Skip to content Skip to sidebar Skip to footer

ব্লুটুথ ইয়ারফোন তৈরি গাইডলাইন বিনামূল্যে



ব্লুটুথ ইয়ারফোন তৈরি গাইডলাইন বিনামূল্যে
চিত্রঃ ব্লুটুথ হেডফোন

তারযুক্ত হেডফোন থেকে ব্লুটুথ হেডফোন তৈরি পদ্ধতি এটা অনেকেই জানেনা। একটি তারযুক্ত হেডফোন কনভার্ট করে খুব সহজেই ব্লুটুথ হেডফোন তৈরি করা যায়। সঠিক জ্ঞান নিয়ে কাজ করলে মাত্র 5 থেকে 10 মিনিট সময়ের ভেতরে আপনি ব্লুটুথ হেডফোন তৈরি করে নিতে পারবেন। 


অনেকের তারযুক্ত ইয়ারফোন রয়েছে যেগুলোর তার নষ্ট হয়ে যায়। তারা চাইলে খুব সহজেই কম খরচে ব্লুটুথ হেডফোন তৈরি করে নিতে পারেন। এছাড়া ভালো ব্লুটুথ হেডফোনের দাম অনেক বেশি হয়ে থাকে। 


তারযুক্ত হেডফোন কনভার্ট করে ব্লুটুথ হেডফোন তৈরি

আপনি চাইলে আপনার নষ্ট হেডফোন ব্যবহার করে ব্লুটুথ হেডফোন তৈরি করে নিতে পারেন। মাত্র একশ থেকে দেড়শ টাকা খরচ করলে আপনি ভালো মানের একটি ব্লুটুথ হেডফোন তৈরি করে নিতে পারবেন। গুগল সার্চে অনেকেই কিভাবে ব্লুটুথ হেডফোন তৈরি করা যায় এটা লিখে সার্চ করে থাকে। 


এর ভিতরে অনেক কিছুই তাকে মিথ্যা যেগুলো অনেকে মিথ্যা বলে থাকে। সঠিক ব্লুটুথ হেডফোন তৈরি পদ্ধতি অনেকেই জানেনা। আপনাকে বলবে যে তারা জানে কিংবা তৈরি করেছে কিন্তু সঠিকভাবে তৈরি করতে অনেকেই জানেনা। 


ব্লুটুথ হেডফোন তৈরি পদ্ধতি আপনি এই পোষ্টের মাধ্যমে খুব সহজে বানাতে পারবেন। তারযুক্ত হেডফোন থেকে কিভাবে খুব সহজে একটি ব্লুটুথ হেডফোন তৈরি করবেন এই পদ্ধতিতে আপনি হেডফোন তৈরি করে গান শুনতে পারবেন। প্রথমে আপনার জানতে হবে ব্লুটুথ হেডফোন তৈরিতে কি কি প্রয়োজন। 

আরো পড়ুনঃ


>ব্যাটারি চার্জিং সার্কিট বা মডিউল তৈরী ৫ মিনিটে - খরচ ২০টাকা


অনেকেই কোন হেডফোন নষ্ট হয়ে গেলে সেটা ফেলে দেয়। আপনি কি কখনো ভেবে দেখেছেন এসকল ইলেকট্রনিক্স আপনি যদি রিসাইক্লিং করে নতুন করে আবার ব্যবহার করেন তাহলে কতটা সাশ্রয় হয়। 


অনেক উন্নত দেশের এসকল ইলেকট্রনিক্স যন্ত্রপাতি পুরনো হয়ে গেলে সেগুলো রিসাইকেলিং করে নতুন করে ব্যবহার করা হয়। এর ফলে সে সকল দেশের ইলেকট্রনিক্সের দাম এবং উৎপাদনক্ষমতা অনেক সচল থাকে ।


ফলে ইলেকট্রনিক্স যন্ত্রপাতি দেশগুলোর ওপর প্রভাব ফেলে না। আমাদের দেশের সকল ইলেকট্রনিক্স যন্ত্রপাতি বিভিন্ন দেশ থেকে আসে তবে ম্যাক্সিমাম চায়না থেকে। 


ব্লুটুথ হেডফোন কিভাবে তৈরি করবেন

আপনি একটি বিষয় লক্ষ্য করুন প্রতিবছর আমাদের দেশে যে সকল ইলেকট্রনিক যন্ত্রপাতি ও ডিভাইস আসে সেগুলো আমরা কোন না কোন কারনে ব্যবহার করে থাকি। অবশ্যই এ সকল ইলেকট্রনিক গুলো আমরা দরকার এর জন্য ব্যবহার করে থাকি। 


আপনি যদি ইলেকট্রনিক্স গুলো পুরনো হয়ে গেলে রিসাইক্লিং করে নতুন করে ব্যবহার করেন তাহলে আপনার নতুন কিনতে হচ্ছে না। সেক্ষেত্রে আপনার খরচ বেঁচে যাচ্ছে এবং অন্য দেশের ওপর নির্ভরযোগ্য থাকার কোনো কারণ নেই। 


