Skip to content Skip to sidebar Skip to footer

ইউপিএসের (UPS) নষ্ট ব্যাটারি ঠিক করুন মাত্র পাঁচ মিনিটে

ইউপিএসের (UPS) নষ্ট ব্যাটারি ঠিক করুন মাত্র পাঁচ মিনিটে
চিত্রঃ UPS ব্যাটারি সার্ভিসিং

ইউপিএস এর নষ্ট ব্যাটারি কিংবা নষ্ট ইউপিএস ঠিক করা খুবই সহজ। আপনি একটি ইউপিএস এর ব্যাটারি যদি নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে এটা মাত্র পাঁচ মিনিটের মধ্যেই সেটা ঠিক করে নিতে পারবেন। 


আপনার কম্পিউটারের ইউপিএস কিংবা অন্যান্য কাজে ব্যবহার করার ইউপিএস  যদি নষ্ট হয়ে যায়, এক্ষেত্রে আপনার নতুন একটি ইউ পি এস কেনার প্রয়োজন পড়ে।


নষ্ট ইউপিএস (UPS) ঠিক করার নিয়ম


আপনি যদি ইউপিএস এর গোপন সার্ভিসিং জানেন সে ক্ষেত্রে আপনি একটি ইউপিএস মাত্র পাঁচ মিনিটের মধ্যে ঠিক করে নিতে পারবেন। এছাড়াও ইউপিএস এর ব্যাটারি যদি নষ্ট হয়ে যায় এ ক্ষেত্রে আপনি এটা খুবই সহজ পদ্ধতিতে মাত্র কিছুক্ষণের মধ্যেই ঠিক করে নিতে পারবেন। 


এই উপায়ে ইউপিএস এর ব্যাটারি আগের চাইতে অনেক হাই কোয়ালিটি ফুল হবে। ইউপিএস এর ব্যাটারি অনেকদিন ব্যবহার করার পর কিংবা অনেকদিন ধরে ব্যবহার করা না হয় এক্ষেত্রে সেটি নষ্ট হয়ে যায়।


সঠিক ব্যবহারের ফলে একটি ইউপিএস দীর্ঘদিন ভালো থাকে। অনেক সময় দেখা যায় কোন শর্ট-সার্কিট কিংবা অনেকদিন পরে থাকার ফলে ব্যাটারীটা ভেতরে বসে যায় কিংবা ড্যামেজ হয়ে যায়।

>ব্লুটুথ মাইক্রোফোন তৈরী করার সহজ উপায়

>মোবাইল ডিসপ্লে দিয়ে LED লাইট

>যে কোনো ব্যাটারি চার্জ করার জন্য সার্কিট বোর্ড

 তখন আপনার নতুন একটি ইউপিএস কেনার প্রয়োজন হয়। আপনি যদি সঠিক উপায় জানতে পারেন তাহলে নষ্ট ইউপিএস রিসাইকেলিং করার মাধ্যমে আপনি নতুনভাবে সেটা ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আপনার অনেক খরচ কমে আসবে।


আমাদের দৈনন্দিন সুবিধার জন্য একটি ইউপিএস ব্যাটারি অনেক গুরুত্বপূর্ণ। কেননা একটি ইউপিএস ব্যাটারি আমাদেরকে অনেক ব্যাকআপ বা ব্যাটারি শক্তি সার্ভিস দিয়ে থাকে। এক্ষেত্রে সকল মানুষই ক্ষেত্রে অনেক উপকৃত উপকৃত হয়।


ইউপিএস এর ব্যাটারি এমন পদ্ধতিতে তৈরি যেটা অনেকদিন পরে থাকার ফলে ব্যাটারিটি সম্পূর্ণ বসে যায়। 


পরবর্তীতে এটা আর ঠিক করা যায় না। কিন্তু আপনি যদি সঠিক উপায়ে জানেন সে ক্ষেত্রে খুবই সহজ পদ্ধতিতে বিনা খরচে আপনি ব্যাটারি আগের মতো শক্তিশালী করে তুলতে পারবেন।


 এক্ষেত্রে আপনার এই সম্পুর্ন পোস্ট পরতে হবে। তাহলেই আপনি মাত্র পাঁচ মিনিটের মধ্যে আপনার ইউপিএস এর ব্যাটারি খুব সহজেই রিসাইকেলিং বা সার্ভিসিং করার মাধ্যমে আপনি শক্তিশালী হাই কোয়ালিটি পাওয়ার ব্যাটারি শক্তি পাবেন। তাছাড়া আপনি এটা পরবর্তীতে যে কোন কাজে ব্যবহার করতে পারবেন।


