Skip to content Skip to sidebar Skip to footer

ত্বকের যত্নে এলোভেরা থেরাপিঃ অবিশ্বাস্য রূপচর্চা

aloevera-therapy
aloevera-therapy

এলোভেরা বা ঘৃতকুমারী একটি ঔষধি গাছ যা ত্বকের যত্নের থেরাপি বলা হয় । সবুজ  সবুজ মোটা ডগার এই পাতাটিতে রয়েছে অসংখ্য গুন-গুন যা মানব শরীরের জন্য উপকারী একটি পাতা।

ত্বকের যত্নে এলোভেরা থেরাপির গুরুত্ব 

 আমাদের দেশে বিভিন্ন অঞ্চলে এটির চাষ করা হয় তবে গ্রাম অঞ্চলে খুব বেশি পাওয়া যায়। গ্রাম অঞ্চলের জংগলে এটি বেশি পাওয়া যায় অনেকে সকালে ঘুম থেকে উঠে এটার শরবত না খেলে তার দিনই শুরু হয় না। এই পাতাটি এত উপাদানে ভরপুর যা শরীরের অভ্যন্তরে এবং স্কিনে অনেক ভালো প্রভাব ফেলে।
বিভিন্ন ঔষধ তৈরীতে এই পাতাটি খুব বেশি ব্যবহার হয়। 
আপনি যদি এর উপকার সম্পর্কে জানেন তাহলে আজকে থেকেই কয়েকটি এলোভেরা গাছ লাগাবেন। এই উদ্ভিদটি ঘরের আশেপাশে থাকলে সৌন্দর্য ও অনেক বেড়ে যায়। এটি ঘরের ভিতরেও বেঁচে থাকতে পারে তাই বেশির ভাগ ক্ষেত্রে এটি ঘরের ভিতরেই টব লাগানো হয়। 

ত্বকের যত্নে এলোভেরা থেরাপি

এলোভেরা আমরা সবাই কম বেশি চিনি এটা একটা গাছ যার অনেক গুনগান রয়েছে এবং আমাদের জন্য অনেক উপকারী।  প্রয় সময়ই দেখে থাকবেন খুব সকালে রাস্তার পাশে বা বিভিন্ন মোড়ে বসে কিছু লোক এলোভেরার শরবত বিক্রি করছে। সবুজ ডালের মত একটা অংশ যার ভিতর থেকে আঠালো পিচ্ছিল এক রকমের জেলের মত বের করছে এবং সেটা দিয়ে শরবত বানাচ্ছে।  এলোভেরা আমাদের শরীরের জন্য যেমন উপকারী তেমনি ত্বকের জন্যও উপকারী।


এলোভেরা আমাদের ত্বক ভালো রাখে এবং চুলের জন্য খুব উপকারী। এলোভেরার আরেক নাম ঘৃতকুমারী আমাদের গ্রামে মানুষ ঘৃতকুমারী নামেই চিনে।
এটি দেখতে অনেকটা ক্যাক্টাসের মত এবং রসালো উদ্ভিদ। প্রায় ৬০০০ বছর আগে থেকেই এলোভেরা ঔষধি হিসাবে ব্যবহার হয়ে আসছে।

এলোভেরা বা ঘৃতকুমারীতে কি উপাদান রয়েছে     

প্রায় ২০ রকমের খনিজ রয়েছে যা মানবদেহের জন্য অনেক উপকারী।  এএমিনো অ্যাসিড, ভিটামিন এ,বি১,বি২, বি৬, বি১২, সি,  এবং ই রয়েছে।

ত্বকের যত্নে এলোভেরা ও রূপচর্চা থেরাপি

# শুষ্ক ত্বকের জন্য এলোভেরা অনেক উপকারী এর জেল বের করে মুখে এবং হাতে পায়ে লাগাতে পারেন ত্বক উজ্জ্বল মসৃণ হবে। 

# এলোভেরা জেলের সাথে লেবুর রশ মিশিয়ে মুখে লাগান এবং ১৫/২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার ত্বকের সকল কঠিন কালো দাগ এবং রোদে পুড়ে যাওয়া দাগ চলে যাবে। 

# বয়স বেড়ে যাওয়ার সাথে সাথে স্কিনে একটা পরিবর্তন হয়  ত্বক ভাজ পরে যায়। আপনি যদি নিয়মিত এলেভেরা ত্বকে ব্যবহার করেন আপনার ত্বক কোমল হবে এবং চামড়ার উজ্জ্বলতা বাড়বে। 
         
# এলোভেরায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের গভীরে প্রবেশ করে এবং এর  ভিটামিন-এ, বি, সি,   ত্বকের পুষ্টি যোগয়। 

# এলোভেরা ত্বকের মৃত কোষ ধ্বংস করে ত্বকের মৃত কোষের জন্য ত্বক রুক্ষ হয়ে পরে। নিয়মিত ব্যবহারে ত্বকের মৃত কোষ চলে যায় এবং ত্বক সুন্দর ও উজ্জ্বল হয়। 

# ঠোঁটের রং গোলাপি এবং উজ্জ্বল করতে এলোভেরার জুরি নেই। আপনার ঠোটেে উজ্জ্বলতা ধরে রাখতে নিয়মিত ব্যবহার করতে পারেন। 

# এলোভেরা জেল এর সাথে চালের গুড়ো মিক্সড করে ত্বকে লাগান এবং ২৫/৩০ মিনিট পর শুখিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার ত্বক কোমল ও সুন্দর হবে। 

#  এলোভেরায় এন্টিসেপটিক গুনাগুন রয়েছে আপনার শরীরে কোথাও কেটে গেলে লাগাতে পারেন খুব তারাতাড়ি ক্ষত শুখিয়ে যাবে। 

# এলোভেরা ত্বকের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে  তাই ত্বক ভালো রাখতে নিয়মিত ব্যবহার করতে পারেন। 
# অনেকে ঘুমানোর সময় নাইট ক্রিম ব্যবহার করে থাকে আমি বলবো ক্যামিকেল যুক্ত ক্রিম ব্যবহার না করে এলোভেরা ঘুমানোর সময় মুখে লাগাতে পারেন।  

# চুলের জন্য এলোভেরা অনেক উপকারী নিয়মিত ব্যবহার করলে চুল পরা বন্ধ হবে এবং চুলের গোরা শক্ত হবে। 

  সবসময় এলোভেরা নাও পেতে পারেন তাই চাইলে দোকানের এলোভেরা জেল কিনে বাসায় রাকতে পারেন। দোকানের জেল এ ৯৮% এলোভেরা থাকে তাই সেটাও ব্যবহার করতে পারেন।  আপনি চাইলে বাসার আশেপাশে এলোভেরা গাছ লাগাতে পারেন তাহলে সব সময় তাজা ডাল পাবেন যেগুলো ১০০% পিউর।      
        
এলোভেরা বর্তমান সময়ের অন্যতম ত্বকের যত্নে রূপচর্চা থেরাপি। এলোভেরার গুনগুন অনেক বেশি তাই প্রাকৃতিক ভাবে ত্বক সুন্দর করতে থেরাপি হিসাবে ব্যবহার করা যায়।