আপনি নিজেই রিসাইক্লিং করে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আপনার অনেক সুবিধা হবে এবং দেশের অর্থনৈতিক ভাবে অনেক সুবিধা হতে পারে। এছাড়া  আপনি বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইস বা কিছু তৈরি করলে আপনার অনেক অভিজ্ঞতা হবে এবং নতুন কিছু শিখতে পারবেন।


ধরুন আপনার বাসায় একটি ব্লুটুথ ইয়ারফোন বা হেডফোন ছিল যেটা কোন কারণে সেগুলো স্পিকার বা কোন অংশ নষ্ট হয়ে গিয়েছে। এখন আপনি সেই ডিভাইসটির রিসাইক্লিং করে নতুন করে আপনি ব্লুটুথ হেডফোন তৈরি করে নিতে পারেন। 


শুধুমাত্র আপনার ডিভাইসের যে ব্লুটুথ মডিউল রয়েছে সেটা ব্যবহারের মাধ্যমে আপনি অনেক হাই কোয়ালিটি ব্লুটুথ হেডফোন তৈরি করতে পারবেন। আপনার শুধু একটি ভালো তারযুক্ত হেড ফোন নিতে হবে এবং আরো কয়েকটি যন্ত্রপাতি লাগবে যেগুলো আপনার আশেপাশেই আপনি পেয়ে যাবেন।


 এছাড়াও আপনার কাছে যদি ব্লুটুথ মডিউল না থাকে সে ক্ষেত্রে আপনি এটা যেকোন ইলেকট্রনিক্সের দোকান থেকে কিনে নিতে পারবেন। ইলেকট্রনিক্স এর দোকানে যদি আপনি এটা না পান তাহলে যেকোনো অনলাইন শপে আপনি এটা পাবেন। 


শুধুমাত্র ব্লুটুথ মডিউল বললেই তারা আপনাকে এটা ব্যবস্থা করে দিতে পারবে এবং এটার দাম 30 থেকে 40 টাকার মত হয়ে থাকে। পাশাপাশি আপনার আরো কয়েকটি জিনিস লাগবে যেমন আপনার একটি 3.7 ভোল্ট এর ব্যাটারি প্রয়োজন পড়বে। 


এটাও আপনার নষ্ট ব্লুটুথ হেডফোন থেকে কালেক্ট করে নিতে পারেন এবং সেটাও যদি না থাকে তাহলে আপনি যেকোন ইলেকট্রনিক্সের দোকান ও এই ব্যাটারিটি আপনি পেয়ে যাবেন। 


এছাড়া অন-লাইন আপনি পেয়ে যাবেন তবে ব্যাটারি যত ছোট হবে আপনার ব্লুটুথ হেডফোন ততবেশি ফ্লেক্সিবল কিংবা ছোট হবে। আপনি চেষ্টা করবেন যত ছোট ব্যাটারি কেনার।


ব্লুটুথ হেডফোন তৈরির প্রয়োজনীয় জিনিসপত্র

তারযুক্ত হেডফোন থেকে ব্লুটুথ হেডফোন বা ডিভাইস তৈরি করতে কি কি প্রয়োজন সেটা নিচে দেয়া হল।

ব্লুটুথ মডিউল 

3.7 ভোল্ট এর ব্যাটারি  

চার্জিং সকেট 

অন অফ সুইচ

চার্জিং সকেট আপনি যেকোন ইলেকট্রনিক্সের দোকান থেকে কিনে নিতে পারবেন এছাড়া অন-অফ করার সূর্য আপনি সেখান থেকে কিনে নিতে পারবেন। 


আপনি একশ থেকে দেড়শ টাকা খরচ করার মাধ্যমে আপনি অনেক ভাল কোয়ালিটির একটি ব্লুটুথ হেডফোন তৈরি করে নিতে পারবেন। যেটা অনেক লং লাস্টিং বা দীর্ঘস্থায়ী হবে এছাড়াও আপনি যদি একবার ট্রাই করেন নতুন অনেক কিছু অভিজ্ঞতা হতে পারে।



ব্লুটুথ হেডফোন তৈরির সবচেয়ে সহজ পদ্ধতি

প্রথমে আপনি ব্লুটুথ মডিউল নেন যার মডেল হতে পারে CA6928 এই মডেলটিতে আপনারা সকল অপশন গুলো দেখানো হয়েছে। আপনি খুব সহজে তারগুলো লাগিয়ে নিতে পারবেন মডিউলের সাথে।


