Skip to content Skip to sidebar Skip to footer

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস ব্যবহারের সঠিক নিয়ম



ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস ব্যবহারের সঠিক নিয়ম
চিত্রঃ ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ অনেকেই ব্যবহার করতে জানেন না । ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ সঠিক ব্যবহারে আপনি অনেক ভাল সার্ভিস দিতে পারেন।


 অনেকেই আছেন ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ ব্যবহার করেন কিন্তু এগুলো ব্যবহার করার সিস্টেম বা সেটিংস ঠিক মত করে নিতে পারেন না। এছাড়াও ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশনের সবচাইতে বড় বিষয়টি হলো এনআইডি কার্ড দিয়ে আইডি ভেরিফিকেশন করা যেটা অনেকেই পারে না।


 ব্রিলিয়ান্ট অ্যাপ এর সকল ফিচারস পেতে হলে প্রথমেই আপনাকে NID আইডি কার্ড দিয়ে একাউন্ট ভেরিফিকেশন করে নিতে হবে।  তারপরে আপনি এটা দিয়ে আনলিমিটেড কথা বলতে পারবেন।


ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপসের সুবিধা ও ব্যবহারের নিয়ম


আমাদের দেশের বর্তমান এর সিম কোম্পানিগুলোর অপারেটরগুলোর কল রেটিং এতটাই বেশি যে আমরা অনেকেই ভালোভাবে কথা বলতে পারিনা। সে ক্ষেত্রে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন আপনাকে অনেক সুযোগ সুবিধা দিবে।


 তাছাড়া ব্রিলিয়ান্ট অ্যাপসের দ্বারা ৩০/৪০ পয়সার মধ্যে যা আপনি যেকোন দেশে বা বাংলাদেশের বিভিন্ন রকমের ফোনে কথা বলতে পারবেন। 

তাছাড়া এই অ্যাপ্লিকেশনটিতে রয়েছে অনেক ভালো একটি ফিচারটি এটা আপনি সকল আইপি নাম্বার কিংবা টেলিফোন নাম্বারে সম্পূর্ণ ফ্রিতে কথা বলতে পারবেন।



 অন্য কোন সিম অপারেটর বা কেউ আপনাকে এরকম ফিচারস দিতে পারবে না। তারপরও অনেকেই আছেন এই অ্যাপসটি ব্যবহার করতে জানেন না এবং কিভাবে ভেরিফাই করে নিতে হয় সেটা অনেকেই জানেন না।


 বাংলাদেশের বর্তমান সিম কোম্পানির অপারেটরগুলো প্রতি মিনিটে দুই থেকে তিন টাকা কাটে। সে ক্ষেত্রে আপনি ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে 40 পয়সার ভিতরে আপনি কথা বলতে পারবেন। 




ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন বিভিন্ন কর্পোরেট অফিস হতে শুরু করে বিভিন্ন বেসরকারি অফিসে এটি ব্যবহার করা হয়। 


কেননা এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ব্রিলিয়ান্ট লিমিটেডের নিজস্ব একটি নাম্বার দেয়া হয়। যেটা সবার কাছেই চলে যায় এক্ষেত্রে আপনার নিজস্ব ফোন নাম্বারটি দেখা যাবে না। 



যেটা আপনাকে অনেক  প্রাইভেসি দিবে। এর ফলে বিভিন্ন কোম্পানিতে ব্রিলিয়ান্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে তাদের গ্রাহকদের সাথে যোগাযোগ করা হয়। 



তাছাড়া অ্যাপ্লিকেশনটি ব্যবহার করলেও কোনো প্রকার সিম কার্ড ব্যবহার করতে হয় না। শুধুমাত্র ব্রিলিয়ান্ট অ্যাপ্লিকেশনে রিচার্জ করে নিলেই হয়ে যায়।



ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস ব্যবহারের নিয়ম

 আজকের এখানের এই পোস্টে আপনারা জানতে পারবেন ব্রিলিয়ান্ট অ্যাপ কিভাবে ইন্সটল করা হতে শুরু করে কিভাবে আইডি ভেরিফিকেশন ও কথা বলা যায়।


 এছাড়াও জানতে পারবেন কিভাবে আপনি রিচার্জ করবেন এবং কল রেট কত। এছাড়া সকল গুরুত্বপূর্ণ তথ্য যেগুলো আপনি যদি মিস করেন তাহলে অনেক কিছুই মিস হয়ে যাবে।


 ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন এর ফিচারস জানতে হলে আগে আপনার জানতে হবে ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশনটি কি?


ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস কি?

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ হল ইন্টারক্লাউড লিমিটেড এর একটি কথা বলার অ্যাপ্লিকেশন। এই এপ্লিকেশান টি দিয়ে কোনরকম ফোন নাম্বার ছাড়া আপনি মাত্র 40 পয়সায় বাংলাদেশের যে কোন মোবাইল নাম্বারে খুব সহজেই কথা বলতে পারবেন।


 এছাড়া এই অ্যাপসটি দিয়ে বিশ্বের সকল দেশের খুব কম কল রেটে কথা বলা সম্ভব। 


ব্রিলিয়ান্ট অ্যাপস দিয়ে বাংলাদেশি সহ সকল দেশের যেকোনো ফোন নাম্বারে আপনি কথা বলতে পারবেন তাও একেবারে কম কলরেট মিনিটে। 


এছাড়া বাংলাদেশি টেলিফোন নাম্বার হতে শুরু করে বিভিন্ন আইপি নাম্বার এই ব্রিলিয়ান্ট অ্যাপ্লিকেশনটি ফ্রিতে কথা বলা যাবে। তাছাড়া ব্রিলিয়েন্ট টু ব্রিলিয়েন্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে কথা বলাও সম্পূর্ন ফ্রিতে।


এছাড়াও মেসেজ বা চ্যাটিং করা যাবে সম্পূর্ণ ফ্রিতে। শুধুমাত্র যে কোন সিম নাম্বারে কথা বলতে গেলে তখন আপনি 40 পয়সা দিয়ে কথা বলতে পারবেন।


ব্রিলিয়ান্ট অ্যাপ্লিকেশন টু ব্রিলিয়ান্ট অ্যাপ্লিকেশন কথা বলতে চাইলে কোনো রকম ঝামেলা হবে না। তাছাড়া এই অ্যাপসটি ইন্সটল করে আপনি ভেরিফিকেশন কমপ্লিট করলে আপনাকে একটি নাম্বার দেওয়া হবে যেটা আপনার ব্রিলিয়ান্ট অ্যাপস এর নম্বর হিসেবে বিবেচিত হবে।


 তাছাড়া ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশনটি ব্যবহার করলে আপনার ফোন নাম্বার অথবা সিম নাম্বার কেউ দেখতে পারবে না। এক্ষেত্রে আপনি বিশ্বের যে কোন দেশে আপনার নাম্বার গোপন রেখে কথা বলতে পারবেন।


 শুধুমাত্র ব্রিলিয়ান্ট অ্যাপ নাম্বার টি দেখা যাবে। তাছাড়া ব্রিলিয়ান্ট অ্যাপস টি বর্তমান বাংলাদেশের অন্যতম একটি কথা বলার অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে খুব সহজেই দেশি-বিদেশি সকল নাম্বারে নিজের নাম্বার গোপন রেখে কথা বলা যায়।


ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস ভেরিফিকেশন গাইডলাইন 

ব্রিলিয়ান্ট কানেক্ট এপ্লিকেশন ইন্সটল করতে হলে প্রথমে প্লে ষ্টোর বা অন্য যে কোন সাইট থেকে প্রথমে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে। তারপর এপলিকেশন টি ওপেন করে আপনার যেকোনো একটি ফোন নম্বর দিয়ে প্রথমে লগ ইন অথবা সাইন আপ করে নিতে হবে।


 আপনার ফোন নাম্বার দিয়ে সাইন আপ করার সময় ফোন নাম্বার একটি কোড আসবে সেটা ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপে বসালে আপনার একাউন্ট এ সাইনআপ কমপ্লিট হয়ে যাবে।


