়া সম্ভব।


Flip or Rotate: আমরা যখন একটি ক্যামেরা দিয়ে ছবি তুলি তখন অনেক সময় ছবি গুলো বাকাঁ হয়ে যায় কিংবা ছবিগুলো উল্টা তোলা হয়। এই অপশনটির মাধ্যমে যেকোনো ছবি আপনি সোজা কিংবা আপনার মনের ইচ্ছামতো ছবির ফ্রেমে স্থান দিতে পারেন। অর্থাৎ ছবি আপনি বিভিন্ন অ্যাঙ্গেলে ঘুরিয়ে নিতে পারেন।


এছাড়াও আরো অনেকগুলো অপশন রয়েছে যেগুলো আপনি ব্যবহার করলেই আস্তে আস্তে বুঝে নিতে পারবেন।


3. Effects: একটি ছবির বিভিন্ন রকমের ইফেক্ট এখানে পাওয়া যায়। একটি ছবি সুন্দর করতে হলে অনেক রকম ইফেক্টের প্রয়োজন পড়ে যেগুলো এখানে খুব সহজে পাওয়া সম্ভব।


4. Retouch: এই অপশনটিতে একটি মানুষের মুখের অনেক পরিবর্তন করতে পারবেন এবং এখানে কি কি ফিচার আছে নিচে দেয়া হল।


>Auto Beauty:  একটি ছবির সৌন্দর্য বাড়ানোর জন্য সেটা কিছুটা চেঞ্জ করে নিতে হয়। এই অপশনটি অন করে দিলে আপনার ছবিটি অটো সুন্দর অথবা মেক-আপ হয়ে যাবে। আপনার ফেইস এর কালার অনুযায়ী এটা অটোমেটিকলি কাজ করে ফেলবে।


>Smooth: কোন ছবি যদি খসখসে বা স্পট থাকে সেটা যদি স্মুথ করতে চান তাহলে এই অপশনটি ব্যবহার করে আপনার ইচ্ছামত স্মুথ করে নিতে পারবেন।


>Face Fixx: একটি ছবির মুখে যদি কোন রকমের দাগ বা বিভিন্ন রকমের স্পট থাকে। এই অপশনটি ব্যবহার করে সেটা ফিক্স করে নিতে পারবেন।


>Skin Tone: ছবি সুন্দর করার জন্য স্কিনের টোন অনেক প্রয়োজন। এটি ব্যবহার এর ফলে স্ক্রিনে একটি আলাদা রকমের স্মার্টনেস চলে আসে।


>Hair Color: চুলের কালার এর পরিবর্তনের জন্য এই অপশনটি ব্যবহার করা হয়। এখানে রয়েছে অনেকগুলো কালার যেগুলো আপনার চুলের বসাতে পারবেন।  তাছাড়া চুলের কালার একটি ছবি সৌন্দর্য অনেকাংশে বাড়িয়ে তোলে।


>Eye Color: একটি ছবির সৌন্দর্য বাড়ানোর জন্য চোখের কালার এর প্রয়োজন হয়। এই অপশনটি ব্যবহার করে আপনার চোখের জন্য বিভিন্ন কালার করে নিতে পারবেন। অর্থাৎ চোখের ভেতরে কালো রং থাকে সেটা বিভিন্ন কালারের করে নিতে পারবেন।


>Teeth Whiten: অনেক সময় আমরা ছবি তোলার পরে ছবিটা একটি গম্ভীর ভাব থাকে যা একেবারেই সুন্দর দেখায় না। এই অপশনটি ব্যবহার করে আপনি অনেক গভীর ভাবের ছবি খুব সহজেই হাসি ভাব করে নিতে পারবেন। অর্থাৎ এটি ব্যবহার করলে আপনার ছবিটি মনে হবে যে আপনার গম্ভীর ভাব নেই।


5. Sticker: এই অপশনটি তে অনেক রকমের স্টিকার রয়েছে এগুলো অনেক ফ্রি এবং পেইড স্টিকার রয়েছে। যেগুলো আপনি ব্যবহার করতে পারবেন ফ্রী অনেক রয়েছে যেগুলো আপনি নিজের মধ্যে ব্যবহার করতে পারবেন।


6. Text: একটি ছবিতে বিভিন্ন ধরনের টেক্সট মেসেজ অর্থাৎ যেকোন কিছু লিখতে চাইলে এখানে লেখা সম্ভব।


7. Add Photo: একটি ছবির ভেতরে অন্য একটা ছবি এড করতে চাইলে এই অপশনটি দিয়ে সেটা করতে পারবেন। অর্থাৎ আপনার ইমেজের মধ্যে অন্য যেকোনো কিছু এড করে নিতে পারবেন।


8. Fitt: ইমেজ যদি ছোট বড় হয় কিংবা প্রেমের সাথে যদি না মিলে তখন এই অপশনটি ব্যবহার করে সেটা ফিক্স করে নিতে পারবেন।


9. Brush: একটি ছবির সৌন্দর্য বাড়ানোর জন্য ছবির কিছুটা মেকআপ জাতীয় কিছু করতে হয়। এই অপশনটি দিয়ে আপনি একটি ছবির যেকোনো মেক-আপ  করতে পারবেন। 


10. Border: অনেক অনেক ছবিতে কিছু বর্ডারের প্রয়োজন পড়ে এই অপশনটি দিয়ে সেই কাজটি করতে পারবেন।


11. Draw: কোন পিকচারের মধ্যে হাত দিয়ে আঁকাআঁকি করতে চাইলে এই অপশনটি দিয়ে যেকোনো আঁকাআঁকি করতে পারবেন।


12. Lens Add: বিভিন্ন রকমের লেন্স অর্থাৎ একটি ছবির মধ্যে বিভিন্ন রকমের কালারের লেন্স ব্যবহার করতে পারবেন।


13. Frame: এখানে পেয়ে যাবেন একটি ছবির জন্য বিভিন্ন রকমের রকমের ফ্রেম। যেগুলো ইমেজের মধ্যে ব্যবহার করলে ইমেজের লোক অনেক সুন্দর হয়।


এছাড়াও PicsArt অ্যাপস দিয়ে ছবি এডিট করার জন্য আরও অনেক ফ্রি এবং পেইড ভার্সন রয়েছে যেগুলো আপনি দেখলে বুঝতে পারবেন। এছাড়া অনেক অপশন রয়েছে যেগুলো আপনার সাথে বিভিন্ন দিক দিয়ে সাহায্যকারী হবে।


PicsArt অ্যাপস দিয়ে ছবি এডিট করার আরও উপায় গুলো জানতে কিংবা কোনো রকম মন্তব্য থাকলে নিচে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

ফটো ব্যাকগ্রাউন্ড রিমুভেবল Apps