একটি ইউপিএস ব্যাটারি বিভিন্ন ভোল্টের হয়ে থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রে ম্যাক্সিমাম ইউপিএস 12 ভোল্টের হয়ে থাকে। এছাড়াও UPS অনেক ওয়াটের হয়ে থাকে যেমন ক্যাপাসিটি বিভিন্ন টাইপের হয়ে থাকে। এছাড়াও একটি ইউপিএস এর ভোল্টেজ।


একটি ইউপিএস যেহেতু 12 ভোল্টের হয়ে থাকে সেহেতু একটি ইউপিএস এর ভিতরে 12 ভোল্টের একটি ব্যাটারি থাকে। যেটা মোটামুটি অনেকটাই বড় থাকে এবং এগুলো অনেক হাই কোয়ালিটি পাওয়ার ফুল ব্যাটারি হয়।


 এছাড়াও UPS ড্রাই ব্যাটারি দীর্ঘদিন ব্যবহার না করা হলে এগুলো বসে যেতে পারে। এছাড়াও এক্ষেত্রে দেখা যায় এগুলো ওভারলোডিং বা বিভিন্ন কারণে নষ্ট হয়ে যায়। 


সহজ উপায়ে ইউপিএস ব্যাটারি সার্ভিসিং 


UPS রেগুলার ব্যবহার করলে ভালো থাকে। আপনার ব্যাটারি যদি নষ্ট হয়ে যায় কিংবা ব্যাটারি বসে যায় সে ক্ষেত্রে আপনি নিচের টিপসগুলো দেখে ব্যাটারিটা সম্পূর্ণরূপে আগের মত ঠিক করে নেবেন।


একটি ইউপিএস এর ভেতরে 12 ভোল্টের ব্যাটারি পাশাপাশি একটি অটো কাট সার্কিট বোর্ড থাকে। যার মাধ্যমে খুব সহজেই সার্কিট নিয়ন্ত্রিত হয়। এছাড়াও পাশাপাশি কিছু ইন্টিগ্রেটর লাইট থাকে যেগুলো চার্জিং হলে বা চার্জিং বেকাপ দেওয়ার সময় খুব সহজেই বুঝা যায়।


 তাছাড়া পাওয়ার বাটন এর পাশাপাশি চার্জ করার জন্য খুব ভালো সিস্টেম থাকে। বর্তমান সময়ে ইউপিএস LED ডিসপ্লে রয়েছে যেগুলো দেখলে খুব সহজেই বোঝা যায় কত পারসেন্ট চার্জ রয়েছে। অনেক সিস্টেমের মাধ্যমে বোঝা যায়।


প্রথমত ইউপিএস থেকে ব্যাটারিটি খুলে নিন। এরপর ইউপিএস উপরের অংশে, অর্থাৎ পজিটিভ নেগেটিভ যে পাশে থাকে ওই পাশে একটি কভার রয়েছে সেটা খুব সহজেই আপনি খুলে ফেলতে পারবেন।


 UPS খোলার সময় খুবই সতর্কতার সাথে খুলতে হবে। যে কোন চাকুর সাহায্যে আপনি খুলে নিতে পারেন। আপনি আস্তে আস্তে খোলার পরে দেখতে পারবেন ৬/৪ টি ছিদ্র রয়েছে। 


যেগুলো রবারের টিপস দিয়ে আটকানো থাকে। প্রথমত UPS খুলে সাবধানতার সাথে সেগুলো উঠাবেন এবং খেয়াল রাখবেন যাতে কোনরকম ময়লা না পরে।


ইউপিএস এর ঢাকনা খোলার পরে ছিদ্র গুলোর ভিতরে আপনি দেখতে পারবেন যে সেগুলো অনেকটাই ফাঁকা। অর্থাৎ ব্যাটারির ক্রিম গুলো ছিল সেগুলো বসে গেছে।


 

 এরপরে আপনি একটি সিরিজ নিয়ে লেবুর রস গুলো সিন্স এর ভেতরে ঢুকিয়ে নিবেন এবং শেষ হয়ে গেলে লেবুর রস গুলো এসেছে সেগুলো রয়েছে সেগুলোর মধ্যে কিছুটা অংশ করে দিয়ে দেবেন অর্থাৎ যে কয়টি ছিদ্র থাকে প্রতিটি দিনের ভিতরে ঢুকিয়ে লেবুর রস গুলো দিবেন এর পরে আপনি।


