Skip to content Skip to sidebar Skip to footer

মোবাইলের নষ্ট ব্যাটারি সার্ভিসিং করুন মাত্র ৫মিনিটে

mobile-battery-servicing
mobile-battery-servicing


আপনার মোবাইলের ব্যাটারি যদি নষ্ট হয়ে যায় এটা মাত্র পাঁচ মিনিটের মধ্যে সার্ভিসিং করে ঠিক করে ফেলুন। মোবাইলের নষ্ট ব্যাটারি ঠিক করা এতটাই সহজ যা আপনি এই পোষ্টে দেখতে পারবেন। 


মোবাইলের ব্যাটারি নষ্ট হলে ৫মিনিটেই সমাধান

আমাদের সকলের একটি কমন সমস্যা হয়ে থাকে সেটা হল মোবাইলের ব্যাটারি নষ্ট হয়ে যায়। দীর্ঘদিন মোবাইল ব্যবহার করার পরে দেখা যায় মোবাইলটি মোবাইলের ব্যাটারি নষ্ট হয়ে যায় কিংবা চার্জ কম থাকে। 

এছাড়া দেখা যায় বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে কিংবা চার্জ ধরে রাখা যায় না। এটি খুবই বড় সমস্যা হয়ে দাঁড়ায়। তবে মোবাইলের চার্জ মোবাইলের ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার জন্য কিছু কারণ রয়েছে যেগুলো আপনার ধারা হয়ে থাকে।

 আপনার কিছু ছোট ছোট ভুলের কারণে আপনার মোবাইলের ব্যাটারি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। আবার অনেক সময় দেখা যায় মোবাইলের ব্যাটারি দীর্ঘদিন বন্ধ থাকলে অথবা মোবাইল দীর্ঘদিন অফ থাকলে ব্যাটারি নষ্ট হয়ে যায়। আপনি যখন দেখতে পেলেন যে আপনার ব্যাটারি নষ্ট হয়ে গিয়েছে বা আপনার ব্যাটারীতে চার্জ দিলে চার্জ হচ্ছে না। এক্ষেত্রে আপনি নতুন ব্যাটারি কিনে নিয়ে আসেন।

 কিন্তু আপনি কি কখনো ভেবেছেন আপনার এই ব্যাটারিটি চাইলে আপনি মাত্র পাঁচ মিনিটের মধ্যে সার্ভিসিং করে ঠিক করে নিতে পারবেন। এতে করে আপনার কোন প্রকার খরচ হবে না।

>স্মার্টফোন চার্জ ধরে রাখার টিপস

>ফোনে পানি লাগলে তাৎক্ষণিক করণীয়

>মোবাইল বাটন সমস্যার সমাধান

>UPS সার্ভিসিং

 কোন কিছুই করা লাগবে না আপনি যদি এই ট্রিক্সটি শিখতে পারেন। তাহলে আপনি মাত্র পাঁচ মিনিটের ভেতরে সমস্যার সমাধান করতে পারবেন।

 তবে কয়েকটি উপায় রয়েছে তবে প্রথমত আপনাকে বুঝতে হবে আপনার মোবাইলের ব্যাটারির কি সমস্যা হয়েছে। সঠিক সমস্যা জানতে পারলে আপনি সঠিক সময়ে সঠিক উপায় বের করতে পারবেন। 

 আপনি কোন রকম খরচ ছাড়া আপনার মোবাইলের নষ্ট ব্যাটারি খুব সহজে ঠিক করে নিতে পারবেন। একটি মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য অনেকগুলো উপায় বা অনেক নিয়ম কানুন মেনে ব্যাটারি সঠিক ভাবে রাখতে হয়। কেননা আপনার মোবাইলের ব্যাটারি আপনি যতটাই যত্ন বা ভালো রাখবেন আপনার মোবাইলে ব্যাটারি ততটাই ভালো থাকবে। এছাড়াও ব্যবহারের উপর চার্জিং এর উপর অনেকাংশে নির্ভর করে। যেটা আপনার কারণে আপনার মোবাইলে ব্যাটারি অনেক ক্ষেত্রে নষ্ট হয়ে যায়। তাই আপনার উচিত হবে এমন এমন কিছু ট্রিকস জানা যেগুলো মাধ্যমে আপনার ফোনের ব্যাটারি খুব সহজে ভালো রাখতে পারেন।

অনেকদিন পরে থাকা ফোনের ব্যাটারি সার্ভিসিং করার উপায়

আপনার মোবাইলটি যদি দীর্ঘদিন অফ থাকে এবং দীর্ঘদিন পরে আপনি যখন মোবাইল  ওপেন করেন বা চার্জ দিলেন তখন দেখলেন আপনার মোবাইলে চার্জ নিচ্ছে না। কিংবা চার্জ নিলেও আপনার ব্যাটারি চার্জ বেশিক্ষন থাকছে না। এক্ষেত্রে আপনার কি করা উচিত। প্রথমত আপনার মোবাইল যদি দীর্ঘদিন বন্ধ থাকে তাহলে বুঝতে হবে আপনার ব্যাটারি বসে গেছে। অর্থাৎ আপনার ব্যাটারি ভেতরে চার্চগুলো বসে গেছে।

