Skip to content Skip to sidebar Skip to footer

ফোনের নো সার্ভিস নেটওয়ার্ক আশ্চর্যজনক সমাধান

phone-no-service-network-solution
phone-no-service-network-solution


সকল ফোনের সিমকার্ডের নো সার্ভিস, নো নেটওয়ার্ক, সিমকার্ড ইমারজেন্সি কল, নেটওয়ার্ক সমস্যা, সার্চ নেটওয়ার্ক  এগুলো আশ্চর্যজনক ভাবে সেবা নিয়ে সমাধান করতে পারবেন। 

ফোনের নো সার্ভিস নেটওয়ার্ক সেবা সমাধান 

যে কোন ফোনের সিম কার্ডের নো সার্ভিস নেটওয়ার্ক কিংবা ইমার্জেন্সি কল সমস্যা খুবই বিরক্তিকর একটি সমস্যা । মোবাইল ফোন দীর্ঘদিন ব্যবহার করার পরে নেটওয়ার্ক জনিত কোন সমস্যা হলে তখনই সমস্যাগুলো হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন রকম কারণে সিমকার্ড নো সার্ভিস নেটওয়ার্ক সমস্যা হয়ে থাকে। তখন আপনি একটি স্থানে রয়েছেন সেখানে সকল সিমের নেটওয়ার্ক খুবই কম পাওয়া যায়।

দীর্ঘদিন সে সকল স্থানে সিম ব্যবহার করার কারণে নেটওয়ার্ক জনিত সমস্যা গুলো হয়ে থাকে। এর প্রধান কারণ হলো আমাদের ফোনের নেটওয়ার্ক সিস্টেম সবসময় কাজ করে। যার ফলে সকল সময় নেটওয়ার্ক সার্চিং অথবা বিভিন্ন সিস্টেমের কারণে এগুলো নেটওয়ার্ক খুঁজে থাকে।

 যার ফলে দীর্ঘদিন ব্যবহার করার পরে নেটওয়ার্কের IC অনেকটা দুর্বল হয়ে যায়। যার ফলে নো সার্ভিস নেটওয়ার্ক বা ইমার্জেন্সি কল এগুলো ওঠে। যার ফলে আপনার অনেক সমস্যায় পড়তে হয়। ফোনের সিম কার্ডের নো সার্ভিস নেটওয়ার্ক ছাড়াও আরেকটি কারণে হয়ে থাকে যেমন আপনার ফোনের নেটওয়ার্ক IC

 অর্থাৎ নেটওয়ার্ক এর মূল যেই IC  যদি দুর্বল থাকে এক্ষেত্রে আপনার মোবাইলের নেটওয়ার্ক এর সমস্যা হতে পারে। এক্ষেত্রে মোবাইল মনিটরে সার্চিং দেখায়। ফলে নেটওয়ার্ক খুবই দুর্বল থাকে যার ফলে আপনি খুব সহজেই ফুল নেটওয়ার্ক পান না। নেটওয়ার্ক সমস্যার কারনে আপনাকে অনেক সমস্যায় পড়তে হয়।

ফোনের সিম কার্ডের নেটওয়ার্ক সমস্যা তখনই হয় যখন আপনার মোবাইলের মূল নেটওয়ার্ক IC অকেজো হয়ে যায়। যেহেতু নেটওয়ার্ক সব সময় সার্চিং এর কাজ করে থাকে। অর্থাৎ আপনি প্রতিটি মুভমেন্টের সময় সার্চিং করে। ফোনের নেটওয়ার্ক IC তার নিজস্ব সিস্টেমের মাধ্যমে সার্চিং করে। ফলে নেটওয়ার্ক আইসি গুলো কাজ করে। আপনার ফোন যখন অন থাকে আপনার ফোনের নেটওয়ার্ক আইসি 24 ঘন্টায় নেটওয়ার্ক সার্চ নিয়ে কাজ করতে থাকে। যার ফলে কয়েক বছর পরে আপনার মোবাইলের নেটওয়ার্ক দুর্বল হয়ে যেতে পারে। যার ফলে ইমার্জেন্সি কল বা নো নেটওয়ার্ক সার্ভিস সার্ভিস বা নেটওয়ার্কের বিভিন্ন রকমের সমস্যা হতে পারে।

একটি ফোনে যখন সিম কার্ডের নো সার্ভিস ইমার্জেন্সি কল সহ বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয় তখন আপনার ভেবে নিতে হবে আপনার ফোনের নেটওয়ার্ক  IC অর্থাৎ মূল নেটওয়ার্কের মাধ্যমে পরিচালিত হয় সেটা দুর্বল হয়ে গিয়েছে কিংবা নষ্ট হয়ে গিয়েছে।