সিরিঞ্জ দিয়ে রস গুলো খুব ভালো করে দেওয়ার পরে আপনি মুখগুলো আটকানোর পরে উপরে যে ঢাকনাটি খুলেছিলেন সেটা ভালো করে সেটিং করে আটকে দেবেন। এর পরে আপনি ইউপিএসসি কানেক্ট করে 30 মিনিটের মত চার্জ দিন চার্জ দেয়ার পর আপনি দেখতে পারবেন আপনার ইউপিএসসি আগের মত নতুন হয়ে গিয়েছে।


 ইউপিএস থেকে আগের চাইতে অনেক ভাল সার্ভিস পাবেন এবং ব্যাকআপ পাবেন। আপনি যদি লেবুর রস না দিতে চান সে ক্ষেত্রে বাজারে ড্রাই ব্যাটারির জন্য অনেক ক্রিম পাওয়া যায় সেগুলো আপনি কিনে নিতে পারেন।


ইউপিএস ব্যাটারি কেনো ঠিক করবেন 


এসকল ব্যাটারি যখন বসে যায় বা শুকিয়ে যায় তখন আপনি ক্রিম বা বিভিন্ন জুস ব্যবহারের ফলে আপনার ব্যাটারিটি আগের মতো শক্তিশালী বা পাওয়ারফুল হয়ে যাবে। এক্ষেত্রে ক্রিম বানানোর কিছু টিপস বা পদ্ধতি রয়েছে এগুলো জানতে আগের পোস্টটি আপনি দেখতে পারেন।

>ব্লুটুথ ইয়ারফোন তৈরী

 এছাড়াও আপনি বিভিন্ন অনলাইন শপিং এ সকল ব্যাটারির ক্রিম কিনতে পাবেন। যেগুলো ব্যবহার করে আপনার নষ্ট পুরনো বা বসে যাওয়া ব্যাটারি খুব সহজেই আপনি আগের মত নতুন বা পাওয়ারফুল করতে পারবেন।


 এগুলোর করার ফলে আপনার পুরাতন ব্যাটারি রিসাইকেলিং করার মাধ্যমে নতুন ব্যাটারি হিসাবে আপনি পাবেন। এক্ষেত্রে আপনার নতুন ব্যাটারি কিনতে হবে না এবং আপনার খরচ অনেক কমে আসবে।


আপনি যদি সব সময়ে সকল ইলেকট্রনিক্স নিয়ে রিসার্চ কিংবা কাজ করেন এক্ষেত্রে আপনি নতুন নতুন অনেক কিছু শিখতে পারবেন। আপনার যদি একটি ইউপিএস বা নষ্ট আইপিএস থাকে এক্ষেত্রে আপনি একবার ট্রাই করে বা চেষ্টা করে দেখতে পারেন।


 তবে ইলেকট্রনিক্স কাজ করার ক্ষেত্রে একটি সতর্কতাঃ মাথায় রাখতে হবে কখনোই আপনি যেটা জানেন না সেটা করতে যাবে না। 


এক্ষেত্রে আপনার নিজের বিপদ হতে পারে। এছাড়া এসব কাজ করার সময় অবশ্যই সাবধানতার সাথে কাজ করবেন।


আপনি যখন নতুন নতুন কিছু ইলেকট্রনিকস নিয়ে ঘাটাঘাটি করবেন তখন নতুন নতুন বিষয়ের ওপর অভিজ্ঞতা হবে। তাছাড়া ইলেকট্রনিকস পার্টস সম্পর্কে জ্ঞান বৃদ্ধি পাবে।


একটি ইউপিএস ব্যাটারি এতাটাই পাওয়ারফুল হয় আপনি ২/৩ টি ব্যাটারি দিয়ে খুব ভালো মানের আইপিএস ব্যাটারি তৈরি করে ফেলতে পারবেন।


উপরোক্ত ইউপিএস (UPS) এর নষ্ট ব্যাটারি কিংবা নষ্ট ইউপিএস ঠিক করার পোস্ট আপনার কাছে যদি ভালো লাগে সে ক্ষেত্রে মন্তব্য জানাতে ভুলবেন না।