 যেটা আপনার প্রথমত ঠিক করে নিতে হবে। আপনার মোবাইল দীর্ঘদিন অফ থাকার ফলে যদি ব্যাটারি কোনরকম সমস্যা হয় তাহলে প্রথমত আপনি একটি চার্জার নিয়ে চার্জারের প্লাস মাইনাস দিয়ে আপনার ব্যাটারি চার্জ দিতে হবে। অর্থাৎ আপনি 5 থেকে 10 মিনিট আপনার মোবাইলের ব্যাটারি খুলে মোবাইলের ব্যাটারীর পজেটিভ নেগেটিভ আর পজেটিভ নেগেটিভ পাঁচ থেকে দশ মিনিট ধরে রাখুন। সরাসরি আপনার ব্যাটারীতে চার্জ নিবে।

 তখন আপনার ব্যাটারি ঠিক হয়ে যাবে এবং বসে থাকা চার্জগুলো দাঁড়িয়ে যাবে। এ ছাড়াও কয়েকটি উপায় রয়েছে।

 তাছাড়া আপনি চাইলে আপনার দীর্ঘদিন বন্ধ রাখা ব্যাটারিটি আপনার মোবাইলে রেখে দীর্ঘ তিন থেকে চার ঘণ্টা টানা চার্জ দিয়ে রাখুন। 

দেখবেন আপনার ব্যাটারি সঠিকভাবে ঠিক হয়ে গিয়েছে। যে ক্ষেত্রে আপনার সার্ভিসিং সেন্টার নেয়ার প্রয়োজন পড়বে না এবং নতুন ব্যাটারি কেনার প্রয়োজন পড়বে না।

পুরানো ফোনের ব্যাটারি সার্ভিসিং করার উপায়

আপনার মোবাইল দীর্ঘদিন ব্যবহার করছেন হঠাৎ করে দেখলেন আপনার ব্যাটারি কিছুটা সমস্যা দেখা দিচ্ছে। অর্থাৎ আপনি চার্জ দিলেও আপনার ফোনে চার্জ হয় ঠিকই কিন্তু ব্যাটারি চার্জ থাকে না।

 হঠাৎ দেখা যায় আর চার্জ দিলে চার্জ ফুল চার্জ হতে পাঁচ থেকে দশ মিনিট লেগে যায়। আবার চার্জ ফুড়াতে 5 থেকে 10 মিনিট লেগে যায়। অর্থাৎ খুব তাড়াতাড়ি চার্জ হয় কিংবা চার্জ হলেও সেটা 5-10 মিনিটের মধ্যে চার্জ শেষ হয়ে যায়। এমন সমস্যা হলে আপনার প্রথমত বুঝে নিতে হবে আপনার ব্যাটারি যে সার্কিট রয়েছে, অর্থাৎ আপনার ব্যাটারি যে সার্কিট বোর্ড রয়েছে সেটা নষ্ট হয়ে গেছে। 

এজন্য আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রথমত আপনার ব্যাটারি সার্কিট বোর্ড নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে আপনি ব্যাটারিটি ঢাকনা খুলে আপনার ব্যাটারি ডিরেক্ট করে নিতে হয়।

এটা আপনার প্রথমত জেনে নিতে হবে। তা না হলে আপনি ঠিক করতে পারবেন না। তাতে আপনার ব্যাটারি সার্কিট বোর্ড না থাকে সেটি খুলে আপনার ব্যাটারি সংযোগ দিয়ে সরাসরি  পজেটিভ নেগেটিভ অংশ থেকে বোর্ডে রয়েছে সেখানে লাগিয়ে দিতে হবে।

প্রতিটা ব্যাটারি ভেতরে একটি সার্কিট বোর্ড থাকে। যেটা চার্জিং বিভিন্ন পাওয়ার আপডাউন বা সার্কিট সমস্যা শর্ট সার্কিট হওয়ার সমস্যা থেকে রক্ষা করে। এছাড়াও সার্কিট বোর্ড থাকলে আপনার ব্যাটারি ফুলে যাবে না। ব্যাটারি চার্জ সঠিক ভাবে ইনপুট এবং আউটপুট করে।

 তবে আপনার যদি এরকম সমস্যা হয় আপনার ব্যাটারি চার্জ  থাকে না। এরকম সমস্যা হলে আপনি সরাসরি আপনার সার্কিট বোর্ড থেকে লাইন টেনে সরাসরি ব্যাটারীতে দিয়ে দিতে হবে। তাহলে আপনার ব্যাটারি টা একেবারে সম্পূর্ণ নতুন হয়ে যাবে। যদিও ব্যাটারি ভালো থাকে কিন্তু ব্যাটারি সার্কিট বোর্ড সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যায়।

