Skip to content Skip to sidebar Skip to footer

মাথার চুল পড়ার নিখুঁত কারণ ও কারেন্ট সাহায্য

hair-loss-and-current-treatment
hair-loss-and-current-treatment

বিশ্বের এমন কিছু লোক যাদের মাথার চুল পড়ে যায় তারা সব সময় তাদের মাথার চুল পড়ে যাওয়ার নিখুঁত কারণ এবং কারেন্ট সাহায্য বা সমাধান খুঁজে থাকে যেটা অনেক বড় বড় চিকিৎসকরা এখন পর্যন্ত সমাধান দিতে পারেনি।

মাথার চুল পড়ার নিখুঁত কারন এবং সঠিক সাহায্য 

বিশ্বের অনেক বড় বড় চুল বিশেষজ্ঞ কিংবা গবেষকরা চুল পড়ে যাওয়ার নির্দিষ্ট কোন কারণ বের করতে পারেনি। কারণ তারা এটা নিয়ে অনেক গবেষণার পর সঠিক কারণ এবং সঠিক উপায় বের করতে সম্ভব হয়নি।

 তবে এর মধ্যে কিছু গবেষক অনেক উপায় বের করেছে যেগুলো নির্দিষ্ট কারণ হিসেবে ধরা হয়। কেননা একটি বয়সে যখন চুলের প্রতি অযত্ন এবং অবহেলা করা হয় তখন চুলগুলো পড়ে যায়। কেননা আপনার মাথায় আপনার চুলের জন্য যে পরিবেশ প্রয়োজন সেটা যদি আপনি না দিতে পারেন এক্ষেত্রে আপনার চুল কম বয়সী পড়ে যেতে পারে। তাই চুলের জন্য প্রয়োজন সঠিক যত্ন বা সঠিক পরিচর্যা।

চুল যেখানে থাকতে পছন্দ করে এরকম অবস্থায় রাখা উচিত। অনেকেই তাদের চুলের প্রতি যত্নবান হয় না। চুলের জন্য ক্ষতিকারক সেটা খুব বেশি বেশি করে যার ফলে খুবই কম বয়সে তার মাথার চুল গুলো পড়ে যায়। 

তবে একটি বয়স যখন এসে সে জানতে পারে যে তার মাথার চুলগুলো কেন পড়েছে বা কি কারণে পড়েছে। তখন তার আফসোস করা ছাড়া আর কিছুই থাকে না। 

>লিফটে চড়ে মহাকাশ ভ্রমন

>বঙ্গবন্ধু আইল্যান্ড সম্পর্কে জানুন

আপনি যখন ছোটবেলায় বড় হওয়ার পাশাপাশি আপনার চুল বড় হতে শুরু করেছে। তখন আপনার কিছু ছোটখাটো ভুল বা কিছু অবহেলার কারণে আজকে আপনার মাথায় চুল গুলো পড়ে গেছে। এর ফলে আপনি বর্তমান সময় সকলের কাছে লজ্জিত কিংবা অনেক জায়গায় আপনি অপমান এর শিকার হচ্ছেন। যেহেতু আপনার মাথার চুল কম সেহেতু আপনি বিভিন্ন জায়গায় বিভিন্ন রকমের সমস্যার শিকার হতে হচ্ছে। এটা একমাত্র আপনার নিজের দোষ এর কারণে এটা হয়েছে।

একটি মানুষের মাথার চুল কেন পড়ে যায় এটা সম্পর্কে সঠিক ধারণা পেতে আপনার কিছু সাধারন লজিকের প্রয়োজন হবে। কেননা এটা আপনি নিজেই বুঝতে পারবেন।

 ধরুন আপনার হাতে যদি অনেকক্ষণ পানি থাকে এক্ষেত্রে আপনার হাতের চামড়া গুলো অনেকটাই নরম হয়ে যাবে। এমনটাই আপনার মাথার ত্বক অর্থাৎ আপনার মাথায় যদি দীর্ঘ সময় কোন পানি বা ক্রিম জাতীয় এমন কিছু থাকে যার ফলে মাথার ত্বক নরম হয়ে যায়। এর ফলে আপনার মাথার চুল গুলো আস্তে আস্তে নরম হয়ে উঠে যায়। ধরুন আপনি ছোটবেলা থেকে মাথায় প্রচুর জেল বা বিভিন্ন রকমের ক্রিম দিতেন যাতে করে আপনার চুল গুলো অনেক সুন্দর দেখা যেত।