 তাই আপনার প্রয়োজন হবে সেটা সার্ভিসিং করে নেয়া কিংবা আপনি বাসায় প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলে আপনি নিজেও সেটা চেঞ্জ করে নিতে পারেন।

ফোনের নো সার্ভিস নেটওয়ার্ক সমস্যা সমধান

প্রথমত আপনি যদি আপনার ফোনের সিম কার্ডের নো সার্ভিস বা ইমার্জেন্সি কল এগুলো সমস্যা ফেইস করেন। এক্ষেত্রে প্রথমত আপনি আপনার ফোনের নেটওয়ার্ক সার্চ সেটিং অপশন থেকে নেটওয়ার্ক সেটিং অটোমেটিক অন করে দিন।

 যদি তাতে কোন কাজ না হয় এক্ষেত্রে আপনি ম্যানুয়ালি প্রথমে সার্চিং করার চেষ্টা করবেন। আপনার মোবাইলের নেটওয়ার্কে যদি সমস্যা থাকে এক্ষেত্রে ম্যানুয়ালি যখন আপনি সার্চিং করবেন তখন নেটওয়ার্ক চলে আসবে।

কিন্তু আপনার যখন সিম কার্ড সম্পর্কিত কোন সমস্যা থাকে বা আপনি যে স্থানে রয়েছেন সেই নেটওয়ার্ক জনিত কোন সমস্যা থাকে। তাহলে আপনি যখন ম্যানুয়ালি সিম কার্ডের নেটওয়ার্ক সেটিং করবেন তখন অটোমেটিকলি কিছুক্ষণ পর নেটওয়ার্ক চলে আসবে। 

এটা নির্ভর করে আপনার এরিয়া নেটওয়ার্ক সার্ভিস কেমন, অর্থাৎ আপনার এরিয়াতে বিভিন্ন স্থানের অপারেটরগুলোর নেটওয়ার্ক সার্ভিস কেমন দিচ্ছে।

নেটওয়ার্ক অপারেটর তার ওপর ভিত্তি করে আপনারা যদি নেটওয়ার্ক ভালো থাকে কিন্তু আপনার ফোনের সিম কার্ড ইনসার্ট করলে নো সার্ভিসিং নেটওয়ার্ক ইমার্জেন্সি কল থাকে। এক্ষেত্রে আপনার বুঝে নিতে হবে আপনার ফোনের নেটওয়ার্ক আইসিটি দুর্বল হয়ে গিয়েছে। 

সকল মোবাইলের নেটওয়ার্ক IC গুলো সব সময় কাজ করতে থাকে। তার ফলে আপনি কি কখনো যদি কম খারাপ ব্র্যান্ড বা কম দামি ফোন কিনেন তাহলে আপনি এসকল সমস্যা করতে পারে। বিশেষ করে এরকম সমস্যা বেশিরভাগ ক্ষেত্রে স্যামসাংয়ের ম্যাক্সিমাম ফোনে হয়ে থাকে। যেটা অনেক গ্রাহক এ এখন পর্যন্ত অনেক অভিযোগ রয়েছে। তবে এই সমস্যা হলে ঘাবড়ানোর কিছু নেই। 

এটা একটা সিম্পল সমস্যা এবং আপনি যদি এটা সার্ভিসিং করার খরচ খুবই কম পড়বে। তবে অনেকেই নো সার্ভিস বা ইমার্জেন্সি কল আসে তখন অনেকেই দেখা যায় সিম কার্ড নিয়ে বেশি ঘাটাঘাটি করে যার। ফলে আরো সমস্যা হতে পারে। তাই যখনই আপনার এরকম সমস্যা হবে  তখনই ভেবে নিতে হবে নেটওয়ার্ক IC দুর্বল হয়ে গিয়েছে।

ফোনের নেটওয়ার্ক IC সার্ভিসিং করার উপায়

প্রথমত আপনার মোবাইলে যদি সিম কার্ড নো সার্ভিস বা ইমার্জেন্সি কল আসে তাহলে আপনি আপনার মোবাইলের নেটওয়ার্ক আইসিটি পরিবর্তন করে নিতে হবে। এক্ষেত্রে আপনার একটি শটগান এবং স্ক্রু খোলার জন্য স্ক্রু ড্রাইভার এর প্রয়োজন পড়বে। আপনি আপনার মোবাইল টি খোলার পরে আপনার মোবাইলের মূল মাদারবোর্ডে আপনি লক্ষ্য করবেন। চার কোনাকার একটি IC মত অপশন রয়েছে। যার চার কোণায় চারটি জয়েন্ট লাগানো রয়েছে।