 তাই এই পদ্ধতিতে আপনি ব্যবহার করতে পারলে আপনার ব্যাটারিটি আগের চাইতে ভালো কাজ করবে। সরাসরি কাজ করবে তবে এটি আপনার মোবাইল যদি বাটন ফোন বা ফিচারস ফোন হয় তাহলে এটি করতে পারেন।

 তবে অ্যান্ড্রয়েড এর ক্ষেত্রে কিছুটা সমস্যা হতে পারে। তাই আপনার অবশ্যই আগে কোন সার্ভিস ইলেকট্রিশিয়ান এর কাছে জেনে নিতে হবে।

পরে থাকা ব্যাটারি সার্ভিসিং করার উপায়

এছাড়াও আপনার মোবাইল যদি দীর্ঘদিন অফ থাকার ফলে এরকম কোন সমস্যা দেখা দেয় যে আপনার মোবাইলে চার্জ খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাচ্ছে। তাহলে আপনি এক টানা ভালো করে কয়েকবার চার্জিং করে নিবেন।

>ব্লুটুথ মাইক্রোফোন তৈরী

>রিচার্জেবল LED লাইট তৈরী

 অর্থাৎ বারবার চার্জ দিবেন। এক্ষেত্রে আপনার  ব্যাটারি ভেতরে জমে থাকা বা বসে যাওয়া অংশগুলো আবার ঠিক সমাধান হয়ে যাবে।

আপনার মোবাইলের ব্যাটারি আপনি কখন ঠিক করতে পারবেন। যখন আপনি দেখতে পারবেন আপনার ব্যাটারি চার্জিং বা কোন ক্ষেত্রে সমস্যা হচ্ছে কিন্তু ব্যাটারীতে সম্পূর্ণরূপে ভালো আছে।

 তখন আপনি এই সকল পদ্ধতি কাজে লাগাতে পারবেন। অনেক সময় দেখা যায় যে ব্যাটারি ফুলে যায়। তবে ফুলে যাওয়ার ব্যাটারি আপনি সার্ভিসিং করো লাভ হবে না। কেননা একটি ব্যাটারি যখন শর্টসার্কিট হয় যখন আপনার ইনপুট-আউটপুট সমস্যা হয়।

 তখন ব্যাটারি সম্পূর্ণরূপে ফুলে যায়। তাছাড়া ওভারলোডিং হলে ব্যাটারি ফুলে যায়। সে সকল ব্যাটারি সার্ভিসিং করতে পারবেন না। আপনার ফেলে দেওয়া উত্তম হবে। 

কেননা এগুলো পরবর্তী ব্যবহারে অনেক রকমের রিস্ক থাকে। তাই আপনি যত তাড়াতাড়ি পারবেন ফুলে যাওয়া ব্যাটারি ফেলে দিয়ে নতুন ব্যাটারি কিনে নিতে।

 ব্যাটারি ভালো রাখার জন্য কিছু নিয়মকানুন রয়েছে। যেগুলো আপনার মানতে পারলে আপনার ফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো থাকবে। উচিত হবে কখনোই আপনি ওভারলোডিং চার্জ দিবেন না।

বারবার চার্জে বসাবে না তাছাড়া ব্যাটারি ফুলে যাওয়ার কারণ হচ্ছে সঠিক চার্জার দিয়ে চার্জ না দেওয়া। সঠিক চার্জার দিয়ে চার্জ না দেওয়ার ফলে ব্যাটারীটা ফুলে যেতে পারে।  ব্যাটারি চার্জিং সংক্রান্ত অনেক সমস্যা হতে পারে।

ফোনের ব্যাটারি চার্জিং বা নষ্ট ব্যাটারি ঠিক সংক্রান্ত অনেক পোস্ট আমাদের সাইটে আপনি পেয়ে যাবেন।  সেগুলো আপনি প্রবেশ করে দেখতে পারেন।

সবগুলো পোস্ট আপনি পড়তে পারলে আপনি একটি মোবাইলের ব্যাটারি চার্জিং ব্যাটারি সম্পর্কে সকল বিস্তারিত তথ্য আপনি জানতে পারবেন। পরবর্তীতে এগুলো আপনি আপনার বাস্তব জীবনে ব্যবহার করতে পারবেন। 

এছাড়া নষ্ট ব্যাটারি ঠিক করার সঠিক উপায় সংক্রান্ত পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে এক্ষেত্রে আপনি আপনার গুরুত্বপূর্ণ মতামত থাকলে আমাদের জানাতে পারেন।

Mi ফোনের সিম অ্যাক্টিভেশন পদ্ধতি