এটাই আপনি ছোটবেলা সবচাইতে বড় ভুল করেছিলএন। যখন আপনি সারাদিন চুলের ক্রিম বা জেল বা কোন তেল দিয়ে রাখতেন যেটা আপনার চুল পড়ার প্রধান কারণ।

চুল পরে যাওয়ার প্রধান কারণ জেল বা ক্রিম অতিরিক্ত ব্যবহার

আপনার মাথা যত ভিজে ভাব থাকবে আপনার চুল পড়ে যাওয়ার আশঙ্কা ততই বেড়ে যাবে। কেননা আপনার মাথা যদি আপনি সারাদিন আঠালো বা ভিজে ভাব থাকে এক্ষেত্রে আপনার মাথার চুলগুলো বা চুলের গোড়া অনেকটাই নরম হয়ে যাবে। 

যার ফলে আপনি যখন গোসল করবেন বা মাথায় হাত দিবেন আপনার মাথার ত্বক নরম থাকার ফলে সেগুলো উঠে যাবে। যেটা আপনার জন্য  কাম্য নয়। অনেক সময় দেখা যায় কিছু কারণেও মাথার চুল গুলো উঠে যায়।যেমন আপনি অনেক সময় মাথায় চুল শক্ত করার জেল দেন। এক্ষেত্রে দেখা গেল আপনার চুল চুলগুলো অনেক শক্ত হয়ে গেছে। এটা পরবর্তী সময়ে চুলগুলো ভঙ্গুর হয়ে যায় এবং চুল গুলো ভেঙে যায়।

 অনেক সময চুলের় ঘোড়া থেকে উঠে যায়। এছাড়াও আপনার যখন তখন আপনার মাথার চুলগুলো নরম হয়ে যায় এবং মাথার ত্বক একেবারে নরম হয়ে যায়। যার ফলে আপনি যখন গোসল করেন বা চিরুনি দিয়ে মাথা আঁচড়ান তখন আপনার চুল গুলো উঠে আসে।ছোটবেলায় এসব যদি করে থাকেন তাহলে আপনার মাথার চুল পড়ে যায় তাহলে এখন আপনার আফসোস করা ছাড়া কিছুই নেই।

 তবে আপনার মাথায় যদি এখনো কিছু সংখ্যক কিছু থেকে থাকে তাহলে আপনার এখন থেকে কারেন্ট চিকিৎসা বা সমাধান নিতে হবে। যাতে করে আপনার মাথার যে পরিমাণ চুল রয়েছে সেগুলো যেন পরবর্তী সময় থেকে খুব স্ট্রং বা আপনি একটু ধরে রাখতে পারেন।

অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার চুল পরে যাওয়ার কারণ

আমাদের সকলেরই একটি ভুল ধারণা রয়েছে। সেটা হলো আমরা বিশ্বাস করি যে যত বেশী শ্যাম্পু দিয়ে চুল ধোয়া হয় ততবেশি চুল সফট এবং ভালো হয়।

তাদেরকে ধারনাটি সম্পুর্ন ভুল প্রমাণিত হয়েছে। কেননা আপনি যতই শ্যাম্পু দিয়ে আপনি মাথা ধুবেন আপনার মাথার ত্বক কিংবা মাথার চুল ততটাই নরম হয়ে যাবে। যার ফলে আপনার চুলগুলো খুব সহজে উঠে যেতে পারে।

 বিশেষ করে আপনি যদি রেগুলার প্রতিদিন শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে থাকেন এক্ষেত্রে আপনার মাথার মাথার ত্বক একেবারে নরম হয়ে যাবে। এজন্য আপনার উচিত হবে প্রায় দুই থেকে তিন দিন মাথায় শ্যাম্পু ব্যবহার করা। 