এরপরে সেটিংস অপশন থেকে আপনার একাউন্ট ভেরিফিকেশন কমপ্লিট করে নিতে হবে। এজন্য আপনাকে সেটিংস অপশন থেকে আপনার এনআইডি কার্ডের সামনের দিকের ছবি এবং পিছনের দিকের ছবি এবং এনআইডি কার্ড এর সকল তথ্য গুলো দিয়ে এখানে সাবমিট করতে হবে। 


 

যাচাই-বাছাই করার পরে তারা আপনার অ্যাকাউন্টটি ভেরিফাই কমপ্লিট মেসেজ দিয়ে জানিয়ে দিবে।


 এরপরে আপনি বুঝতে পারবেন আপনার একাউন্ট ভেরিফিকেশন কমপ্লিট। এর পরে আপনি আপনার অ্যাকাউন্টের সেটিংস অপশনে গেলে একটি ব্রিলিয়ান্ট ফোন নাম্বার পেয়ে যাবেন।


সেটিংস থেকে আপনি আপনার নিউ ফোন নাম্বারটি দেখতে পাবেন অর্থাৎ ফোন নাম্বারটি শুরু হবে +8809 থেকে এবং এটাই আপনার ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন এর ফোন নাম্বার।



 যেটা ব্যবহার করে আপনি বিশ্বের সকল দেশ সহ বাংলাদেশের যে কোন নাম্বারে আপনি ফোন দিলে এই নাম্বারটি সো করবে। তাহলে আপনি খুব ভালো করে কথা বলা শুরু করতে পারবেন।


ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস রিচার্জ করার নিয়ম

ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন রিচার্জ করতে হলে প্রথমে অ্যাপসটির সেটিংস অপশনে যেতে হবে। সেটিংসের সেখানে আপনি দেখতে পারবেন এন্ড ব্যালেন্স নামে একটি অপশন রয়েছে।


 অ্যাড ব্যালেন্স আপনি ক্লিক করার পড়ে আপনি যে পরিমাণ রিচার্জ করতে চান সেই অ্যামাউন্ট দিবেন এবং আপনি যদি ইমেইলের মাধ্যমে কোন নোটিফিকেশন পেতে চান। অর্থাৎ আপনি যে অ্যাকাউন্টে রিচার্জ করবেন সেটা যদি কোন ডকুমেন্ট রাখতে চান সেক্ষেত্রে ইমেইল আইডি দিতে পারেন।


 এর পরে আপনি অনেক অপশন পেয়ে যাবেন যেগুলোর মাধ্যমে আপনি রিচার্জ করে নিতে পারেন। যেমন আপনি বিকাশ, নগদ, রকেট, ডাচ বাংলা ব্যাংক, ইসলামি ব্যাংক, ভিসা, মাস্টার কার্ড, আমিরাকান এক্সপ্রেস ইত্যাদি। 


এসকল পেমেন্ট অপশন এর মাধ্যমে খুব সহজেই ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ সে আপনি রিচার্জ করে নিতে পারবেন। সবগুলোই অটো সিস্টেম এ পেমেন্ট বা রিচার্জ করে নিতে পারবেন।


 আপনার নাম নাম্বার এবং রিচার্জ অ্যামাউন্ট দেয়ার পর আপনার ফোন নাম্বার। অর্থাৎ আপনার অ্যাকাউন্ট আইডি তে একটি মেসেজ যাবে সেখান থেকে আপনি কনফার্ম করলে অটো রিচার্জ করা হয়ে যাবে।


আপনার একাউন্টে টাকা রিচার্জ করা হয়ে গেলে আপনি তারপরে যে কোন নাম্বারে কল করতে পারবেন। আপনি ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশনে হোমপেজে চারটি অপশন দেখতে পারবেন।