 প্রথমে আপনি ব্যাটারি কানেক্ট করে নিতে হবে। প্রথমে একটি চার্জিং সকেট নিন চার্জিং সকেট এর - প্রান্ত থেকে আপনি ব্যাটারীর নেগেটিভ প্রান্ত সংযুক্ত করে দিন এবং এর মাঝ বরাবর একটি লাইন টেনে সেটা ব্লুটুথ ডিভাইস নেগেটিভ অংশের সাথে সংযুক্ত করে দিতে পারেন। 


এরপরে  চার্জিং সকেট এর পজিটিভ অংশটি ব্যাটারীর পজেটিভ সাথে লাগিয়ে বাকি অংশ আপনি একটি সূচের সাথে কানেক্ট করে দিতে পারেন এবং  বাকি অংশ দিয়ে টেনে ব্লুটুথ মডিউল এর সাথে কানেক্ট করে দিতে পারেন। 


আমাদের ব্লুটুথ হেডফোন চার্জিং এবং ব্যাটারি লাগানোর কাজ শেষ এখন আপনার কাজ হবে হেডফোন ব্লুটুথ মডিউল এর সাথে লাগানোর। 


ব্লুটুথ মডিউল হেডফোনের দুটি মাথা লাগানোর জন্য দেখবেন তিনটি অপশন বা তিনটি স্তর রয়েছে। এখানে তিনটি সংযোগ রয়েছে কিন্তু আপনার দুটি হেডফোনের তার হলো চারটি। 


আপনি লক্ষ্য করে দেখুন দুটি হেডফোন এর মাথার তার সোনালী কালার অর্থাৎ দুটি হেডফোনের একটি একটি করে তার সোনালী কালার হয়ে থাকে।  


সেটা আপনি একটি হেডফোনের মাথার একটি অংশের সাথে সংযোগ করুন এবং উপরের যে অংশটি রয়েছে সোনালী কালারের তার সেটা অন্য হেডফোনের মাথার সাথে সংযোগ করুন। 


এরপর দেখুন তিনটি স্তরের মাঝে যে অংশটি রয়েছে  সেটা আপনি দুটি স্পিকারের সাথে সংযোগ করে দিন। এখানে স্পিকার গুলোতে প্লাস মাইনাস অপশন রয়েছে সেগুলো আপনি খুব সহজেই বুঝতে পারবেন।


এরপরে আপনি এই ডিভাইসটি একবার ভালো করে চেক করে নিন অর্থাৎ ডিভাইসের সুইচ অফ  অন করেন। আপনার ব্লুটুথ অন হয়ে যাবে এরপরে আপনি আপনার ফোনের সাথে কানেক্ট করে দেখুন এবং ভাল করে চেকিং করে নিন। 


পরবর্তী সময়ে আপনি ব্লুটুথ হেডফোন আপনার ইচ্ছা অনুযায়ী সেটিংস করে নিন। এর পরে আপনি মিউজিক এর মজা নিতে পারেন। 


অনেকক্ষেত্রে দেখা যায় আপনাদের ব্লুটুথ হেডফোন নষ্ট হয়ে যায়।  ব্লুটুথ মডিউল গুলো ঠিক থাকে কিন্তু স্পিকার গুলো নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে আপনারা অন্য যেকোন তারযুক্ত হেডফোনের তার থেকে কেটে আপনারা  ব্লুটুথ মডিউল এর সাথে জোড়া লাগিয়ে দিতে পারেন।


 এছাড়াও যদি আপনার ব্লুটুথ ইয়ারফোন এর ব্যাটারি চার্জ কম থাকে বা ব্যাটারি নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে আপনারা অনলাইন থেকে কিনে ব্লুটুথ এর সাথে কানেক্ট করে নিতে পারেন। 


একটি ডিভাইস ইলেকট্রনিক্স যন্ত্র যখন নষ্ট হয়ে যায় সেটা করা সম্ভব হলে সেটা মেরামত করে নিন। আপনি যখন একটি নষ্ট হয়ে যাওয়ার পর সেটা রিসাইক্লিং করে অন্য কাজে ব্যবহার করবেন তখন আপনার নিজের কাছেও অনেক ভালো লাগতে পারে।


ইলেকট্রনিক্স এর সকল যন্ত্রপাতি আপনার আশেপাশে যে কোন ইলেকট্রনিক্স এর দোকানে পেয়ে যাবেন। এছাড়াও অনলাইনে বিভিন্ন রকমের ইলেকট্রনিক্স যন্ত্রপাতি পাবেন সেগুলো আপনারা কিনে  বিভিন্ন ভাষায় ইলেকট্রনিক্স রিসাইক্লিং করে অন্য যে কোন কিছু তৈরি করে নিতে পারবেন।


উপরের পদ্ধতিতে আপনি খুব সহজে তারযুক্ত হেডফোন  আপগ্রেড করে ব্লুটুথ  হেডফোন এ কনভার্ট করতে পারবেন। পোস্টটি যদি আপনার ভালো লাগে বা কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আপনার মন্তব্যে জানাবেন।