কেননা আপনি আপনার মাথা যতবেশি শুকনো রাখার চেষ্টা করবেন আপনার মাথার মাথার চুল ততবেশি ভালো থাকবে। এজন্য আপনি যদি শ্যাম্পু ব্যবহার করেন এক্ষেত্রে আপনি দু তিনদিন পর পর একবার ব্যবহার করতে পারেন। 

আপনি যদি রেগুলার ব্যবহার করেন তাহলে আপনি একটা বয়সে দেখবেন আপনার মাথার চুল গুলো পড়ে গেছে। তখন আপনার আফসোস করা ছাড়া আর কিছুই থাকবে না। কেননা আপনি ভুল গুলো সব আগেই করে ফেলেছেন যেটা এখন আর হাজার চাইলেও আপনি সেগুলো শুধরাতে পারবে না।

অতিরিক্ত তেল ব্যবহার মাথার চুল পড়ার অন্যতম কারন

আমরা সকলেই জানি মাথায় তেল দিলে চুল ভালো থাকে বা মাথার ত্বক ভালো থাকে। এটা আমরা ছোটবেলা থেকেই জেনে আসছি। কিন্তু আসালে ধারণাটি অনেকটাই ভুল। মাথায় তেল দিলে মাথার চুল মাথার ত্বকে স্ট্রং থাকে এটা সত্যি ঠিকই। কিন্তু অতিরিক্ত বা প্রতিদিন তেল দিলে মাথার ত্বক অনেক নরম হয়ে যায়।

 কেননা আপনি যত বেশি তেল দিবেন আপনার মাথার ত্বক কিছুক্ষণ ভিজা থাকবে। আপনার মাথার চুলের জন্য আপনি যত বেশি তেল ব্যবহার করবেন আপনার মাথার ত্বক ততো বেশি নরম হয়ে যাবে। 

যার ফলে কয়েক বছর এটা ব্যবহার করলে আপনার মাথার চুলগুলো খুব সহজে উঠে যাবে। এজন্য আপনার উচিত হবে দুই থেকে তিনদিন পর পর মাথায় তেল দেওয়া। 

চুলের সঠিক যত্ন নেয়ার ফলে আপনার মাথার চুলগুলো দীর্ঘদিন স্ট্রং থাকবে। তবে ছোটবেলা থেকে আমরা যা যেনে আসছি এগুলো আসলেই অনেক ভুল যেগুলো চুল রাখতে পারে।

চুল পরা রোধে কারেন্ট চিকিৎসা 

তবে কিছু চুল পড়ার সমস্যা রয়েছে যেগুলো বংশগতভাবে হয়ে থাকে। এগুলো ছোটখাটো সমস্যা হয়ে থাকে।

 এক্ষেত্রে আপনার যদি সমস্যা থাকে তাহলে আপনার ছোটবেলা থেকেই খুব সতর্ক হতে হবে। কেননা আপনি যখন বড় হবেন তখন আপনার চুলগুলো এমনিতেই পড়ে যাবে।

 তবে আপনি যদি ছোটবেলা থেকে খুব বেশি নিখুঁত যত্ন করে রাখতে পারেন এক্ষেত্রে আপনি অনেক বেশি বয়স পর্যন্ত আপনার মাথার চুল খুব সহজে ধরে রাখতে পারবেন। এজন্য আপনার উচিত হবে কোন প্রকার জেল বা কোন প্রকার ক্রিম ব্যবহার না করা। 

মাথায় তেল দিবেন ঠিক আছে তবে সেটা দুই থেকে তিনদিন পর পর। তাছাড়া মাথায় শ্যাম্পু দেওয়ার বিষয়টিও আপনার বিবেচনায় রাখতে হবে। আপনি আপনার মাথার ত্বক বেশি শুষ্ক এবং ভালো রাখতে পারবেন তত বেশি আপনার মাথার জন্য ভালো হবে।