 প্রথম অপশনটি মেসেঞ্জার চ্যাটিং অপশন, সেকেন্ড অপশনটি হলো কল দেয়ার অপশন অর্থাৎ আপনি এখানে সেভ করা নাম্বার অথবা যেকোনো নাম্বার ডায়াল করে কল করতে পারবেন।


 এছাড়াও তিন নম্বর যে অপশন রয়েছে সেটা হল কন্টাক্ট নাম্বার অর্থাৎ আপনার ফোনের যেসকল কন্টাক্ট গুলি থাকবে। সেগুলো এখানে শো করবে এছাড়াও অন্য কেউ যদি ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করে সেক্ষেত্রে আপনি এখানে খুব সহজে দেখতে পারবেন।


 আপনার বন্ধু ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করলে আপনি সেটা দেখতে পারবেন। চতুর্থ অপশন সেটিংস অপশন এখানে আপনি আপনার সকল গুরুত্বপূর্ণ সেটিংস গুলো পেয়ে যাবেন।


 এছাড়াও আপনি এখানে যদি আপনার কোন ফ্রেন্ড বা ব্যক্তি যদি ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করে সেক্ষেত্রে আপনি এখান থেকে ফ্রিতে কল করতে পারবেন।


এক্ষেত্রে আপনার কোন টাকা কাটবে না এবং আপনি যদি কোন নাম্বার ফোন নাম্বার অর্থাৎ সিম কার্ডের নাম্বার উঠিয়ে কল দিতে চান সে ক্ষেত্রে আপনার প্রতি মিনিটে 40 পয়সা করে কাটবে।


  এছাড়াও আপনি যেকোন আইপি নাম্বার হতে শুরু করে টেলিফোন নাম্বারে কথা বলতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে।


এই অ্যাপ্লিকেশনটিতে আপনি কল দেওয়ার সময় দুটি অপশন দেখতে পারবেন। একটি হলো ফ্রি কল এবং অপরটি হল ব্রিলিয়ান্ট আউট। অর্থাৎ ফ্রি কলে আপনি আপনার কোন ফ্রেন্ড যদি ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করে সেক্ষেত্রে আপনি ফ্রি কল দিতে পারবেন। 



আপনি কখন ব্রিলিয়ান্ট কল দেবেন? অর্থাৎ আপনি যখন কারো সিম নাম্বারে কল করতে যাবেন তখন সে ক্ষেত্রে আপনি ব্রিলিয়ান্ট আউট করে ক্লিক করবেন। এক্ষেত্রে আপনি কল চলে যাবে আপনার কাঙ্ক্ষিত নাম্বারে।



এছাড়া ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস আপনি রেফার বা ইনভাইট করে আপনিও কিছু মিনিট আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনি সেগুলো পরবর্তীতে কথা বলার ক্ষেত্রে কাজে লাগাতে পারবেন।


 এছাড়াও এখানে সেটিংসে অনেকগুলো অপশন রয়েছে যেগুলো আপনি দেখলেই বুঝতে পারবেন এবং ব্যবহার করলেও বুঝতে পারবেন। ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপ্লিকেশনের একটি অসুবিধা হলো একটি সন্ধার পরে কিছুটা স্লো হয়ে যায়।



 অর্থাৎ সন্ধ্যার পরে কিছুক্ষণ কথা বলা যায়না। তখন নেট অনেক স্লো থাকে তাই সমস্যায় পরতে হয়। এটা আপনি সারাদিনে এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে খুব সহজেই যেকোন দেশে কথা বলতে পারবেন এবং কোন রকম সমস্যা হবে না।


 এই অ্যাপটি ব্যবহার এর সকল গুরুত্বপূর্ণ ডিটেলস আপনি অ্যাপসটি ভেতরে কিছু অপশনের মাধ্যমে পেয়ে যাবেন।


উপরোক্ত ব্রিলিয়ান্ট কানেক্ট অ্যাপস এর ব্যবহার করার সঠিক নিয়ম যদি আপনার পছন্দ হয় সে ক্ষেত্রে আপনি আপনার গুরুত্বপূর্ণ মতামত জানাতে ভুলবেন না।