Skip to content Skip to sidebar Skip to footer

হাতের কনুই ও পায়ের হাটুর কালো দাগঃ আশ্চর্যজনক সমাধান

elbow-knee-skincare
elbow-knee-skincare

হাতের কনুই ও পায়ের হাটুর কালো দাগের সমাধান পেতে অনেকেই বিভিন্ন রকম চেষ্টা করে। বিশেষ করে শীতের সময় অযত্নের ফলে একটু রুক্ষ হয়ে পরে। একজন মানুষের হাত পা বিভিন্ন কারণে কালো দাগ পরতে পারে।

হাতের কনুই ও পায়ের হাটুর কালো দাগ দূর

 হাতের কনুই বেশিরভাগ সময় ভাঁজ পরে থাকে তাই কালো একটু হয়েই থাকে।পায়ের হাঁটু ও তেমনি সব সময় ভাজ হয়ে থাকে তাই কালো বেশি হয়ে থাকে। প্রতিদিন আমরা কতবার হাত নাড়াচাড়া করি এবং কতবার হাতের কনুইর চামড়া টান খায়। 

এমনটা হওয়ার কারনেই হাতের কনুই এবং পায়ের হাঁটু কালো হয়। যেহেতু এগুলো কালো হওয়ার কারণ বেশি তাই একটু বেশি যত্নশীল হওয়া উচিত।সঠিক ভাবে যত্ন নিলে আপনার হাতের পায়ের দাগগুলো ফর্সা করা সম্ভব। নিয়মিত যত্ন এবং কিছু উপায় মানলে আপনার হাতের কনুই এবং পায়ের হাটুর কালো দাগগুলো সরে যাবে এবং ব্রাইট ভাব চলে আসবে।

কনুই ও হাটুর দাগ দূর করার সেরা উপায় 

আপনি অনেক সুন্দর কিন্তু আপনার হতের কনুই এবং পায়ের হাটুতে কালচে ভাব রয়েছে এটা আপনাকে নিজেকেই লজ্জায় ফেলবে। হাটু এবং কনুই সব সময় ভাজ হয়ে থাকে তাই অনেক ময়লা জমে যায় এবং কোন তৈল গ্রন্থি ও থাকে না তাই এর ফলে শুষ্ক এবং খশখশে হয়ে যায়। আস্তে আস্তে কনুই এবং হাটুর  ত্বকের চামড়া মরে যায় তাি খশখশে থাকে। 

>এলোভেরা থেরাপি- ফর্সা ত্বক

>ব্রেস্ট বড় করুন ১০ দিনে

আমাদের অনেকেরই হাতের কনুই এবং পায়ের হাটুতে একটা কালচে ভাব থাকে।  এই সমস্যা টা অনেকেরই থাকে  এবং অনেকেই অনেক উপায় খুজে থাকেন কিভাবে এই কালচে ভাব টা কমানো যায়। আজকে এমন কিছু পদ্ধতি বলবো যা প্রয়োগ করে আপনদের হাটু এবং কনুইর কালচে ভাব খুব সহজেই দূর করতে পারবেন।  আপনার হাতের কনুই এবং পায়ের হাটু আপনার মুখের মতই ফর্সা হয়ে যাবে। 

কালো বা কালচে দাগ দূর করার উপায়

১/  লেবুর রস, এলোভেরা জেল, নারিকেল তেল এবং লবন নিন।  পরিমান মত সবগুলো একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরী করুন তার পর কোনো পাএে সংরক্ষণ করুন ।  প্রতিদিন একটু করে মিশ্রন নিয়ে আপনার হাতের কনুই এবং পায়ের হাটুতে লাগিয়ে নিন এবং পাঁচ মিনিট ম্যাসাজ করুন।  আপনি যদে নিয়মিত এক মাস এই মিশ্রন ব্যবহার করেন তাহলে আপনার হাটু এবং কনুই সুন্দর এবং ফর্সা হয়ে যাবে। 

২/ একটি লেবু  কেটে টুকরো করে তার ওপর চিনি লাগিয়ে  কনুই এবং হাটুতে কিছুক্ষণ ঘসতে থাকুন আশা করি খুব শিগগিরই কালচে ভাব কমে যাবে। 

৩/ দই আমাদের ত্বকের অনেক ময়লা দূর করে ত্বক কোমল রাখতে সাহায্য করে এবং খশখশে ভাব দূর করে। একটি পাএে দই,ভিনেগার, সামান্য লেবু নিয়ে একটি পেস্ট তৈরি করে নিয়মিন ব্যবহার করুন এবং ২০ মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।  আশা করি কালচে ভাব চলে যাবে এবং খশখশে ভাব চলে যাবে ।

৪/    মৃত চামরা বা ময়লা উঠানোর জন্য বেকিং সোডা খুবই উপকারী । দুই চামচ বেকিং সোডা এবং দুধ একসাথে মিশিয়ে আপনার কনুই এবং হাটুতে  ২/৩ মিনিট ঘসুন এবং তারপর ধুয়ে ফেলুন।  আপনার চামড়া কোমল হবে এবং ময়লা দূর হবে। 

৫/ দুধ মধু এবং হলুদ  একসাথে মিশিয়ে পেস্ট তৈরী করুন এবং লাগান। হলুদে এন্টিসেপটিক গুনাগুন এবং দুধ পরিষ্কারক হিসাবে কাজ করে তাই আপনার কনুই ও হাটুর কালচে ভাব চলে যাবে। এই মিশ্রনটি লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে তারপর ধুয়ে ফেলুন। 

৬/  চিনি এবং জলপাই তেল একসঙ্গে মিশিয়ে ত্বকে ঘসুন এবং ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।  এটা ব্যবহারে ত্বকের আদ্রতা কমে যাবে। 

৭/ সানস্ক্রিন লোশন বা ভালো ব্রন্ডের ক্রিম ব্যবহার করতে পারেন। 

৮/ হাটু এবং কনুইর মৃত চামরা উঠানোর জন্য ব্রাশ ব্যবহার করতে পারে।।  গোসল করার সময পানিতে যখন চামরা নরম হবে তখন ব্রাশ দেয়ে ঘসতে পারেন।   

৯/ কঠিন কালো দাগ উঠানোর ভালো মাধ্যম হচ্ছে চন্দনের ব্যবহার। নিয়মিত চন্দন ব্যবহার করলে খুব দ্রুত কালো ভাব চলে যাবে।

১০/ সবসময় ভালো ব্রান্ডের লোশন লাগাতে পারেন কিংবা হারবাল প্রডাক্ট ব্যবহার করতে পারেন৷      

আপনার শরীরের মত আপনার হাতের কনুই এবং পয়ের হাটুর বাড়তি যত্ন নিন তাহলে খুব তারাতাড়ি  ত্বক কোমল এবং ফর্সা হযে যাবে। 

চুল পরা বন্ধ করুন ৭ দিনে