>ব্যায়ামের গাইডলাইন

>বাংলাদেশের ট্রেডিশন

 আরেকটি বিষয় আপনাদের মাথায় রাখা উচিত আমরা আমাদের মাথায় প্রতিনিয়ত চুল ওঠে এবং চুল পড়ে যায়। তবে আপনার মাথা জুড়ে প্রতিনিয়ত চুল ওঠে সে ক্ষেত্রে আপনার উচিত হবে ভিটামিন বি যুক্ত খাবার খাওয়া। 

কেননা ভিটামিন বি যুক্ত খাবার একমাত্র মাথার চুল ওঠার ওষুধ। ভিটামিন বি এর অভাবে আমাদের মাথার চুলগুলো পড়েছে এবং আপনি যদি ভিটামিন বি পূরণ করতে পারেন। এক্ষেত্রে আপনার মাথার চুলগুলো ভালো হবে। 

তাই আপনি ভিটামিন বি যুক্ত খাবার যে সকল খাবারে রয়েছে সেগুলো আপনি যত বেশি খেতে পারবেন আপনার মাথা যতবেশি স্ট্রং হবে ।

এটা সকলের জন্যই প্রধান চিকিৎসা। কেননা আপনি যতই তেল ব্যবহার করেন আপনার মাথার চুল কখনোই ভালো থাকবেন।। আর ভালো যদি রাখতেই পারে একমাত্র ভিটামিনযুক্ত খাবার।

 বিভিন্ন রকমের খাবার রয়েছে যেগুলো চুলের জন্য উপকারী। তবে প্রধান চিকিৎসা নয় আপনার উচিত হবে এবং চুলের যত্ন।

আপনি যদি এরকম চুল পরা সমস্যায় পড়ে থাকেন তাহলে আপনার মাথায় যদি এখন কিছু সংখ্যক চুলো বেঁচে থাকে তাহলে আপনার উচিত হবে এখন থেকে সকল শর্ত গুলো মেনে চলা। তাহলে আশা করি এই সমস্যা থেকে আপনি কিছুটা হলেও মুক্তি পাবেন।

 তবে আপনি মাথায় যদি এখন প্রচুর চুল থাকে এবং আপনি যদি এই পোস্ট দেখতে পারেন তাহলে আজকে থেকেই আপনি সতর্ক হোন। তা না হলে আপনিও আপনি কিছুদিন পর আপনার চুলগুলো হারাতে হবে।

তখন আফসোস করা ছাড়া আর কিছুই থাকবে না এবং এমনকি এটার জন্য আপনাকে বিভিন্ন জায়গায় অনেক লজ্জা পেতে হবে। তাই এখন থেকেই সতর্ক হোন এবং সমাধান নিন।

আপনার মাথার বাকি চুলগুলোর সাথে আরো চুল বাড়াতে চান তাহলে আজকে থেকে আপনি যে সকল নিয়মগুলো মেনে চলুন। আশাকরি আপনার চুল আবার আগের মত নতুন করে গজাতে শুরু করবে।

যেগুলো পড়ে গেছে সেগুলো তো আর ফিরে পাবে না। এক্ষেত্রে আপনার কিছুটা হলেও সমস্যার সমাধান হবে। তবে আপনি চাইলে আপনার মাথার চুল উঠার জন্য সার্জারি বা বিভিন্ন রকমের চিকিৎসা রয়েছে সেগুলো নিতে পারেন। তবে সেগুলো অনেক ব্যয়বহুল চিকিৎসা খরচ। তাই আপনার উচিত হবে এখন থেকেই এ সকল কারেন্ট চিকিৎসাগুলো আপনি মেনে চলুন। 

মাথার চুল পড়ার নিখুঁত কারণ তো আপনারা জানতে পারলেন এবং কারেন্ট চিকিৎসা ও জানতে পারলেন। আশা করি এখন থেকে সকল নিয়ম কানুন মেনে চলবেন এবং সতর্ক হবেন। আশা করি আপনাদের চুল পড়া থেকে বন্ধ হবে এছাড়াও আপনার যদি ভালো লাগে তাহলে অবশ্যই একটি মতামত করতে পারেন।