 অর্থাৎ রাং দিয়ে 4 কোনায চারটি সংযোগ স্থাপন করা রয়েছে। আপনি খুব সহজে দেখতে পাবেন কেননা সকল ফোনের সিম মোবাইলের নেটওয়ার্ক IC একই থাকে। এগুলো চার পা হয় এবং চার পা তাতাল দিয়ে লাগানো থাকে।

এক্ষেত্রে আপনি খুব সহজেই বুঝতে পারবেন একটি মোবাইল যখন আপনি খুলবেন। আপনি চারকোনা কার অনেক IC দেখতে পাবেন সেখান থেকে আপনি চার পা দিয়ে জয়েন্ট একটি IC দেখতে পাবেন। আপনি এটা শটগান দিয়ে খুব সতর্কভাবে খুলে অন্য একটি নেটওয়ার্ক IC অন্য একটি পুরানো বা নষ্ট ফোন থেকে নিয়ে এখানে বসিয়ে দিবেন।

 কেননা সকল ফোনের নেটওয়ার্ক IC গুলো একই সাইজের হয় এবং এর চার পা গুলো একই রকম হয়। এর ফলে আপনি খুব সহজেই অন্য যেকোনো ফোন থেকে নেটওয়ার্ক আইসি খুলে আপনি আপনার নষ্ট হওয়া ফোনে লাগিয়ে নিতে পারেন। আপনার যদি পোস্ট পড়ে নেটওয়ার্ক IC কোনটি সেটা বুঝতে অসুবিধা হয় তাহলে আপনি নিচের চিত্রটির সম্পূর্ণ ভালোভাবে দেখতে পারবেন।


ফোনের নেটওয়ার্ক IC সলুশন
চিত্রঃ নেটওয়ার্ক IC

ফোনের নো সার্ভিস নেটওয়ার্ক সতর্কতা 

মোবাইলে ফুল নেটওয়ার্ক বা ভালো নেটওয়ার্ক পাওয়ার জন্য নেটওয়ার্ক আইসি আপনার পরিবর্তন করে নিতে হবে। তা না হলে আপনি ফোনের নেটওয়ার্ক সমস্যা সব সময এমন থাকবে। যে নেটওয়ার্ক রয়েছে মূলত নো সার্ভিস বা ইমার্জেন্সি কল প্রবলেম ফেস করার প্রধান উপায়। তবে আপনি যদি সিম কার্ড নিয়ে ঘাটাঘাটি বা অন্য কিছু করেন সেক্ষেত্রে আপনার ফোনের সমস্যা আরো বেশি হতে পারে।

 তাই কখনো যদি সমস্যা হয় তাহলে আপনি বুঝে নিতে হবে আপনার নেটওয়ার্ক আইসি দুর্বল হয়ে গিয়েছে। তাই আপনি যদি নিজে ঠিক করতে পারেন তাহলে ভাল। আর যদি নিজের মোবাইল সার্ভিসিং করতে না পারেন। এক্ষেত্রে আপনি নিকটস্থ কোনো মোবাইল সার্ভিসিং ইলেকট্রিশিয়ান এর কাছে আপনি কাজটা করিয়ে নিতে পারেন।

মোবাইল ফোনের অনেক টুকটাক সমস্যা রয়েছে যেগুলো আপনি বুঝতে পারলে খুব সহজে সমাধান করে নিতে পারবেন। তবে যেকোনো সমস্যা হলে বেশি ভয় পেয়ে যাবেন না।  না জেনে মোবাইল নিয়ে ঘাটাঘাটি করতে যাবেন না। যেটা আপনি জানেন না সেটা নিয়ে কখনও ঘাটাঘাটি করতে যাবেন না। এক্ষেত্রে আপনার হিতের বিপরীত হতে পারে। 

তাই সবসময় চেষ্টা করবেন কোন সমস্যা হলে কারও অভিজ্ঞ কারও সাথে যোগাযোগ করার। কিংবা বর্তমানে আধুনিক টেকনোলজির যুগে আপনি ইন্টারনেটের মাধ্যমে সকল সমস্যার সমাধান এবং সমস্যা গুলো জেনে নিতে পারেন।

মোবাইল ফোনের সিম কার্ডের নো সার্ভিস কিংবা ইমার্জেন্সি কল নেটওয়ার্ক সমস্যার সমাধান সম্পর্কিত পোস্ট আপনার কাছে কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার একটি গুরুত্বপূর্ণ মতামত জানাবেন এবং শেয়ার করতে ভুলবেন না।